বাশারের সাধারণ ক্ষমা, তবে ‘সন্ত্রাসী’রা পাবে না

সিরিয়ায় অপরাধীদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট বাশার আল-আসাদ। কেবল যেসব বিদ্রোহী কর্তৃপক্ষের কাছে আত্মসমর্পণ করেছেন এবং সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে জড়িত ছিলেন না, তাঁদের জন্য এই ক্ষমা প্রযোজ্য হবে।


প্রেসিডেন্ট আসাদকে ক্ষমতা থেকে হটাতে ১৯ মাস ধরে লড়াই চালিয়ে যাচ্ছেন বিদ্রোহীরা।
গতকাল মঙ্গলবার সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন জানায়, গতকালের (২৩ অক্টোবর) আগ পর্যন্ত সংঘটিত অপরাধের ক্ষেত্রে সাধারণা ক্ষমা প্রযোজ্য হবে। তবে যেসব বিদ্রোহী এখনো লড়াই চালিয়ে যাচ্ছেন এবং যাঁরা ইতিমধ্যে গ্রেপ্তার হয়ে কারাগারে আছেন, এই সাধারণ ক্ষমা তাঁদের জন্য প্রযোজ্য কি না, তা পরিষ্কার করে জানানো হয়নি।
এদিকে পবিত্র ঈদুল আজহা উপলক্ষে সিরিয়ায় চার দিনের যুদ্ধবিরতি চাইছে জাতিসংঘ। একই সঙ্গে সিরিয়ায় নিযুক্ত আরব লিগ ও জাতিসংঘের বিশেষ দূত লাখদার ব্রাহিমির প্রস্তাব অনুযায়ী যুদ্ধবিরতি কার্যকর হলে দেশটিতে শান্তিরক্ষী বাহিনী মোতায়েনের পরিকল্পনাও করছে জাতিসংঘ। কিন্তু সেখানকার সরকার ও বিদ্রোহী কোনো পক্ষই যুদ্ধবিরতিতে সম্মত নয় বলেই মনে হচ্ছে। গতকালও বিভিন্ন শহরে দুই পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ হয়েছে।
ঈদের বাকি আছে আর মাত্র তিন দিন। কিন্তু গতকালও দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর আলেপ্পোর কাতেরগি এলাকায় সরকারি বাহিনীর জঙ্গিবিমান থেকে বোমা ফেলা হয়েছে। রাজধানী দামেস্কেও দুই পক্ষে লড়াই হয় গত রাতে। এএফপি ও বিবিসি।

No comments

Powered by Blogger.