সব মহাসড়কেই যানজট, ভোগান্তিতে নাকাল মানুষ

সড়কপথে ঘরমুখী মানুষের ভোগান্তি আরও বেড়েছে। গতকাল মঙ্গলবারও গুরুত্বপূর্ণ মহাসড়কগুলোর সব কটিতেই গাড়ির দীর্ঘ জট ছিল। আজ বুধবার পূজা উপলক্ষে সরকারি ছুটি। ঈদের বাকি আর দুদিন।


তৈরি পোশাক কারখানাগুলোতে ছুটি হয়ে যাবে আজ-কালের মধ্যে। দুর্ঘটনা ও বাড়তি যানবাহনের চাপের সঙ্গে যুক্ত হয়েছে মহাসড়ক ঘেঁষে বসা পশুর হাট।
গতকাল রাজধানীতে দূরপাল্লার বাস কাউন্টারগুলোর সামনে যাত্রীদের ব্যাপক ভিড় দেখা গেছে। আগের দিন যাত্রী নিয়ে যাওয়া গাড়িগুলো ফিরতি পথে মহাসড়কে যানজটে আটকা পড়ায় কোনো বাস ঢাকা থেকে সময়মতো ছাড়তে পারেনি।
ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক: প্রথম আলোর কুমিল্লা প্রতিনিধি জানান, মহাসড়কের মেঘনা সেতুতে বাসে আগুন, দাউদকান্দিতে ট্রাক বিকল ও সদর দক্ষিণ উপজেলার সেন্ট্রাল মেডিকেল কলেজের সামনে কাভার্ডভ্যানের মুখোমুখি সংঘর্ষের কারণে কুমিল্লার দাউদকান্দি থেকে ময়নামতি সেনানিবাস পর্যন্ত প্রায় ৪০ কিলোমিটার এলাকায় গাড়ির জট লেগেছে। মহাসড়কটি চার লেন করার কাজের কারণেও যানজট হচ্ছে বলে পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন।
কুমিল্লার কান্দিরপাড়ের সৌমিত্র দাস বলেন, তিনি ঢাকার সায়েদাবাদ থেকে কুমিল্লায় এসেছেন সাড়ে ছয় ঘণ্টায়। স্বাভাবিক সময়ে এই পথ যেতে সময় লাগে দুই থেকে আড়াই ঘণ্টা। হাইওয়ে পুলিশের পূর্বাঞ্চলীয় সুপার রেজাউল করিম জানান, কক্সবাজার এবং ময়মনসিংহ থেকে অতিরিক্ত ৫০ জন পুলিশ কুমিল্লায় এনে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা চলছে।
দাউদকান্দি প্রতিনিধি জানান, চান্দিনা উপজেলার গোমতা ও তীরচর এলাকায় ১৫টি ট্রাক চার লেনের কাজের জন্য দিনভর বালু ফেলেছে। এসব ট্রাক এলোপাতাড়ি ঘোরানোর কারণে যানজট সৃষ্টি হচ্ছে বলে জানিয়েছেন ইলিয়টগঞ্জ হাইওয়ে পুলিশের সার্জেন্ট আনোয়ার হোসেন। তবে, চার লেন প্রকল্পের ব্যবস্থাপক এ কে সামসুদ্দিন দাবি করেন, চার লেনের কাজের জন্য যানজট হচ্ছে না। ট্রাফিক অব্যবস্থাপনা ও সড়ক দুর্ঘটনাই যানজটের মূল কারণ।
ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক: প্রথম আলোর টাঙ্গাইল ও গাজীপুর প্রতিনিধি জানান, গাজীপুরের কালিয়াকৈর ও টাঙ্গাইলের মির্জাপুরে গতকাল ভোর চারটা থেকে সকাল আটটার মধ্যে তিনটি ট্রাক বিকল হওয়ায় সড়কে গাড়ি চলাচল আটকে যায়। একপর্যায়ে আটকে পড়া গাড়ির সারি কালিয়াকৈর থেকে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত ছড়িয়ে পড়ে। এ ছাড়া মহাসড়ক ঘেঁষে পশুর হাট বসানো ও মির্জাপুর থেকে কালিহাতী পর্যন্ত ৩০টি স্থানে অপরিকল্পিত গতিরোধককে পুলিশ ও পরিবহনকর্মীরা এই মহাসড়কে যানজট বৃদ্ধির অন্যতম কারণ বলে মনে করেন। মির্জাপুরের দেওহাটা, ধল্লায় দুটি পশুর হাট বসানো হয়েছে মহাসড়ক ঘেঁষে। ক্রেতা-বিক্রেতার পুরো চাপ এসে পড়ছে মহাসড়কের ওপর।
আরিচা-দৌলতদিয়া: গোয়ালন্দ প্রতিনিধি জানান, গোয়ালন্দ ফেরিঘাট থেকে দৌলতদিয়া ইউনিয়ন পরিষদ পর্যন্ত তিন কিলোমিটার পর্যন্ত যাত্রীবাহী বাসের জট দেখা গেছে। পশুবাহী অনেক ট্রাক ট্রাক দুই দিন ধরে ফেরি পারাপারের অপেক্ষায় রয়েছে। এদিকে পাটুরিয়া-দৌলতদিয়া পথে ১১টি ফেরির মধ্যে মঙ্গলবার সকালে ২ নম্বর ঘাটে আমানত শাহ ফেরির র্যাম্প ভেঙে গেলে তিন ঘণ্টা বন্ধ থাকে। এনায়েতপুরীও সোমবার বিকেল থেকে বন্ধ।
ট্রেন অনেকটা নির্বিঘ্ন: গতকাল বিকেল চারটা পর্যন্ত কমলাপুর স্টেশন থেকে ২৫টি ট্রেন ছেড়ে যায়। এর মধ্যে তিতাস ও তুরাগ কমিউটার ট্রেন এবং মহুয়া এক্সপ্রেস বাদ দিলে বাকি ট্রেনগুলো সময়মতোই ছেড়েছে। দু-একটা ট্রেন ৫-১০ মিনিট দেরিতে ছেড়েছে।
রেলওয়ের পূর্বাঞ্চলের বিভাগীয় ব্যবস্থাপক (ডিআরএম) সরদার সাহাদাত আলী বলেন, লালমনিরহাট এক্সপ্রেস ও দ্রুতযান—ট্রেন দুটির গন্তব্য অনেক দূরে হওয়ায় কিছুটা বিলম্ব হয়। এবার এই ট্রেন দুটির বিলম্ব কমাতে দুটি অতিরিক্ত ট্রেন বিকল্প হিসেবে রাখা হয়েছে।

No comments

Powered by Blogger.