ঈদের দিন-চুল বাঁধা সাজ গয়না by রয়া মুনতাসীর

পোশাকের পেছনে দৌড়ঝাঁপ করা শেষ। এখন চলছে পছন্দের পোশাকটির সঙ্গে মিলিয়ে সাজসরঞ্জাম আর গয়না কেনার ধুম। সেটা কম বয়সী মেয়েরাই হোক আর তরুণীরাই হোক। ঈদের দিন সবাই চায় নিজের সাজটি শ্রেষ্ঠ হবে। পোশাক ও বয়সের সঙ্গে সামঞ্জস্য রেখে মেকআপ করলেই সাজে পাওয়া যাবে পরিপূর্ণতা।


ঈদের সাজের ধাঁচ
রূপবিশেষজ্ঞ কানিজ আলমাস খান জানান, এবারের ঈদের সাজটা হবে একেবারেই হালকা। সাজের ক্ষেত্রে ন্যাচারাল লুকের ট্রেন্ডটিই চলছে এখন। টিনএজদের জন্য তো অবশ্যই, বড়দের জন্যও এবার এই সাজই হবে মানানসই। তিনি জানান, ব্লাশঅন, মাসকারা আর লিপগ্লসের ব্যবহার অনেক বেড়েছে আগের চেয়ে। তবে যতটা সম্ভব হালকাভাবেই এগুলোর ব্যবহার করতে হবে। তাহলেই সাজটা ভালো হবে।
কম বয়সী মেয়েদের সাধারণত কম সাজেই ভালো লাগে। তাদের বয়সের সঙ্গে জমকালো সাজ একেবারেই বেমানান। তবে ঈদের দিন এ নিষেধাজ্ঞা কিছুটা না মানলেও ক্ষতি নেই। সকালের দিকে সেটা হবে একেবারেই হালকা। ফ্রেশ লুক ছাড়া অন্য কোনো লুক এ সময় বেমানান লাগবে। চুল খোলা থাকতে পারে। প্রয়োজন মনে করলে ব্লো ড্রাই করে নিতে পারেন। দুপুরের দিকেও সাজটা হালকা ধাঁচেরই হবে। উঁচু করে পনিটেইল করে নিতে পারেন। দুপুরের গরমে আরাম পাবেন। রাতের সাজে হালকা জমকালো সাজে সাজতে পারেন। চুল খোলা রাখলেও সামনে চিকন বেণিতে যোগ হবে নতুনত্ব।
সকালের দিকে কিছুটা কাজ সবারই থাকে। মেহমান তদারকিতে, বাসা গোছগাছে মাকে সাহায্য করতেই হয়। ‘তরুণীদের সাজও তাই সকালে হওয়া চাই একদম হালকা। নিউড লিপ, একটু কাজলের ছোঁয়া, পোশাকের সঙ্গে মিলিয়ে আইশ্যাডোতেই পরিপূর্ণতা আসবে সকালের সাজে। তবে সাজটি হতে হবে একেবারেই ন্যাচারাল।’ জানান কানিজ আলমাস খান।
দুপুর ও বিকেলের দিকের মেকআপও পোশাকের সঙ্গে মিলিয়ে কম হবে। চোখে এ সময় গুরুত্ব দিতে পারেন। আইশ্যাডোর রংটি চোখের নিচেও নিয়ে আসতে পারেন। আইশ্যাডোর রং পোশাকের সঙ্গে মানিয়ে হতে হবে। ২৫-২৬ বছরের মেয়েরা অনেকেই শাড়ি পরে থাকেন দুপুরের ঈদের আতিথেয়তায়। সাইড সিঁথি করে হাতখোঁপা করে নিন। দেখতে ভালোই লাগবে। আরামও পাবেন। তবে রাতের সাজে থাকবে জমকালো ভাব। চুল খোলা রেখে নিচের দিকে কার্ল করে নিতে পারেন। ঠোঁটেও পোশাকের সঙ্গে সামঞ্জস্য রেখে লিপস্টিক লাগান। ব্লাশঅন আর চোখের রঙে আপনার ঈদ সাজ হবে সম্পূর্ণ।

চুলের রংঢং
কম বয়সী মেয়েদের চুলের কাট এবং বাঁধাটাও হওয়া চাই বয়সের সঙ্গে মিলিয়েই। ‘ছোট চুল হলে ব্লো ড্রাই করে রাখতে পারে। এ ছাড়া বেণি, পনিটেল, ওয়ান বান, ইলেকট্রিক কার্লার দিয়ে চুলের নিচের অংশ কার্ল, কোঁকড়ানো বা ঢেউ খেলানো চুলকে মুস দিয়ে সেট করে রাখলেও দেখতে ভালো লাগবে। ব্লো ড্রাই করে খোলা চুল, খোঁপা, বেণি, চুলের ওপরের অংশ সোজা রেখে নিচের অংশ কার্ল করে রাখাসহ বিভিন্ন ঢঙে চুল বাঁধতে পারে তরুণীরা।
চেহারার সঙ্গে মিলিয়ে চুল কাটা উচিত।’ জানালেন কানিজ আলমাস খান। ছোট চুলে টুইকি কাট এবার বেশ চলছে বলে জানান তিনি। এ ছাড়া কোঁকড়ানো চুলে আনইভেন স্টেপ, ঢেউ খেলানো চুলে ভলিউম লেয়ার, সোজা চুলে পারসোনা স্লাইস কাট বেশ জনপ্রিয়তা পেয়েছে টিনএজদের কাছে।

গয়নাবৃত্তান্ত
বিডসের মালাই এবার গয়না-দৌড়ে এগিয়ে আছে। এক লহরি, দুই লহরি, তিন লহরি থেকে শুরু করে পাঁচ-ছয় লহরি পর্যন্ত বিডসের মালা বেশ জনপ্রিয়তা পেয়েছে। ছোট-বড় বিভিন্ন রঙের এবং নকশার পুঁতি দেওয়া মালা ও বালা পোশাকের সঙ্গে মানিয়ে পরতে পারেন। এ ছাড়া সোনালি, রুপালি, অক্সিডাইস রঙের নকশা করা গয়না চলছে। চিকন ও মোট বালা মিশিয়ে পরার ট্রেন্ডটাও শুরু হয়েছে এবার।

No comments

Powered by Blogger.