‘পাকিস্তানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার সময় এখন নয়’

পাকিস্তান পারমাণবিক অস্ত্রের সংখ্যায় যুক্তরাজ্যকে ছাড়িয়ে যেতে পারে, ড্রোন হামলাকে সমর্থন করি: রমনি, ওসামাকে হত্যায় পাকিস্তানের অনুমতির অপেক্ষা করলে তাঁকে হত্যা করতে পারতাম না: ওবামা


মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী মিট রমনি বলেছেন, যে দেশের ১০০টি পারমাণবিক অস্ত্র আছে এবং এই সংখ্যা দ্বিগুণ করার পথে আছে, তার সঙ্গে সম্পর্ক ছিন্ন করার সময় এখন নয়। ডেমোক্রেটিক পার্টির প্রার্থী ওবামার সঙ্গে তৃতীয় ও শেষ বিতর্কে পাকিস্তান প্রসঙ্গে সঞ্চালকের এক প্রশ্নের জবাবে রমনি এ কথা বলেন। তিনি ওবামা প্রশাসনের ড্রোন (মানুষবিহীন বিমান) হামলার প্রতি সমর্থনও জানান।
ওবামা ও রমনির শেষ বিতর্ক হয় বাংলাদেশ সময় গতকাল মঙ্গলবার সকালে (স্থানীয় সময় গত সোমবার রাতে)। ফ্লোরিডার বোকা রাটো এলাকায় লিন বিশ্ববিদ্যালয়ে ৯০ মিনিটব্যাপী এই বিতর্কের সঞ্চালক ছিলেন সিবিএসের ‘ফেস অব দ্য নেশন’ অনুষ্ঠানের উপস্থাপক বব সিফার।
রমনি বলেন, ‘আমাদের দেশের অনেকেই মনে করেন, পাকিস্তান আমাদের সঙ্গে ভালো আচরণ করছে না। তাই দেশটির সঙ্গে আমাদের সম্পর্ক রাখা উচিত নয়। তবে আমি তেমনটা মনে করি না। কারণ, পাকিস্তান বিশ্ব ও আঞ্চলিকভাবে আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। দেশটির কাছে ১০০টি পারমাণবিক অস্ত্র আছে। তারা আরও অস্ত্র তৈরির পথে আছে। অদূর ভবিষ্যতে যুক্তরাজ্যকেও ছাড়িয়ে যাবে তারা।’ তবে পাকিস্তানকে সহায়তার ব্যাপারে শর্ত জুড়ে দেওয়ার পক্ষে রমনি।
পাকিস্তানের সঙ্গে মার্কিন সম্পর্কের প্রসঙ্গটি এড়িয়ে যান ওবামা। ড্রোন হামলার প্রতি সমর্থন জানান রমনি। ওসামাকে হত্যায় মার্কিন অভিযানের আগে পাকিস্তানের অনুমতি না নেওয়া প্রসঙ্গে ওবামা বলেন, ‘অনেকেই এ বিষয়টি নিয়ে প্রশ্ন তোলেন। কিন্তু সেই অনুমতির জন্য অপেক্ষা করলে আমরা ওসামাকে হত্যা করতে পারতাম না।’ এএফপি, ডন।

No comments

Powered by Blogger.