স্টার প্রোফাইল- আলিয়ার স্বপ্নপূরণ

এবারই প্রথমবারের মতো অংশ নিলেন অলিম্পিক আসরে। স্বপ্ন ছিল, প্রতিটি ইভেন্টেই স্বর্ণপদক জিতবেন। ঈশ্বর অবশ্য তাঁর সেই আশা পূরণ করেননি। তবে সব ইভেন্টে স্বর্ণজয় করতে না পারলেও প্রত্যেকটি ইভেন্টে ঠিকই পদক জিতেছেন।


এবং সেটা বড় অদ্ভুতভাবে। দু’টি ব্রোঞ্জ, একটি রৌপ্য এবং একটি স্বর্ণ! জিমন্যাস্টিক্সে একসময় দোর্দ- প্রতাপ ছিল রাশিয়ার। কিন্তু অনেকদিন হলো সেই আধিপত্যের অবসান ঘটেছে। স্বর্ণালি সাফল্যমাখা দিনগুলো এখন দেশটির কাছে যেন মধুমাখা রোমন্থনময়। ৬ আগস্ট লন্ডন অলিম্পিকে জিমন্যাস্টিক্সে যে তিনটি ইভেন্ট হয়েছে তার একটিতে স্বর্ণপদক জিতেছে রাশিয়া, নারীদের আনইভেন বারে। আর তাতে আলিয়া মুস্তাফিনা ১৬.১৩৩ স্কোর করে স্বর্ণপদক জিতে দেশটির সোনালি অতীত কিছুটা হলেও ফিরিয়ে আনার চেষ্টা করেন। ২০১০ সালের বিশ্ব চ্যাম্পিয়ন আলিয়া এর আগে চলতি লন্ডন অলিম্পিক আসরে আর্টিস্টিক জিমন্যাস্টিক্সের দলগত ইভেন্টে সিলভার এবং অলরাউন্ড ইভেন্টে ব্রোঞ্জ মেডেল লাভ করেন। কেমন ছিল স্বর্ণজয়ের পরের ক্ষণটি? ‘আমি অসম্ভব আনন্দিত। সেটার মাত্রা এতই বেশি যে, ইচ্ছে করছে চিৎকার করে কাঁদি! এ জয় আমার আত্মবিশ্বাসকে আরও বহুগুণে বাড়িয়ে দিল। আশা করি আগামী দিনগুলোতেও এভাবে সফলতা কুড়িয়ে নিতে সক্ষম হব।’ মুস্তাফিনার এ জয় লন্ডন অলিম্পিকে জিমন্যাস্টিক্সে প্রথম স্বর্ণপদক এনে দিল রাশিয়াকে।
এক নজরে আলিয়া মুস্তাফিনা
পুরো নাম : আলিয়া ফারগাতোভনা মুস্তাফিনা, উচ্চতা : ৫ ফুট ৪ ইঞ্চি ৯১.৬৩ মিটার), ওজন : ৫১ কেজি (১১০ পাউন্ড), ডিসিপ্লিন : ওম্যান আর্টিস্টিক জিমন্যাস্টিক্স, জন্ম : ৩০ সেপ্টেম্বর, ১৯৯৪, জন্মস্থান : রাশিয়ার ইয়েগোরিভস্কে, মা : নাইলিয়া মুস্তাফিনা (রাশিয়ান জুনিয়র টিমের এলিট জিমন্যাস্ট, ২০০৮ সালে সান জোসে অনুষ্ঠিত প্যাসিফিক রিম চ্যাম্পিয়নশিপে ফ্লোর এক্সারসাইজ ইভেন্টে রৌপ্যপদক পেয়েছিলেন), বাবা : ফারহাত মুস্তাফিন (কুস্তিগীর, ১৯৭৬ মন্ট্রিল অলিম্পিকে গ্রেকো-রোমান রেসলিং ইভেন্টে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের হয়ে ব্রোঞ্জপদক অর্জন করেছিলেন), ছোট বোন : নালিয়া মুস্তাফিনা (জিমন্যাস্ট), জিমন্যাস্টিক্সে হাতেখড়ি : ৬ বছর বয়সে মায়ের অনুপ্রেরণায়, প্রথম জিমন্যাস্টিক্স স্কুল : মস্কোর সেন্ট্রাল স্পোর্টস আর্মি ক্লাব (সিএসকেএ), প্রথম জিমন্যাস্টিক্স প্রশিক্ষক : আলেক্সান্দ্রে আলেক্সান্দ্রভ, ওলগা সিকোরু এবং সের্গেই জেলিকসন, জিমন্যাস্টিক্সে আদর্শ : নেই! (মুস্তাফিনার ভাষ্য, ‘আমি অন্য জিমন্যাস্টদের শ্রদ্ধা করি, কিন্তু আমার কোন আইডল নেই!’), বর্তমান কোরিওগ্রাফার : ওলগা বরুভা, পেশাদার ক্যারিয়ার শুরু : ২০০৭ সাল থেকে, যে সঙ্গীত নিয়ে বর্তমানে পারফর্ম করেন : ‘‘দ্য ফাইনাল আওয়ার’, পূর্বের পারফরম্যান্স মিউজিক
গ্রন্থনা : মোঃ রায়হান কবির

No comments

Powered by Blogger.