তাইওয়ানে হাসপাতালে আগুন, ১২ জনের মৃত্যু

তাইওয়ানের একটি হাসপাতালে অগ্নিকাণ্ডে অন্তত ১২ জন মারা গেছেন। আহত হয়েছেন ৬০ জনেরও বেশি। তাইনান শহরে মঙ্গলবার ভোরে এ দুর্ঘটনা ঘটে। হাসপাতালটিতে চিকিৎসাধীন বেশির ভাগই বয়স্ক এবং মানসিক রোগী।


আগুন লাগার পর ১০০ জনেরও বেশি রোগীকে নিরাপদে সরিয়ে নেওয়া সম্ভব হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। এক কর্মকর্তা জানান, ধোঁয়ায় শ্বাসকষ্টের কারণে রোগীদের মৃত্যু হয়েছে। আহতদের শহরের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। তবে আগুন লাগার কারণ এখনো জানা যায়নি। এ ঘটনার তদন্ত শুরু হয়েছে। প্রথম দিকে আহতদের সংখ্যা ৭২ জানানো হলেও পরে স্বাস্থ্য বিভাগের এক বিবৃতিতে এ সংখ্যা ৬০ উল্লেখ করা হয়। কর্মকর্তা জানান, হাসপাতালে অগ্নিকাণ্ডের ক্ষেত্রে সাম্প্রতিক সময়ের মধ্যে সবচেয়ে ভয়াবহ এটি। স্থানীয় সময় ভোর সোয়া ৪টায় আগুন লাগে। ১০ মিনিটের মধ্যে অগ্নিনির্বাপণকর্মীরা ঘটনাস্থলে এসে উপস্থিত হন।
দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়া এক ব্যক্তি তাইওয়ানের কেন্দ্রীয় সংবাদ সংস্থাকে বলেন, 'পিচের মতো কালো অসহনীয় ধোঁয়ায় সব কিছু ভরে গিয়েছিল। পরিস্থিতি সত্যিই আতঙ্কিত ছিল।' তাঁর হাঁটা-চলার ক্ষমতা ছিল, তাই হাসপাতাল থেকে বের হতে পেরেছেন বলে সৃষ্টিকর্তার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।
তাইনান শহরের মেয়র লাই চিং তে সাংবাদিকদের বলেন, হাসপাতালটি তুলনামূলকভাবে প্রত্যন্ত অঞ্চলে হওয়ায় অগ্নিকাণ্ড ভয়াবহ আকার ধারণ করে। এ ছাড়া হাসপাতালের শতাধিক রোগীর বেশির ভাগই নিজে নিজে চলাফেরা করতে অক্ষম ছিলেন। টেলিভিশনের ফুটেজে দেখা যায়, পাঁচতলা ভবনের হাসপাতালের তৃতীয় তলায় আগুন জ্বলছে। ভেতর থেকে বিছানায় শায়িত ও হুইলচেয়ারে বসা রোগীদের বের করে আনা হচ্ছে।
তাইওয়ানের প্রধানমন্ত্রী সিয়ান চেন নিহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.