ব্যর্থতার ভারে সরকারের পতন হবে

বিরোধীদলীয় নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা-হামলা, খুন-গুম ও নির্যাতনের প্রতিবাদে সারাদেশে গণমিছিল করেছে বিএনপির নেতৃত্বাধীন ১৮দলীয় জোট। রাজধানীর কেন্দ্রীয় গণমিছিলে নেমেছিল কর্মী-সমর্থকদের ঢল।

দেশের বিভিন্ন জেলায় গণমিছিলে পুলিশ বাধা দিলেও রাজধানীতে শান্তিপূর্ণভাবেই অনুষ্ঠিত হয় এ কর্মসূচি। গণমিছিলে কর্মীদের হাতে হাতে ছিল সরকারের ব্যর্থতা ও দুর্নীতিকে কেন্দ্র করে অঙ্কিত কার্টুনের ব্যানার-ফেস্টুন। বিকাল সোয়া চারটায় নয়াপল্টন থেকে শুরু হয় ১৮ দলীয় জোটের গণমিছিল। কাকরাইল, শান্তিনগর, মালিবাগ, মৌচাক হয়ে মগবাজার চৌরাস্তায় গিয়ে গণমিছিল কর্মসূচি শেষ হয়। গণমিছিল পূর্ণ সংক্ষিপ্ত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে বিএনপি স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, মহাজোট সরকারের ব্যর্থতায়ই তাদের পতন হবে। চার বছরে সরকারের ব্যর্থতার হিসাব এত বেশি যে তা বলে শেষ করা যাবে না। এই ব্যর্থতার ভারে তাদের পতন ঘটবে। পদ্মা সেতুতে বিশ্বব্যাংকের অর্থায়নের আশঙ্কা প্রকাশ করে ব্যারিস্টার মওদুদ বলেন, বিশ্বব্যাংকের প্রতিনিধি দল যদি বুঝতে পারে দুদক নিরপে নয়, তাহলে তারা পদ্মা সেতুতে ফিরে নাও আসতে পারে।
ঢাকা মহানগর বিএনপির আহ্বায়ক সাদেক হোসেন খোকার সভাপতিত্বে গণমিছিলে বিএনপি স্থায়ী কমিটির এমকে আনোয়ার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, ঢাকা মহানগর বিএনপির আহবায়ক সাদেক হোসেন খোকা, জাগপা সভাপতি শফিউল আলম প্রধান, ইসলামী ঐক্যজোটের মহাসচিব আবদুল লতিফ নেজামী, ন্যাপের সভাপতি জেবেল রহমান গানি, লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান, ইসলামিক পার্টির সভাপতি আবদুল মবিন, জামায়াতের মিয়া গোলাম পরোয়ার, মুজিবুর রহমান, ড. শফিকুল ইসলাম মাসুদ, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু, যুগ্ম মহাসচিব বরকত উল্লাহ বুলু, রিজভী আহমেদ, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, এনপিপির মহাসচিব ড. ফরিদুজ্জামান ফরহাদ,১৮ দলীয় জোটের উল্লেখযোগ্য সংখ্যক কেন্দ্রীয় নেতা নেতৃত্ব দেন। এদিকে সোয়া চারটায় মিছিলটি শুরু হয়ে মিছিলের অগ্রভাগ যখন মগবাজারে পৌঁছে তখনও শেষের অংশটি ছিল কাকরাইল মোড়ে। গণমিছিলে সবচেয়ে বড় শোডাউনটি করেছে ছাত্রদল। কেন্দ্রীয় নেতৃত্বের পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল শাখা, রাজধানীর বেশির ভাগ উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ও মহানগর উত্তর-দক্ষিণসহ অন্তত ৩০টি ওয়ার্ড থেকে গণমিছিলে যোগ দিয়েছে ছাত্রদল। এ সময় তারা বহন করেছে সরকারের দুর্নীতির নানা চিত্র তুলে ধরে অঙ্কিত কার্টুনের ব্যানার, ফেস্টুন।

No comments

Powered by Blogger.