অনলাইন জরিপে পুতিনের বিরোধী নেতা নির্বাচিত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরোধীরা নির্বাচনী আইন সংস্কারের জন্য লড়াই করতে নতুন বিরোধী নেতা হিসেবে আলেক্সি নাভালনিকে বেছে নিয়েছেন। গতকাল মঙ্গলবার অনলাইন জরিপের এক ফলাফলে এ তথ্য বেরিয়ে এসেছে।


নির্বাচনী কমিটির প্রধান লিওনিড ভলকোভ জানান, তিন দিনের ইন্টারনেট জরিপ চলাকালে ৮১ হাজার ৮০৫ জন ভোট দেন। এতে বেশির ভাগ অংশগ্রহণকারীই দুর্নীতিবিরোধী প্রচারণা চালানোর জন্য জনপ্রিয় হয়ে ওঠা আলেক্সি নাভালনিকে ভোট দেন। জরিপে অংশগ্রহণকারীদের প্রত্যেকে ২০৯ জন প্রার্থীর মধ্যে ৪৫ জনকে ভোট দিয়েছেন। এর মধ্যে সাধারণ তালিকা থেকে ৩০ জনকে এবং জাতীয়তাবাদী, উদারপন্থা ও বামপন্থা—তিন ক্যাটাগরিতে পাঁচজন করে ১৫ জনকে ভোট দেন।
নির্বাচনী আইন সংস্কারের জন্য গঠিত পুতিনবিরোধী সমন্বয়ক কমিটির ৪৫টি পদের জন্য দুই শতাধিক প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। জয়ী হওয়ার পর নাভালনি বলেন, এই জনমত জরিপ পরিষ্কার করে দিয়েছে, কোন ধরনের মানুষ কী ধরনের নির্বাচনী পদ্ধতি ও মতাদর্শকে বেশি সমর্থন করে।
জনমত জরিপের ফলাফলে ঔপন্যাসিক ও কলামিস্ট দিমিত্রি বাইকভ দ্বিতীয় হন। তাঁর পরের অবস্থানে আছেন বিরোধী নেতা ও সাবেক দাবা বিশ্বচ্যাম্পিয়ন গ্যারি কাসপারভ।
অন্য গুরুত্বপূর্ণ বিজয়ীরা হলেন: টেলিভিশন অ্যাংকর কেসেনিয়া এবং মানবাধিকার সংগঠন সলিডারিটির নেতা ইলিয়া ইয়াশিন। অনলাইন ভোটে বামপন্থী আন্দোলনের নেতা ও বরিস ইয়েলৎসিনের আমলের উপপ্রধানমন্ত্রী সের্গেই নেমস্তভও জয়ী হন। বিবিসি।

No comments

Powered by Blogger.