গাজায় ঐতিহাসিক সফরে কাতারের আমির

গত সাত বছরের মধ্যে প্রথমবারের মতো বিদেশি কোনো রাষ্ট্রপ্রধান গাজা সফর করলেন। ২০০৭ সালে ইসলামপন্থী দল হামাস গাজার নিয়ন্ত্রণ নেওয়ার পর প্রথম বিদেশি রাষ্ট্রপ্রধান হিসেবে কাতারের আমির শেখ হামাদ বিন খালিফা আল থানি গতকাল মঙ্গলবার এই ভূখণ্ডে পৌঁছান।


অবকাঠামো পুনর্গঠনের লক্ষ্যে গাজায় ৪০ কোটি ডলার বিনিয়োগের অঙ্গীকার করেছেন থানি। বিমান হামলাকে কেন্দ্র করে ইসরায়েলের সঙ্গে হামাসের উত্তেজনার মধ্যেই এই সফরে গেলেন থানি।
মিসরের রাফাহ সীমান্ত দিয়ে গতকাল সকাল ১১টার দিকে গাজায় প্রবেশ করেন থানি। তাঁর সফরসঙ্গীদের মধ্যে স্ত্রী শেখ মোজাহ ও কাতারের প্রধানমন্ত্রী হামাদ বিন জাসেম বিন জাবর আল থানি ছিলেন। যুদ্ধবিধ্বস্ত গাজা উপত্যকার পুনর্গঠনের লক্ষ্যে তিনি ৪০ কোটি ডলার সাহায্যের অঙ্গীকার করেন। সফরের আগে গাজায় ২৫ কোটি ডলার বিনিয়োগের কথা ছিল। পরে তা বাড়ানোর ঘোষণা দেন থানি। গাজার হামাস নেতৃত্বাধীন সরকারের মুখপাত্র তাহের আল নুনু গতকাল বলেন, 'থানির এই সফর রাজনৈতিকভাবে খুবই গুরুত্বপূর্ণ। থানিই প্রথম আরব নেতা, যিনি গাজার রাজনৈতিক অবরোধ ভাঙলেন। তাঁর ঐতিহাসিক ও গুরুত্বপূর্ণ সফর নির্বিঘ্ন করার জন্য নিরাপত্তাসহ প্রয়োজনীয় সব ব্যবস্থা নিয়েছি আমরা।' সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.