দুদকের নখ ও দাঁত উঠছে, স্বাভাবিক হতে দিন by মমতাজউদ্দীন পাটোয়ারী

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান গোলাম রহমান নিজ প্রতিষ্ঠানকে এক সময় নখ ও দন্তহীন প্রতিষ্ঠান হিসেবে আখ্যায়িত করায় গণমাধ্যমগুলো আকর্ষণীয় শিরোনামে সংবাদ পরিবেশন করার উপাদান খুঁজে পেয়েছিল, কার্টুন আঁকিয়েদেরও মজা করার রসদ পাওয়া গিয়েছিল।


সেই রসদের জের ধরে গোলাম রহমানকেই কার্টুনের প্রধান বিষয়ে পরিণত হতে হয়েছিল। কার্টুনে হারাতে হয়েছিল দাঁত ও নখও। বিরোধী রাজনীতিবিদরা দুদক সম্পর্কে গোলাম রহমানের ওই উক্তি দিয়েই তাঁদের নেতিবাচক ধারণা দেয়ার চেষ্টা করেছেন এতদিন। এখনও তাঁরা সেভাবেই দুর্নীতি দমন কমিশনকে চিহ্নিত করার চেষ্টা করে থাকেন। অবশ্য যাঁরা এসব কথা বলেন, তাঁদের আমলে দুর্র্নীতি দমন কমিশন কেমন ছিল এমন প্রশ্ন করা হলে তখন আবোল-তাবোল কিছু কথা বলে সময় পার করতেই তাদের দেখা যায়। কয়েকটি টিভি টকশোতে কয়েকজন বিএনপি নেতাকে দুদক সম্পর্কে এমন দ্বিচারিতা করতে দেখেই কথাগুলো বলছি। তবে দুদকের চেয়ারম্যান যখন দুদককে নখ ও দন্তহীন প্রতিষ্ঠান হিসেবে আখ্যায়িত করেছিলেন তখন তিনি খুব বেশি বাড়িয়ে বা কমিয়ে কিছু বলেছিলেন বলে মনে হয় না।
দুদকের বর্তমান আত্মপ্রকাশ গত চারদলীয় জোট সরকারের আমলে হলেও তখন এর কার্যকারিতা মোটেও চোখে পড়েনি,। চেয়ারম্যান-সদস্যগণ জড়িয়ে পড়েছিলেন নানা বিতর্ক ও দ্বন্দ্বে। এটি অস্বাভাবিক আচরণে জেগে উঠেছিল সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে। এর নখ ও দাঁতের থাবায় অনেকেই তখন বিদ্ধ হয়েছিলেন। কেউ কেউ তাতে বেজায় খুশি হলেও রাষ্ট্রের গুরুত্বপূর্ণ কোন প্রতিষ্ঠান এভাবে হঠাৎ সিংহ বা বাঘে পরিণত হতে পারে কিনা; সেটি ভেবে দেখা হয়নি। তখন এক সাবেক সেনাপ্রধান হাসান মশহুদকে মন্ত্রীর পদমর্যাদা দিয়ে দুদকের চেয়ারম্যান পদে বসানো হয়েছিল। তিনি অবশ্য ড. ইয়াজউদ্দিন আহম্মেদের তত্ত্বাবধায়ক সরকারের প্রথম পর্বের একজন উপদেষ্টা ছিলেন। প্রধান উপদেষ্টা ও রাষ্ট্রপতি ইয়াজউদ্দিন সাহেবের কর্মকা- দেখে যে ৪ উপদেষ্টা পদত্যাগ করেন তঁাঁদের মধ্যে তিনি অন্যতম ছিলেন। মশহুদ সাহেব অল্প দিনেই জনপ্রিয় হয়ে উঠেছিলেন। ১/১১-এর পর দুদক পুনর্গঠিত হলে তাঁকেই মন্ত্রীর পদমর্যাদা দিয়ে চেয়ারম্যানের পদে বসানো হয়েছিল। তবে ক্ষমতা তাঁর হাতে কতটা ছিল তা আমরা বলতে পারব না।
অল্প কিছুদিন পরই ১/১১-এর অন্যতম গুরুত্বপূর্ণ একজন ‘নায়ক’ বলে প্রচারিত জেনারেল মাসুদ উদ্দিন চৌধুরীকে জাতীয় কমিটির প্রধান করায় দুদকের কার্যক্রম কি হতে পারে তা সহজেই অনুমেয় হতে থাকে। প্রায় দুই বছর দুদক দুর্নীতি দমন নিয়ে যা করেছে তা কতটা স্বাভাবিক নিয়মে হয়েছে, কতটা অস্বাভাবিক অনিয়মে হয়েছে; তা কেবল দুর্নীতি দমন কমিশনই ভাল বলতে পারবে। তবে তখন দুদকের হঠাৎ করে গর্জে ওঠাটি কোন স্বাভাবিক শক্তিতে ছিল বলে ধারণা করার কোন কারণ নেই। যে দুদকের হাত-পাই তখন তৈরি হয়নি, কৃত্রিম হাত-পা বসিয়ে তাতে যেসব নখ বসানো হয়েছিল সেগুলো হিংস্র আচরণই বেশি করেছিল। কিছুদিন আগে ভূমিষ্ঠ হওয়া দুদকের মাড়িতে স্বাভাবিক দাঁতও সেভাবে ওঠেনি, দুদক সেই মুখেও কৃত্রিম দাঁত বসিয়ে তখন যা করতে চেষ্টা করেছিল তাতে অনেকের শরীরেই দাঁতের কামড় অস্বাভাবিকভাবেই প্রদাহ সৃষ্টি করেছিল। এ হচ্ছে বাঙালীর দুদক সৃষ্টি ও দুর্নীতি দমনের প্রাতিষ্ঠানিক যাত্রার সূচনাপর্ব। সেই সূচনাপর্ব এমনই হয়েছিল যখন প্রাতিষ্ঠানিক প্রস্তুতি, আইনী কার্যকারিতা, স্বাধীন মেরুদণ্ড কোনটিই ছিল না, দেয়াও হয়নি। অথচ তেমন একটি প্রতিষ্ঠান দিয়ে দেশে দুর্নীতি দমন করার প্রতিশ্রুতি ও স্বপ্ন দেখানো হচ্ছিল। শেষ পর্যন্ত ফল যা হবার তাই হয়েছে। ২০০৯ সালে নির্বাচিত সরকারের যাত্রা শুরু হলে দুর্নীতি দমন কমিশনকে নতুনভাবে কার্যক্রম শুরু করতে হলো। সেই কমিশনের চেয়ারম্যান পদে বসে গোলাম রহমান সাহেব তাঁর বিখ্যাত উক্তিটি করেছিলেন; তাতে অবশ্য একটি বিষয় বোঝা গেল যে, দুদক একেবারেই সরকারী পরাধীন কোন প্রতিষ্ঠানের মতো অবস্থানে নেই, এর মধ্যে স্বাধীন কিছু অস্তিত্বের সম্ভাবনা রয়েছে, নতুবা চেয়ারম্যান গোলাম রহমানই সরকারী রোষানলে পড়তেন। কিন্তু তেমনটি ঘটেনি। হয়ত আমাদের অনেকের প্রত্যাশা অনেক বেশিই ছিল যে, দুদক উন্নত দুনিয়ার মতো বাংলাদেশে রাতারাতি শক্তিশালী প্রতিষ্ঠানে পরিণত হবে, তেমন কার্যক্রম ও পারদর্শিতা দেখাবে। কিন্তু যাঁরা এমনটি ভাবেন তাঁরা ভুলে যান যে, এটি বাংলাদেশ। এর জলবায়ু, বাতাস, উষ্ণতা, আলো, সবই আলাদা। এখানে স্বাধীন মর্যাদা নিয়ে একটি রাষ্ট্র ও সরকারের অভ্যন্তরে আর একটি প্রতিষ্ঠান রাতারাতি দাঁড়াবে না, একে যথেষ্ট সময় দিতে হবে, পরিচর্যা করতে হবে, সুযোগও দিতে হবে। এ দেশে বিশ্ববিদ্যালয়গুলোকে স্বায়ত্তশাসন দেয়া হয়েছে; পেরেছে বা পারছে কি এগুলো আত্মমর্যাদা ও স্বাধীন চিন্তাশক্তি নিয়ে দাঁড়াতে? এক কথায় উত্তর হচ্ছে, পারেনি। এ দেশে নির্বাচন কমিশনকে স্বাধীনভাবে বিকশিত হতে সুযোগই দেয়া হয়নি। ফলে ঐ প্রতিষ্ঠানটিও এতদিনে একটি পূর্ণাঙ্গ স্বাধীন প্রতিষ্ঠানে পরিণত হতে পারেনি। বিচার বিভাগকে সবেমাত্র স্বাধীনতা দেয়া হয়েছে। এর স্বাধীন কার্যকারিতা দেখতে আরও অনেকদিন অপেক্ষা করতে হবে। একইভাবে দুদকও এতদিন দাঁড়াতে পারেনি। সুতরাং, রাতারাতি সেটিও দাঁড়াবে, দৌড়াবে সব দুর্নীতিবাজকে খাঁচায় ভরে ফেলবে তেমন চিন্তা এখনও অনেকটাই ইউটোপীয় বা কাল্পনিক। তবে স্বাধীনভাবে চলতে দেয়া ছাড়া যেমনিভাবে কোন মানবশিশু পূর্ণাঙ্গ সক্ষম মানুষরূপে বেড়ে উঠতে পারে না, হাঁটতে, দৌড়াতে এবং চিন্তা করতে শেখে না তেমনিভাবে একটি গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থা প্রতিষ্ঠা করতে প্রতিষ্ঠানগুলোকে প্রয়োজনীয় স্বাধীনতা প্রদান করা ছাড়া সম্ভব নয়। নিজেদের শক্তি ও পায়ে এগুলোকে দাঁড়াতে দিতেই হবে, তাহলেই সেগুলো মেরুদ- সোজা করে দাঁড়াতে শিখবে। রাষ্ট্রের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা, যোগ্যতা ও দক্ষতা ব্যতীত আধুনিক কোন রাষ্ট্রব্যবস্থা, গণতান্ত্রিক বিধিব্যবস্থা কোনকালেই গড়ে উঠবে না। এটিই নিয়ম।
যে দুদককে নিয়ে এক-দুই বছর আগেও সকল মহলের নাক সিঁটকানোর মনোভাব ছিল, নখ-দাঁতহীন শিশুর মতো ছোট ও দুর্বল প্রতিষ্ঠান হিসেবে ভাবার ধারণা ছিল; সেই দুদক এখন হলমার্ক, পদ্মা সেতুসহ নানা গুরুত্বপূর্ণ ইস্যুতে তদন্তে যুক্ত হচ্ছে, গুরুত্বপূর্ণ হয়ে উঠতে দেখা যাচ্ছে। দেখা যাচ্ছে যেসব পত্রিকা দু’এক বছর আগেও দুদককে নিয়ে তুচ্ছ-তাচ্ছিল্য করছিল, এটিকে নখ ও দাঁতহীন প্রতিষ্ঠান হিসেবেই চিত্রায়িত করছিল, এখন তারাই বলছে দুদক কাজের চাপে হিমশিম খাচ্ছে, পেরে ওঠা কষ্ট হচ্ছে। তেমনটি হতেই পারে। এমন অবস্থাকে দুদকের জন্য ইতিবাচকই ধরে নিতে হবে। এখন প্রতিদিন পত্রপত্রিকা খুললে দুদকের খবর চোখে পড়া স্বাভাবিক নিয়ম হয়ে উঠেছে। কোন না কোন দুর্নীতির ঘটনার তদন্ত নিয়ে দুদকের কার্যক্রম চোখে পড়াটি স্বাভাবিক নিয়ম হয়ে উঠেছে। মনে হচ্ছে দুদকের হাত ক্রমান্বয়ে সচল হয়ে উঠছে, এর আঙ্গুলে স্বাভাবিক নখ উঠতে শুরু করেছে, শিকার যা করার তা দুদক করতে শুরু করেছে। দুদকের মুখ দেখার সুযোগ আমাদের হয়নি, তাহলে এতদিনে এর মাড়িতে কতটি দাঁত উঠেছে তাও দেখা যেতা। তবে স্বাভাবিক নিয়মে স্বাভাবিক দাঁত ওঠাই প্রত্যাশিত। মনে হচ্ছে সেটি ঘটছে। দেশে একটি প্রতিষ্ঠান হিসেবে দুদকের যাত্রা যে নামে যখনই শুরু হোক না কেন, এর ইতিহাস যত দীর্ঘই হোক না কেন এর স্বাধীন পর্ব কিন্তু বলতে গেলে সবেমাত্র শুরু হলো। স্বাধীন পর্ব শুরুর আগে একটু বেশি স্বাধীন হতে চেষ্টা করেছিল। ফলে দুদক হিংস্রতাকে ধারণ করেছিল। প্রতিষ্ঠানকে হিংস্র আচরণ দিয়ে নয়, নিয়ম, শৃঙ্খলা ও মর্যাদার তবেই প্রতিষ্ঠান হিসেবে এর স্বাভাবিক বিকাশ ঘটার সুযোগ সৃষ্টি হয়।
আমরা অনেক সময় এসব চিরায়ত ধারণা, জ্ঞান-বিজ্ঞান ও অভিজ্ঞানকে বাদ দিয়ে অনুন্নত সমাজ, রাষ্ট্র ও জীবন ব্যবস্থার প্রথাগত কিছু আচরণ ও অভিজ্ঞতা দিয়ে বর্তমান সময়কে দেখতে চাই, পেতে চাই। সেই চাওয়াটি হয়ত অন্যায্য নয়, তবে তেমন চাওয়া থেকে সুফল খুব বেশি আসে না। যেমনিভাবে ২০০৭ সালে পুনর্গঠিত দুদক যখন দুর্র্নীতিবিরোধী অভিযান পরিচালনা করতে গিয়ে দেশব্যাপী ধরপাকড়, ভাঙ্গাভাঙ্গির এক মহোৎসবের আয়োজন শুরু করে তখন এটিকে অনেকেই স্বাগত জানিয়েছিল। কিন্তু অল্প কিছুদিনের মধ্যেই বোঝা গেল এটি একটি আদি, প্রাচীন বা মধ্যযুগীয় সমাজ ব্যবস্থাকে পরিচালনা করার পুরনো ধ্যান ধারণা নিয়ে এগুচ্ছে। ফলে খুব দ্রুতই হোঁচট খেতে হয়েছে, সর্বত্র সঙ্কট বেড়ে গিয়েছিল, দুদকও হঠাৎ বসে যায়। সেই দুদককে নতুনভাবে প্রাণ দিয়ে যাত্রা শুরু করতে হচ্ছে গণতান্ত্রিক শাসনব্যবস্থায় নানা সীমাবদ্ধতাকে সম্বল করেই। এর যাত্রা কোনকালেই দ্রুত বা মসৃণ হবে না, হয়ত প্রত্যাশার ব্যাপকতাও পূরণ হবে না, তবে নিয়ম, শৃঙ্খলা, সৃজনশীলতা, আইন ও প্রাতিষ্ঠানিক উপাদান-উপকরণ, অস্তিত্ব ও মর্যাদা নিয়েই দেশে বিরাজমান দুর্নীতিকে সহনীয় মাত্রায় আনার কার্যকর উদ্যোগ অব্যাহত রাখতে হবে। এর দাঁত ও নখকে কখনও উপড়েও ফেলার চেষ্টা যাতে কেউ করতে না পারে সেটি যেমন দেখতে হবে, আবার দুদকের নখ ও দাঁতও যেন কখন অতিমাত্রায় হিংস্র না হয় সেটিও দেখতে হবে। দুদককেই তা নিয়ন্ত্রণ করতে হবে। তাহলেই কেবল দুদক দুদকের অবস্থানে হাঁটতে, প্রয়োজনে দৌড়াতেও পারবে। আধুনিক রাষ্ট্রব্যবস্থায় একটি আধুনিক ও স্বাধীন দুদক ব্যবস্থা অবশ্যই কার্যকর থাকবে এর কোন বিকল্প নেই। বাংলাদেশে নখ ও দন্তহীন দুদক স্বাবলম্বী হয়ে ওঠার কিছু কিছু লক্ষণ দেখা যাচ্ছে এটিই আশার কথা, তবে এর পূর্ণ বিকাশই প্রত্যাশিত।

লেখক : অধ্যাপক ও সমাজ বিশ্লেষক

No comments

Powered by Blogger.