এইচ এ্যান্ড এম পাঁচ বছরে দ্বিগুণ পোশাক কিনবে- সংবাদ সম্মেলনে দ্বিতীয় বৃহত্তম প্রতিষ্ঠানের সিইও

বাংলাদেশে তৈরি পোশাক খাতে চীনের উচ্চ পর্যায়ের ব্যবসায়ী প্রতিনিধি দলের পর এবার বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ক্রেতা প্রতিষ্ঠান বাংলাদেশে বিনিয়োগের প্রস্তাব নিয়ে এসেছে। প্রতিষ্ঠানটি জানিয়েছে, আগামী পাঁচ বছরে বাংলাদেশ থেকে দ্বিগুণ পরিমাণে তৈরি পোশাক আমদানি করবে তারা।


সোমবার বিজিএমইএ’র কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা কার্ল জোহান জানান, গত ১৩ বছর যাবৎ বাংলাদেশের সঙ্গে ব্যবসা করছে এইচ এন্ড এম। আগামী পাঁচ বছরে এই ব্যবসা দ্বিগুণ করার কথা জানিয়েছেন প্রতিষ্ঠানটির কর্ণধার। তিনি আরও জানান, আমাদের সঙ্গে ব্যবসা করতে হলে বাংলাদেশকে চ্যালেঞ্জ নিতে হবে। কেননা আমরা চ্যালেঞ্জ নিয়ে ব্যবসা করি। এজন্য বাংলাদেশ সরকারের কাছে বিশেষ সুবিধা চেয়েছি।
এর আগে রবিবার রাতে এইচ এন্ড এম গ্রুপের ৫ সদসস্যের একটি প্রতিনিধি দল ঢাকায় আসে। সোমবার সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে উল্লেখযোগ্য কিছু জানায়নি সুইডিশ কোম্পানি এইচ এন্ড এম। সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করে এইচ এন্ড এম-এর ৫ সদস্যবিশিষ্ট প্রতিনিধি দল। আজ মঙ্গলবার আবারও সাংবাদিকদের সঙ্গে বৈঠক করবে ব্যবসায়ী গ্রুপটি। এইচ এন্ড এম গ্রুপের অন্য সদস্যরা হলেন প্রতিষ্ঠানের সিএফও জির্যাফ ডারভোনেন, গ্লোবাল প্রোডাকশন ম্যানেজার কেজি ফেগারলিন, বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার ডেভিড সেডম্যান ও প্রতিষ্ঠানের প্রেস সেক্রেটারি ক্যামেলিয়া এমিলসন।
সংবাদ সম্মেলনে বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স এ্যান্ড এক্সপোর্টার্স এ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, ইউরোপীয় ইউনিয়ন ভুক্ত দেশসমূহে ৮.১৩ ভাগ তৈরি পোশাক রফতানি করা হয়। তিনি আরও বলেন, বাংলাদেশের পোশাক রফতানির ৮৭ শতাংশ রফতানি হতো ইউরো জোন ও মার্কিন যুক্তরাষ্ট্রে। বর্তমানে এ দুটি অঞ্চলে অর্থনৈতিক মন্দা থাকার কারণে রফতানি কমে এসেছে। তাই আমাদের পোশাক রফতানি প্রবৃদ্ধিও ঝুঁকিতে পড়েছে। এই অবস্থায় চীনের মতো দেশ ও তৈরি পোশাকের বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ক্রেতা প্রতিষ্ঠান এইচ এন্ড এম এগিয়ে আসায় পোশাক খাতে মন্দা কেটে যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
জানা গেছে, গত রবিবার রাতে এইচ এন্ড এম গ্রুপের ৫ সদসস্যের একটি প্রতিনিধি দল ঢাকায় আসে। সোমবার সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে উল্লেখযোগ্য কিছু জানায়নি সুইডিশ কোম্পানি এইচ এন্ড এম। সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করে এইচ এন্ড এম-এর ৫ সদস্যবিশিষ্ট প্রতিনিধি দল। আজ মঙ্গলবার আবারও সাংবাদিকদের সঙ্গে বৈঠক করবে ব্যবসায়ী গ্রুপটি।
প্রসঙ্গত, এর আগে গত বৃহস্পতিবার রাতে বাংলাদেশে গার্মেন্টস খাতে বিনিয়োগের সম্ভাব্যতা যাচাই করতে গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স এ্যান্ড এক্সপোর্টার্স এ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) আমন্ত্রণে আনুষ্ঠানিক সফরে ঢাকায় আসে চীনের ৮ সদস্যবিশিষ্ট এই ব্যবসায়ী প্রতিনিধি দল।

No comments

Powered by Blogger.