মানুষের কণ্ঠ নকল করে তিমি!

মানুষের কণ্ঠ নকল করে গবেষকদের তাক লাগিয়ে দিয়েছে বেলুগা প্রজাতির একটি তিমি। তিমিটি নাকি মানুষের কথা বলার মতো করে শব্দ করতে পারে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অবস্থিত ন্যাশনাল মেরিন ম্যামাল ফাউন্ডেশনের গবেষকেরা এই তথ্য দিয়েছেন।


নয় বছর বয়সী তিমিটিকে এনওসি নামে ডাকা হয়। গবেষকেরা দেখেছেন, এনওসি যে শব্দ করে, সেগুলো অর্থবোধক না হলেও এর সঙ্গে মানুষের কথা বলার শব্দের অনেক মিল আছে।
ন্যাশনাল মেরিন ম্যামাল ফাউন্ডেশনের প্রধান স্যাম রিডজওয়ে বলেন, তাঁরা পর্যবেক্ষণে দেখতে পান, এই তিমিটি মানুষের মতো শব্দ করার জন্য স্বরযন্ত্রে বিশেষ পরিবর্তন আনে। তাঁরা যে শব্দটি শুনতে পেয়েছেন, সেটি পরিষ্কারভাবে নির্দেশ করে যে এনওসি নিজ চেষ্টায় আলাদা ধরনের শব্দ তৈরি করতে শিখেছে। প্রতিষ্ঠানটির একজন ডুবুরি জানান, তিনি পানির নিচে মানুষের কথা বলার মতো শব্দ শুনতে পেয়েছেন। গবেষণা করে দেখা যায়, এনওসি নামের তিমিটি এই শব্দ তৈরি করছে। পরে এই শব্দ ধারণ করা হয়। দেখা যায়, তিমিটি তিন সেকেন্ড পর পর শব্দ তৈরি করে। এই শব্দের সঙ্গে মানুষের কথার অদ্ভুত মিল পাওয়া যায়।
গবেষকেরা বলেছেন, তিমিটি অনবরত তার নাসারন্ধ্রের মধ্যে চাপ দিয়ে এই শব্দ তৈরি করছে।
বেলুগা প্রজাতির তিমি মূলত সাদা তিমি নামে পরিচিত। একটি পুরুষ বেলুগা তিমি লম্বায় ১৮ ফুট এবং ওজনে এক হাজার ৬০০ কেজি পর্যন্ত হয়। বর্তমানে এটিকে বিলুপ্তির হুমকিতে থাকা প্রাণী হিসেবে মনে করা হয়। বিবিসি।

No comments

Powered by Blogger.