মামলার দীর্ঘসূত্রতা কমাতে অনুদান দিচ্ছে ইউএনডিপি

মামলার দীর্ঘসূত্রতা দূর করতে ইউএনডিপিসহ দাতারা প্রায় ৫৭ কোটি টাকা অনুদান দিচ্ছে। জাস্টিস সেক্টর ফ্যাসিলিটিস (জেএসএফ) প্রকল্পের জন্য এ অর্থ ব্যয় করা হবে। এ জন্য সোমবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একটি অনুদান চুক্তি স্বাক্ষরিত হয়েছে।


প্রকল্পটি আইন ও বিচার বিভাগ কর্তৃক চলতি বছর থেকে ২০১৫ সালের জুনের মধ্যে বাস্তবায়ন করতে হবে।
এতে বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব ইকবাল মাহমুদ, দাতাদের পক্ষে ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর মি. স্টিফেন প্রিজনার এবং প্রকল্প বাস্তবায়নকারী সংস্থার পক্ষে আইন ও বিচার বিভাগের যুগ্ম-সচিব সৈয়দ আমিনুল ইসলাম স্বাক্ষর করেন।
প্রকল্পটি বাস্তবায়নে দাতাদের পাশাপাশি বাংলাদেশ সরকার থেকে ০.২৯ মিলিয়ন মার্কিন ডলার (বাংলাদেশী মুদ্রায় প্রায় ২ কোটি ৩৬ লাখ টাকা) বরাদ্দ দেয়া হবে।
প্রকল্পটির মূল উদ্দেশ্য মামলা নিষ্পত্তিতে দীর্ঘসূত্রতার নিরসনের লক্ষ্যে বিচার বিভাগ সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে সমন্বয় ও সহযোগিতা গড়ে তোলা। বিচার কার্য সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার কৌশলগত পরিকল্পনা প্রণয়ন শক্তিশালীকরণ, পর্যক্ষেণ ও মূল্যায়ন ব্যবস্থা গড়ে তোলা, সরকারী বিচারিক কার্যক্রম উন্নত করা ।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব ইকবাল মাহমুদ বলেন, বিচার পেতে অনেক সময় লাগে। দীর্ঘসূত্রতা কিভাবে পরিহার করা যায় সেই লক্ষ্যে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

চীনে উৎপাদন সর্বনিম্নে
অর্থনৈতিক রিপোর্টার ॥ এশিয়ার অন্যতম পরাশক্তি চীনে আগস্ট মাসে গত নয় মাসের মধ্যে সর্বনিম্ন উৎপাদন হয়েছে বলে বিদেশী গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে। উৎপাদন কমে যাওয়ায় এ দেশের অর্থনীতিতে একটা নেতিবাচক প্রভাব পরবে বলে ধারণা করা হচ্ছে। প্রাপ্ত তথ্য মতে, চীনের অফিসিয়াল পণ্য পারসেসিং ম্যানেজার ইনডেক্স (পিএমআই) মোট ৪৯ দশমিক ২ শতাংশ কমেছে। যা গত ২০১১ সালের নবেম্বর মাসের চেয়ে সর্বনিম্ন। বিশ্লেষকরা বলছে, বিশ্বে ও চীনের অভ্যন্তরে অর্থনৈতিক মন্দার কারণে সে দেশের উৎপাদন ব্যবস্থায় এ রকম ধস নেমেছে।

আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের ডিএমডি গোলাম রব্বানী
আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক হিসেবে গোলাম রব্বানী ২৮ আগস্ট যোগদান করেছেন। উক্ত পদে যোগদানের পূর্বে তিনি প্রাইম ব্যাংক লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক হিসেবে কর্মরত ছিলেন।
গোলাম রব্বানী রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭৩ সালে ব্যাচেলর অব জুরিসপ্রড্যান্স (অনার্স) এবং ১৯৭৪ সালে মাস্টার্স অব জুরিসপ্রড্যান্স ডিগ্রী লাভের পর ১৯৭৭ সালে তৎকালীন বাংলাদেশ শিল্পঋণ সংস্থায় (বিএসআরএস) ক্লাস-১ (গ্রেড-৫) কর্মকর্তা হিসেবে যোগদানের মাধ্যমে ব্যাংকিং কর্মজীবন শুরু করেন। ২০০১ সালের অক্টোবর মাসে তিনি প্রাইম ব্যাংক লিমিটেডে যোগদান করেন এবং ২০১১ সালের জানুয়ারিতে
উপ-ব্যবস্থাপনা পরিচালক হিসেবে পদোন্নতি লাভ করেন। যুক্তরাষ্ট্র হতে এমবিএ (ফার্স্ট ক্লাস উইথ স্কলারস এ্যাওয়ার্ড) ডিগ্রী অর্জন করেন। বিজ্ঞপ্তি

No comments

Powered by Blogger.