শেষ বিতর্কে জয়ী ওবামা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে দুই প্রার্থীর মধ্যে অনুষ্ঠিত তৃতীয় ও শেষ বিতর্কে ডেমোক্র্যাট প্রার্থী বারাক ওবামা জয়ী হয়েছেন। রিপাবলিকান প্রার্থী মিট রমনি হারলেও কোনো প্রার্থীই এ বিতর্কে নিরঙ্কুশ প্রাধান্য বিস্তার করতে পারেননি। তবে বিতর্কের শুরু থেকেই ওবামা ছিলেন বেশ আক্রমণাত্মক।


প্রসঙ্গত, আগামী ৬ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।
পররাষ্ট্রনীতিবিষয়ক এ বিতর্কে দুই প্রার্থী বারাক ওবামা ও মিট রমনি বাংলাদেশ সময় গতকাল মঙ্গলবার সকালে (স্থানীয় সময় সোমবার রাত ৯টা) মুখোমুখি হন। ফ্লোরিডা অঙ্গরাজ্যের বোকা রাটোন এলাকার লিন বিশ্ববিদ্যালয়ে দুই প্রার্থীর ৯০ মিনিটের বিতর্কে সঞ্চালকের ভূমিকায় ছিলেন সিবিএসের 'ফেস অব দ্য নেশন' অনুষ্ঠানের উপস্থাপক বব সিফার। লাখ লাখ নিরপেক্ষ ভোটারের মন জয় করতে এ বিতর্ক ছিল উভয় প্রার্থীর জন্যই শেষ সুযোগ। বিতর্কের মূল বিষয় পররাষ্ট্রনীতি হলেও ঘুরে-ফিরে বিতর্ক অভ্যন্তরীণ নীতিতে ফিরে আসে। অর্থনীতিতে ওবামার ব্যর্থতার কথা উল্লেখ করে রমনি বিতর্কে প্রাধান্য বিস্তারের চেষ্টা করলেও জরিপের ফল প্রমাণ করেছে, শেষ সুযোগটা ভালোই কাজে লাগিয়েছেন ওবামা।
বিতর্ক-পরবর্তী সিবিএস নিউজের তাৎক্ষণিক জরিপে গতকাল দেখা গেছে, যুক্তরাষ্ট্রের নাগরিকদের ৫৩ শতাংশ মনে করে, বিতর্কে ওবামা জয়ী হয়েছেন। আর রমনির জয়ের পক্ষে মত দিয়েছে ২৩ শতাংশ নাগরিক। তবে সিএনএনের জরিপের ফলে দেখা গেছে, ওবামার চেয়ে মাত্র ৮ শতাংশ পিছিয়ে আছেন মিট রমনি। ভোটারদের ৪৮ শতাংশের মতে, শেষ বিতর্কে জয়ী হয়েছেন ওবামা। রমনির পক্ষে মত দিয়েছে ৪০ শতাংশ।
মধ্যপ্রাচ্য, রাশিয়া, চীন, ইরানের পরমাণু কর্মসূচি, আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার, যুক্তরাষ্ট্রের সামরিক শক্তি বৃদ্ধিসহ বিভিন্ন বিষয় গতকালের বিতর্কে বার বার ফিরে আসে। জনপ্রিয়তা জরিপে সাম্প্রতিক অগ্রগতি ধরে রাখতে রমনি বিতর্কে কোনো ভুল না করার জন্য শুরু থেকেই অতিরিক্ত সতর্ক ছিলেন। বিতর্কে রমনি তাঁর নির্বাচনী প্রচারণার মূল ধারণা, যুক্তরাষ্ট্রের দুর্বল অর্থনীতিকে সবল করার প্রসঙ্গ একাধিকবার নিয়ে আসেন। তিনি বলেন, শক্তিশালী অর্থনীতির ওপর যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা নির্ভরশীল।
অন্যদিকে বারাক ওবামা কড়া ভাষায় রমনির সমালোচনা করেন। বিশ্ব সম্পর্কে রমনির ধারণাকে 'সেকেলে' বলেও মন্তব্য করেন বর্তমান প্রেসিডেন্ট। বিশ্ব বাস্তবতা সম্পর্কে রমনির সীমাবদ্ধ ধারণাকে উপহাস করে তিনি বলেন, 'স্নায়ুযুদ্ধের যুগ ২০ বছর আগেই শেষ হয়েছে। আপনি সুযোগ পেলে পররাষ্ট্রনীতিতে ১৯৮০ সালকে আবার ফিরিয়ে আনবেন বলে মনে হচ্ছে।'
জবাবে রমনি বলেন, 'আমাকে আক্রমণ করা বিতর্কের আলোচ্য বিষয় হতে পারে না। আমাকে আক্রমণ করার মাধ্যমে মধ্যপ্রাচ্যের সমস্যার সমাধান বের হবে না।'
উল্লেখ্য, শেষ মুখোমুখি বিতর্কের আগে এনবিসি ও ওয়াল স্ট্রিট জার্নাল গত রবিবার যৌথভাবে একটি জনমত জরিপ পরিচালনা করেছিল। সেখানে দুই প্রার্থীই সমান সমর্থন পেয়েছিলেন। সূত্র : এএফপি, গার্ডিয়ান, টেলিগ্রাফ, বিবিসি ও রয়টার্স অনলাইন।

No comments

Powered by Blogger.