কাঁচপুর মেঘনা ও মেঘনা-গোমতীর বিকল্প সেতু নির্মাণে জাইকা আগ্রহী -নারায়ণগঞ্জে ও. কাদের

যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কাঁচপুর, মেঘনা ও মেঘনা-গোমতী সেতুর বিকল্প সেতু নির্মাণের অর্থায়নে জাপানী দাতা সংস্থা জাইকা ইতোমধ্যে আগ্রহ দেখিয়েছে।


তারা বিকল্প সেতু তৈরির নকশা নির্বাচনের কাজও সম্পন্ন করেছে। আগামী ২০/২৫ দিনের মধ্যেই এই সেতুর অর্থায়নের চুক্তির বিষয়ে তারা আমাদের জানাবে। এই তিনটি বিকল্প সেতুর নির্মাণ কাজ আমাদের পরবর্তী মেয়াদকালে শুরু করতে পারব বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
মঙ্গলবার সকালে নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলায় কাঁচপুর সেতুর নিচ দিয়ে করা পূর্বপাড়ে সার্কুলার রোড নির্মাণ ও ফুটওভার ব্রিজ কাজের তদারকি করতে এসে তিনি এসব জানান। এ সময় মন্ত্রীর সঙ্গে ছিলেন নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মনোজ কান্তি বড়াল, অতিরিক্ত পুলিশ সুপার সাজ্জাদ আলম, সড়ক ও জনপথ অধিদফতরের নারায়ণগঞ্জ অঞ্চলের নির্বাহী প্রকৌশলী হাবিবুর রহমান, বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ নদী বন্দরের উপ-পরিচালক সাইফুল ইসলাম প্রমুখ।
মন্ত্রী বলেন, যানজট নিরসনের লক্ষ্যে তিন কোটি টাকা ব্যয়ে কাঁচপুর সেতুর পূর্বপাড়ে সার্কুলার সড়ক নির্মাণ কাজ সম্পন্ন হতে যাচ্ছে। যানজটের ভোগান্তি থেকে সিলেটগামী যাত্রীদের যাত্রাপথের ভোগান্তি কমাতে এই সড়ক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আগামী ২১ তারিখে সার্কুলার সড়ক ও সোনারগাঁওয়ের মোগড়াপাড়া ফুটওভার ব্রিজের উদ্বোধন করা হবে বলে তিনি জানান।
তিনি বলেন, যাত্রাবাড়ী থেকে কাঁচপুর পর্যন্ত ৮ কিলোমিটার সড়ক রাস্তা ৮ লেনে কাজ হচ্ছে। এটা পর্যায়ক্রমে ৮ লেনে উন্নীত হবে। বর্তমানে সাড়ে তিন কিলোমিটার সড়ক ৮ লেনে উন্নীত করার কাজ চলছে। আমাদের শেষ মেয়াদে এই কাজ শেষ করা সম্ভব হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। এই ৮ কিলোমিটার সড়ক ৮ লেনে উন্নীত করা গেলে মহাসড়কের যানজট নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
যোগাযোগমন্ত্রী বলেন, চট্টগ্রামের কর্ণফুলী সেতু এলাকার যানজট নিরসনে চীন সরকার উদ্যোগ নিয়েছে। সোমবার চীন সরকারের পক্ষ থেকে এ ব্যাপারে সরকারকে প্রস্তাব দেয়া হয়েছে। চীন সরকার সেখানে তাদের অর্থায়নে টানেল নির্মাণের পরিকল্পনা করেছে। এর খরচের ৮০ ভাগ চীন সরকার অর্থায়ন করবে বলে তারা জানিয়েছে। আর বাকি ২০ ভাগ খরচ দিতে হবে বাংলাদেশ সরকারকে। এটি বাস্তবায়ন হলে যানজট নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তিনি বলেন, যানজট আমাদের একটি বড় সমস্যা। কিন্তু যানজট নিরসন করা আমাদের পক্ষে অসম্ভব নয় বলে যোগ করেন তিনি।

No comments

Powered by Blogger.