বিদেশে যেতে সরকারি অনুমতি নিতে হবে না কিউবানদের

কিউবার নাগরিকদের বিদেশে যাওয়ার জন্য এখন থেকে আর সরকারি অনুমতির প্রয়োজন পড়বে না। বিদেশ ভ্রমণসংক্রান্ত নতুন নিয়মটি আগামী বছর ১৪ জানুয়ারি থেকে কার্যকর হবে। নতুন আইনে বিদেশে গমনেচ্ছুক নাগরিকদের বৈধ পাসপোর্ট ও ভিসার প্রয়োজন হবে।


পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল মঙ্গলবার এ কথা জানিয়েছে।
মন্ত্রণালয় জানায়, কিউবার নাগরিকরা আগে বিদেশে ১১ মাস থাকার অনুমতি পেতেন। এখন সেই মেয়াদ বাড়িয়ে ২৪ মাস করা হয়েছে। অর্থনৈতিকভাবে সচ্ছলতার আশায় এসব মানুষ বিদেশে পাড়ি জমাতেন।
আগের নিয়ম অনুযায়ী, বিদেশে বৈধভাবে ভ্রমণ করতে হলে কিউবা কর্তৃপক্ষের কাছে আবেদন করতে হতো। কর্তৃপক্ষ তাদের প্রথমে ৩০ দিনের জন্য বিদেশে থাকার অনুমতি দিত। কোনো ব্যক্তি চাইলে সর্বোচ্চ ১০ বার বিদেশে থাকার সময়সীমা বাড়িয়ে নিতে পারতেন। নির্দিষ্ট সময়ের মধ্যে ফিরে না এলে তার নাগরিকত্ব বাতিল করা হতো। বিদেশে ভ্রমণের অনুমতি নেওয়ার জটিল প্রক্রিয়াও অনেকটা সময় ও ব্যয়সাপেক্ষ ছিল। যা মাসে ২০ ডলারেরও কম বেতন পাওয়া কিউবার নাগরিকদের পক্ষে বহন করা কঠিন ছিল।
নাগরিকদের বিদেশে ভ্রমণের ক্ষেত্রে কিউবা সরকার গত ৫০ বছর ধরে কঠোর আইন বলবৎ রেখে আসছে। দেশ থেকে বিদেশে মেধাপাচার এবং দেশে অন্যদের হস্তক্ষেপ রোধ করা ছিল এ আইনের লক্ষ্য। তবে আইন ফাঁকি দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে প্রতি বছরই গড়ে ৩০ হাজার মানুষ বিদেশে পাড়ি জমায়। প্রেসিডেন্ট রাউল কাস্ত্রো গত বছর কঠোর অভিবাসন আইন সংস্কারের ঘোষণা দেন। তারই অংশ হিসেবে এ পদক্ষেপ নেওয়া হলো। সূত্র : বিবিসি, এএফপি, টেলিগ্রাফ।

No comments

Powered by Blogger.