ইইউ টেকসই হবে না : ব্রিটেন

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) 'গণতান্ত্রিকভাবে টেকসই হবে না' বলে মনে করেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগ। জার্মানির রাজধানী বার্লিনে গতকাল মঙ্গলবার পররাষ্ট্রনীতি-বিষয়ক 'কোয়েরবের ফাউন্ডেশন' নামের এক ফোরামে তিনি সতর্ক করে বলেন, ব্রিটিশ জনগণের মধ্যে ইইউ প্রসঙ্গে মোহ ভাঙতে শুরু করেছে এবং বর্তমানে তা সর্বনিম্ন অবস্থায় রয়েছে। ইইউর নীতিতে পরিবর্তন আনার দাবি করেন তিনি।


হেগ বলেন, 'ইইউতে নেতৃস্থানীয় ভূমিকা পালনে (ব্রিটিশ) সরকার বদ্ধপরিকর। তবে খোলাখুলিভাবে আমি এও জানাতে চাই, ইইউ প্রসঙ্গে জনগণের স্বপ্ন ভাঙতে শুরু করেছে। জনগণ মনে করে, সংস্থাটি তাদের জন্য সামান্যই করেছে। এর কাজের প্রক্রিয়া একমুখী এবং তাদের মতামত দেওয়ার সুযোগ কম।' তিনি দাবি করেন, এই সংকটগুলো শুধু তাঁর দেশেই নয়, ইইউভুক্ত অন্য দেশগুলোতেও অনুভূত হচ্ছে। তিনি বলেন, 'স্পষ্টতই ইউরোজোনের বর্তমান কাঠামো কাজ করছে না। আমাদের অর্থনীতিকে বিশ্বপর্যায়ে প্রতিদ্বন্দ্বিতা করার মতো উপযুক্ত করে তৈরি করতে না পারলে এবং টেকসই উৎপাদন নিশ্চিত করা না গেলে চুক্তি বা সমঝোতায় সই, কাঠামো নির্মাণ_যা-ই করি না কেন সবই অর্থহীন হয়ে যাবে।'
ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী আরো জানান, ইইউকে বুঝতে হবে তার সদস্য রাষ্ট্রগুলো কী চায়। সংস্থার ভেতর গণতন্ত্র ও জবাবদিহিতার সংকটেরও সমাধান প্রয়োজন। এ ছাড়া ইইউ কী করবে এবং কী করবে না তার মধ্যেও ভারসাম্য আনতে হবে বলে মন্তব্য করেন তিনি। বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে আগামী বৃহস্পতিবার থেকে ইইউ সম্মেলন শুরু হবে। এতে ইউরো সংকটের পাশাপাশি স্পেনের ঋণ, গ্রিস পরিস্থিতি এবং ব্যাংকিং ইউনিয়ন নিয়ে আলোচনা হবে বলে মনে করা হচ্ছে।
ইতিমধ্যে ব্রিটেন জানিয়েছে, তারা সংস্থার ১৭ সদস্যকে নিয়ে ব্যাংকিং ইউনিয়ন গঠনে আগ্রহী; যার মূল দায়িত্ব থাকবে ইউরোপীয় কমিশন নয় বরং ইউরোপের কেন্দ্রীয় ব্যাংকের হাতে। প্রসঙ্গত, বর্তমানে ইইউর সদস্যসংখ্যা ২৭। হেগ চলমান ইউরো সংকট নিরসনে ক্ষমতা কেন্দ্রীভূত করার ব্যাপারেও সতর্কতা প্রকাশ করেন। ফোরামে জার্মান পররাষ্ট্রমন্ত্রী গিডো ভেস্টারভেলও বক্তব্য দেন। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.