মাদক মামলা-বিচার যেভাবে হয় by জাহিদ আহমেদ

মাদকের সহজলভ্যতা রোধকল্পে তৈরি করা হয়েছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন-১৯৯০ ও এর বাস্তবায়নের জন্য রয়েছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর। মাদকদ্রব্য তৈরি, বিক্রি ও সেবন একটি শাস্তিযোগ্য অপরাধ। গ্রেপ্তার
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন-১৯৯০ সালের ৩১ ধারায় বলা হয়েছে, অন্য কোনো আইনে যাই থাকুক না কেন,


এই আইনের অধীন দণ্ডনীয় সব অপরাধ বিচারার্থে গ্রহণীয় (Cognizable) অপরাধ হবে। অর্থাৎ বিনা ওয়ারেন্টেই গ্রেপ্তারযোগ্য। মাদকের অপরাধে একজন ব্যক্তি দুভাবে গ্রেপ্তার হতে পারে: এক. পুলিশ দ্বারা, দুই. মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের কর্মকর্তা দ্বারা। এই অধিদপ্তরের অধীনে এসআই, এএসআই, সিপাই ইত্যাদি নামে বিভিন্ন পদবি তৈরি করা হয়েছে এবং মহানগরকে বিভিন্ন সার্কেল যেমন (উত্তরা সার্কেল, ধানমন্ডি সার্কেল) ইত্যাদি নামে ভাগ করা হয়েছে। একেক কর্মকর্তাকে একেক সার্কেলে মাদকের জন্য গ্রেপ্তার করার ক্ষমতা প্রদান করা হয়েছে। পুলিশ কাউকে মাদকের অপরাধে গ্রেপ্তার করলে অন্যান্য অপরাধের মতোই এজাহার দায়ের করে আদালতে পাঠিয়ে তার রিমান্ড চাইবে, পুলিশই এই মামলার তদন্ত করে প্রতিবেদন দেবে এবং আদালত সংশ্লিষ্ট থানার জিআর সেকশনের মাধ্যমে মামলার নথি রক্ষণাবেক্ষণ ও পরিচালিত হবে।
অন্যদিকে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কোনো এসআই বা এএসআই মাদকের অপরাধে কাউকে গ্রেপ্তার করলে তারাই অপরাধীর রিমান্ড চাওয়া থেকে শুরু করে এজাহার দায়ের ও মামলার তদন্ত করে প্রতিবেদন জমা দেওয়া ও বিচারের জন্য পাঠানোর সুপারিশসহ ইত্যাদি সবকিছু করবে। তবে অধিদপ্তরের কোনো কর্মকর্তা এজাহারকারী হলে তাঁকে সংশ্লিষ্ট এলাকার থানায় গিয়ে শুধু এজাহারের একটা ক্রমিক নম্বর নিতে হবে এবং চার্জশিটের বেলাও তা-ই। শুধু এই দুইবার তাঁকে থানার সহযোগিতা নিতে হবে এবং মামলার নম্বরটা পড়বে থানার নামে।
ঢাকা জজ কোর্টে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর প্রসিকিউশন নামে মাদকের জন্য আলাদা জিআর সেকশন রয়েছে এবং দায়িত্ব পাওয়া জিআরও রয়েছে। এই সেকশনই মামলার নথি সংরক্ষণ করে সংশ্লিষ্ট বিচারের জন্য সার্বিক দায়িত্ব পালন করে থাকে। উল্লেখ্য, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অধীনে ক্ষমতাপ্রাপ্ত এসআই বা এএসআইরা কেউই পুলিশের লোক নয়। তাদের সংশ্লিষ্ট আইনে মাদকের জন্য গ্রেপ্তার করার ক্ষমতা দেওয়া হয়েছে।

রিমান্ড ও জামিন
মাদকের অপরাধে গ্রেপ্তার হওয়া ব্যক্তিকে আদালতে এনে গ্রেপ্তারকারী পুলিশ বা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কর্মকর্তা গুরুত্বপূর্ণ কোনো তথ্য উদ্ধারের জন্য তার রিমান্ডের আবেদন করতে পারে আর আসামিপক্ষ রিমান্ড বাতিল করে জামিনের জন্য আবেদন করবে। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন-১৯৯০-অনুযায়ি ফৌজদারি কার্যবিধি-১৮৯৮ সালের আইনে ভিন্নতর যা কিছুই থাকুক না কেন, রাষ্ট্রকে শুনানির যুক্তিসংগত সুযোগ দিয়ে এবং সংশ্লিষ্ট নথি পর্যালোচনা করে আদালত যদি এই মর্মে সন্তুষ্ট হয় যে, এই আইনের অধীন অভিযুক্ত ব্যক্তিকে জামিন দেওয়া ন্যায়সংগত হবে, তাহলে তৎমর্মে তা লিপিবদ্ধ করে আদালত ক্ষেত্রমতে ওই ব্যক্তিকে জামিনে মুক্তি দিতে পারেন, যা আদালতের সুবিবেচনাপ্রসূত ক্ষমতার ওপর নির্ভর করে।

মামলার তদন্ত
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের করা মামলার ক্ষেত্রে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন-১৯৯০-এর ৩৯ ধারায় অধিদপ্তরের মহাপরিচালককে তদন্ত করার ক্ষমতা প্রদান করা হয়েছে এবং এই ক্ষেত্রে তাঁর পদমর্যাদা ও ক্ষমতা থানার একজন ভারপ্রাপ্ত কর্মকর্তার সমতুল্য হবে। মহাপরিচালক সরকারি গেজেট প্রজ্ঞাপন দ্বারা তার অধস্তন কোনো কর্মকর্তাকে এই আইনের অধীন অপরাধ তদন্তের জন্য ক্ষমতা প্রদান করতে পারবেন, সেই ক্ষেত্রেও তদন্ত ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তা থানার একজন ভারপ্রাপ্ত কর্মকর্তার সমান ক্ষমতা প্রয়োগ করতে পারবে। আইনে বলা হয়েছে, অভিযুক্ত ব্যক্তি অপরাধ সংঘটনের সময় হাতেনাতে ধৃত হলে, তার ধৃত হওয়ার তারিখ থেকে পরবর্তী ১৫ কার্যদিবসের মধ্যে তদন্ত সম্পন্ন করতে হবে। আর হাতেনাতে ধৃত না হলে অপরাধ সংঘটনসংক্রান্ত প্রাথমিক তথ্যপ্রাপ্তি যা ক্ষেত্রমতে মহাপরিচালক বা তাঁর কাছ থেকে ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তা তদন্তের আদেশ পাওয়ার তারিখ থেকে পরবর্তী ৬০ কার্যদিবসের মধ্যে সম্পন্ন করতে হবে। প্রথম ক্ষেত্রে ১৫ দিনের মধ্যে তদন্তকাজ সম্পন্ন করা সম্ভব না হলে তদন্তকারী কর্মকর্তা কারণ লিপিবদ্ধ করে অতিরিক্ত আরও সাত কার্যদিবসের মধ্যে অপরাধের তদন্তকাজ সম্পন্ন করবেন। আর দ্বিতীয় ক্ষেত্রে তদন্তকারী কর্মকর্তা ৬০ দিনের সময়সীমা অতিক্রান্ত হওয়ার ২৪ ঘণ্টার মধ্যে তদন্তকাজ সম্পন্ন না হওয়া সম্পর্কে তার নিয়ন্ত্রণকারী কর্মকর্তা বা কর্তৃপক্ষকে লিখিতভাবে অবহিত করবেন। তদন্তকাজ না হওয়া সম্পর্কে অবহিত হওয়ার পর নিয়ন্ত্রণকারী কর্মকর্তা তদন্তভার অন্য কর্মকর্তাকে হস্তান্তর করবেন এবং ওই তদন্তের নতুন ভারপ্রাপ্ত কর্মকর্তা আদেশ পাওয়ার তারিখ থেকে পরবর্তী ৩০ কার্যদিবসের মধ্যে অবশ্যই তদন্ত সম্পন্ন করবেন এবং তদন্ত শেষ করে তদন্ত প্রতিবেদন মাদকের জিআর সেকশনের মাধ্যমে সংশ্লিষ্ট কোর্টে জমা দেবেন।

মামলা বদলি ও বিচার
তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার পর চার্জশিটভুক্ত আসামিদের বিচারের জন্য মামলাটি যথারীতি এখতিয়ার অনুযায়ী সংশ্লিষ্ট কোর্টে বদলি হবে অর্থাৎ বিচারের জন্য প্রস্তুত মর্মে পাঠানো হবে। সংঘটিত অপরাধের শাস্তি পাঁচ বছরের কম হলে ম্যাজিস্ট্রেট আদালতে এবং এর বেশি হলে দায়রা আদালতে বিচারকাজ সম্পন্ন হবে। সর্বশেষ সাক্ষ্য-প্রমাণ ও যুক্তিতর্কের পর আদালত রায় প্রদান করেন।
লেখক  আইনজীবী, জজ কোর্ট, ঢাকা।

No comments

Powered by Blogger.