শুক্র গ্রহের ট্রানজিট দেখা

ভেনাস ট্রানজিট, বাংলায় শুক্রের সূর্য অতিক্রমণ। ৬ জুন ২০১২ বাংলাদেশ থেকে দেখা গেছে এ দৃশ্য। বিরল এ দৃশ্যের সাক্ষী হলো বাংলাদেশসহ সারা পৃথিবীর মানুষ। আমাদের আকাশে সূর্যোদয়ের আগেই শুক্র গ্রহ সূর্যের আলোকবৃত্তের প্রায় মাঝামাঝি পৌঁছে যায় এবং সকালবেলা মেঘাচ্ছন্ন থাকা সত্ত্বেও অতিক্রমণের চতুর্থ পর্যায় খুব ভালোভাবে দেখা গেছে দেশ থেকে।


বেলা ১১টা ১৩ মিনিট ১২ সেকেন্ড পর্যন্ত শুক্র গ্রহের সর্বশেষ চতুর্থ স্পর্শ পর্যবেক্ষণ রেকর্ড করা হয় বাংলাদেশের আকাশ থেকে। এ উপলক্ষে একটি বৈজ্ঞানিক পর্যবেক্ষণ ক্যাম্প অনুষ্ঠিত হয় ঢাকার মিরপুরে অবস্থিত জাতীয় উদ্যানে। ক্যাম্পে একটি মিড প্রতিসরণ ৮০ মিলিমিটার টেলিস্কোপের সাহায্যে পর্যবেক্ষণ করা হয় এবং ছবি তোলা হয়। পরে পর্যবেক্ষণের একটি রিপোর্ট আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা সংস্থা, ব্রিটিশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশন, আমেরিকান অ্যাসোসিয়েশন অব ভেরিয়েবল স্টার অবজারভারস, রয়েল অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটিসহ বিশ্বের বিভিন্ন সোলার অবজারভেটরিতে পাঠানো হয়।
ভৌগোলিক কারণে বাংলাদেশের অবস্থান বিষুবরেখার ওপর হওয়ায় (২৩.৫ ডিগ্রি উত্তর-৯০ ডিগ্রি পূর্ব)
এবারের ভেনাস ট্রানজিট পর্যবেক্ষণে বাংলাদেশের অবস্থান অত্যন্ত গুরুত্ব লাভ করে আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞান পরিমণ্ডলে। বিভিন্ন দেশের পেশাদার ও অপেশাদার জ্যোতির্বিদেরা জানাতে চান এখানে কোনো মানমন্দির বা অবজারভেটরি আছে কি না, যেখানে এবারের ট্রানজিটটি যথাযথ বৈজ্ঞানিকভাবে পর্যবেক্ষণ করা হবে। দুর্ভাগ্যবশত আমাদের দেশে জ্যোতির্বিদ্যা চর্চা এখনো শুরুই হয়নি বলা চলে। দেশের কোনো বিশ্ববিদ্যালয়েও এ বিষয়ের ওপর কোনো বিভাগ নেই, যেখানে শিক্ষার্থীরা এ বিষয়ের ওপর পড়বে। হাতেগোনা কয়েকটি বিজ্ঞানসংগঠন শৌখিন জ্যোতির্বিদ্যাচর্চা চালিয়ে যাচ্ছে অনেক দিন থেকেই—জনসাধারণ ও শিক্ষার্থীদের মধ্যেও আছে জ্যোতির্বিজ্ঞান নিয়ে ব্যাপক আগ্রহ। কিন্তু দেশে জাতীয়ভাবে আধুনিক বিজ্ঞানের অত্যন্ত গুরুত্বপূর্ণ এ শাখাটি এখনো অবহেলিত। আমরা চাইব দেশের সরকার বিষয়টি গুরুত্বসহকারে নেবে ও আশু একটি মানমন্দির স্থাপনে উদ্যোগী হবে।
নাঈমুল ইসলাম

No comments

Powered by Blogger.