সংবর্ধনা-লক্ষ্য ঠিক রাখতে হবে

তোমরা লক্ষ্য ঠিক রাখো, একদিন অবশ্যই স্বপ্ন পূরণ করতে পারবে। পরিশ্রম, নিষ্ঠা ও সততা দিয়ে নিজের ভেতরকার স্বপ্নকে প্রতিনিয়ত লালন করতে হবে। তাহলেই স্বপ্নপূরণের পথে এগিয়ে যাওয়া যাবে—এসএসসিতে জিপিএ-৫ পাওয়া কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে গুণীজনেরা এসব কথা বলেছেন।


সংবর্ধিত শিক্ষার্থীদের উদ্দেশে গুণীজনেরা আরও বলেন, প্রতিভাকে নিজের আগ্রহের সঙ্গে মেলাতে হবে। যে কাজে স্বচ্ছন্দবোধ হয়, সে কাজটাই করা উচিত। এটাই জীবনে সাফল্য লাভের মূলমন্ত্র।
প্রথম আলোর আয়োজনে এবং ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি) লিমিটেডের সহযোগিতায় গতকাল শুক্রবার বগুড়া, টাঙ্গাইল, নারায়ণগঞ্জ, নওগাঁ ও রাঙামাটি—এই পাঁচ জেলার শিক্ষার্থীদের সংবর্ধনা দেওয়া হয়। এতে প্রথম আলো বন্ধুসভার সদস্যরা সার্বিক সহায়তা করেন।
কৃতী শিক্ষার্থী সংবর্ধনা অনুষ্ঠানের প্রচার সহযোগী মাছরাঙা টেলিভিশন, এবিসি রেডিও এবং প্রথম আলো ডট কম।
ঢাকার বাইরে প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর:
বগুড়া: মেধাবী শিক্ষার্থী, শিক্ষক আর অভিভাবকদের পদচারণে সকাল আটটার মধ্যেই সরগরম হয়ে ওঠে সংবর্ধনাস্থল বগুড়া জিলা স্কুল মাঠ। জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে সাড়ে নয়টায় শুরু হয় মূল অনুষ্ঠান। এতে জেলার দুই হাজার ২০০ শিক্ষার্থীকে সংবর্ধনা দেওয়া হয়। স্বাগত বক্তব্য দেন প্রথম আলোর বগুড়া আঞ্চলিক কার্যালয়ের নিজস্ব প্রতিবেদক মিলন রহমান।
অনুষ্ঠানে শিক্ষার্থীরা মাদক, মিথ্যা, দুর্নীতি ও ইভ টিজিংকে ‘না’ বলার শপথ নেয়।
আলোচনায় অংশ নিয়ে বগুড়া সরকারি আজিজুল হক কলেজের অধ্যক্ষ এ কে এম ছালামতউল্লাহ শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘প্রাইভেট-কোচিংয়ের পেছনে না ছুটে তোমাদের ক্লাসমুখী হতে হবে।’
এসএসসির সাফল্য আগামী দিনে ধরে রাখার জন্য পড়ালেখার প্রতি আরও মনোযোগী হওয়ার পরামর্শ দেন বগুড়া বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মো. মুস্তাফিজুর রহমান। বগুড়া পল্লী উন্নয়ন একাডেমি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ আবদুল মান্নান বলেন, ‘শুধু নিজেরা প্রতিষ্ঠিত হলেই দায়িত্ব শেষ হবে না, মেধা ও মননশীলতা দিয়ে দেশকেও এগিয়ে নিয়ে যেতে হবে।’
নিজেকে সুনাগরিক হিসেবে প্রতিষ্ঠিত করার পরামর্শ দেন বগুড়া সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক রাবেয়া খাতুন।
বগুড়া জিলা স্কুলের প্রধান শিক্ষক রমজান আলী আকন্দ বলেন, মনের ভেতরে আকাশছোঁয়ার স্বপ্ন লালন করতে হবে।
শুধু শিক্ষিত নয়, সুশিক্ষিত মানুষ হিসেবে গড়ে ওঠার আহ্বান জানান প্রথম আলোর বার্তা সম্পাদক সেলিম খান।
মুক্তিযোদ্ধা আরশাদ সাঈদ বলেন, লক্ষ্য ঠিক থাকলে স্বপ্ন অবশ্যই পূরণ হবে।
অন্যদের মধ্যে বক্তব্য দেন ব্যবসায়ী সৈয়দ আহম্মেদ, ইউসিবি ব্যাংকের বগুড়া শাখার ব্যবস্থাপক আবদুস সাত্তার।
অনুষ্ঠানে বগুড়া সরকারি বালিকা উচ্চবিদ্যালয়কে জেলার সেরা শিক্ষাপ্রতিষ্ঠানের সম্মাননা পদক (ক্রেস্ট) দেওয়া হয়।
পরে সাংস্কৃতিক আয়োজনে ক্লোজআপ ওয়ান শিল্পী পলাশ গান গেয়ে শিক্ষার্থীদের মাতিয়ে তোলেন। এ ছাড়া বগুড়া বন্ধুসভার সদস্য ও কৃতী শিক্ষার্থীদের মধ্যে গান গেয়ে শোনান ফাহমিদা, সেজুতি, শারমিতা, যূথিকা, নূরানী, তিথি, রাফি, সেতু ও উপমা।
টাঙ্গাইল: শহরের ভাসানী হলে সকাল ১০টায় অনুষ্ঠান শুরু হয়। স্বাগত বক্তব্য দেন প্রথম আলোর টাঙ্গাইল প্রতিনিধি কামনাশীষ শেখর। অনুষ্ঠানে জেলার সাত শতাধিক শিক্ষার্থীকে সংবর্ধনা দেওয়া হয়।
আলোচনায় অংশ নিয়ে সরকারি এম এম আলী কলেজের সাবেক অধ্যক্ষ সেকান্দার হায়াত বলেন, ‘যে শিক্ষা নিজেকে মানবিক হতে সহায়তা করে, সেই শিক্ষা গ্রহণ করতে হবে।’
পরীক্ষায় ভালো ফল অর্জন আর প্রকৃত শিক্ষা এক নয়। নিজেকে প্রকৃত শিক্ষায় শিক্ষিত করে তোলার আহ্বান জানান বিন্দুবাসিনী সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক আফসার আলী।
বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদের সাধারণ সম্পাদক সাইদুজ্জামান রওশন বলেন, যারা ইভ টিজিং করে, তারা কখনো প্রকৃত মানুষ নয়। নিজ নিজ অবস্থান থেকে কাজ করে দেশকে এগিয়ে নেওয়ার আহ্বান জানান তিনি।
মাদক সব সম্ভাবনা নষ্ট করে দেয়। সে কারণে এই নেশা থেকে দূরে রাখার আহ্বান জানান প্রথম আলো মাদকবিরোধী আন্দোলনের উপদেষ্টা চিকিৎসক আহমেদ হেলাল। অন্যদের মধ্যে বক্তব্য দেন অধ্যক্ষ বজলুর রশিদ, টাঙ্গাইল বন্ধুসভার উপদেষ্টা তানিয়া বখ্শ, সভাপতি শিশির দাস, সাধারণ সম্পাদক মোছাব্বির টুটুল।
অনুষ্ঠানে জেলার সেরা শিক্ষাপ্রতিষ্ঠানের সম্মাননা দেওয়া হয় বিন্দুবাসিনী সরকারি বালিকা উচ্চবিদ্যালয়কে।
আলোচনা শেষে কৃতী শিক্ষার্থীদের গান গেয়ে শোনান ক্লোজআপ ওয়ান তারকা আতিক, শিল্পী লিমন ও সুমন।
নারায়ণগঞ্জ: মাদক ও ইভ টিজিংকে ‘না’ বলার অঙ্গীকার করল নারায়ণগঞ্জের কৃতী শিক্ষার্থীরা। নারায়ণগঞ্জ হাইস্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে সকাল ১০টায় বন্ধুসভার সদস্যদের জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান। স্বাগত বক্তব্য দেন নারায়ণগঞ্জ বন্ধুসভার সভাপতি আহসান সাদিক। এতে জেলার পাঁচটি উপজেলার ১৪৪টি স্কুলের আট শতাধিক শিক্ষার্থীকে সংবর্ধনা দেওয়া হয়।
আলোচনা পর্বে নারায়ণগঞ্জ সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ে সহকারী প্রধান শিক্ষক সুনীল কৃষ্ণ মাঝি বলেন, সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখতে হবে।
জীবনে চলার পথে সততাকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়ার আহ্বান জানান নারায়ণগঞ্জ হাইস্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ কমল কান্তি সাহা।
সাংস্কৃতিক ব্যক্তিত্ব রফিউর রাব্বি বলেন, শিক্ষক ও অভিভাবকদের সব সময় সমঞ্চান করতে হবে।
ধৈর্যশীল ও সুন্দর মনের মানুষ হিসেবে গড়ে ওঠার পরামর্শ দেন প্রথম আলোর সহকারী সম্পাদক অরুণ বসু।
অন্যদের মধ্যে বক্তব্য দেন ইউসিবি ব্যাংকের নারায়ণগঞ্জ শাখার প্রধান নুরুল ইসলাম, সরকারি তোলারাম বিশ্ববিদ্যালয় কলেজের সহকারী অধ্যাপক জীবন কৃষ্ণ মোদক, প্রথম আলোর নারায়ণগঞ্জ প্রতিনিধি আসিফ হোসেন।
নিজেদের সাফল্যের গল্প ও স্বপ্নের কথা শোনায় কৃতী শিক্ষার্থী মাহ্ফুজা, সাদিয়া, মাহবুবুর রহমান ও মাহমুদুল হাসান।
অনুষ্ঠানে জেলার সেরা স্কুলের সম্মাননা দেওয়া হয় নারায়ণগঞ্জ সরকারি বালিকা উচ্চবিদ্যালয়কে। সাংস্কৃতিক আয়োজনে নৃত্য পরিবেশন করে অর্চনা একাডেমির প্রিয়াংকা ও নিশি।
নওগাঁ: সকাল সাড়ে ১০টায় শহরের করোনেশন হল সোসাইটি মিলনায়তনে (মুক্তি সিনেমা হল) শুরু হয় সংবর্ধনা অনুষ্ঠান। জাতীয় রবীন্দ্রসংগীত সমিঞ্চলন পরিষদের নওগাঁ শাখার সদস্যরা অনুষ্ঠানে জাতীয় সংগীত পরিবেশন করেন। স্বাগত বক্তব্য দেন প্রথম আলোর নওগাঁ জেলা প্রতিনিধি সাইদুর রহমান। অনুষ্ঠানে জেলার এক হাজার শিক্ষার্থীকে সংবর্ধনা দেওয়া হয়।
আলোচনায় অংশ নিয়ে নওগাঁ সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যাপক শরিফুল ইসলাম বলেন, ‘তোমরা প্রত্যেকেই সুরভিত ফুল, তোমাদের এই সৌরভ যেন শেষ হয়ে না যায়, সেদিকে লক্ষ রাখতে হবে।’
পাঠ্যবইয়ের বাইরে দেশ-বিদেশের ইতিহাস ও সংস্কৃতি নিয়ে পড়াশোনার পরামর্শ দেন নওগাঁ আস্তান মোল্লা কলেজের অধ্যাপক মোর্তুজা রেজা।
প্রথম আলোর ক্রীড়া সম্পাদক উৎপল শুভ্র শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘পড়াশোনার মূল উদ্দেশ্য চাকরি নয়। যার যে বিষয়ে আগ্রহ আছে, সে কাজটাই তার বেছে নেওয়া উচিত। এতে নিজে যেমন লাভবান হওয়া যায়, দেশও উপকৃত হয়।’
অন্যদের মধ্যে বক্তব্য দেন প্রথম আলো বন্ধুসভার নওগাঁ শাখার উপদেষ্টা জুলহাজ-উর-রশিদ, সভাপতি মেহেদী হাসান, ইউসিবির নওগাঁ শাখা ব্যবস্থাপক মিজানুল ইসলাম।
অনুষ্ঠানে নওগাঁ সরকারি কেডি উচ্চবিদ্যালয়কে জেলার সেরা স্কুলের সম্মাননা দেওয়া হয়।
সাংস্কৃতিক আয়োজনে নৃত্য পরিবেশন করেন নওগাঁ বন্ধুসভার সাধারণ সম্পাদক জোবায়েদ সরকার, একক অভিনয় করেন বন্ধুসভার সদস্য সোহাগ।
অনুষ্ঠানের শেষে ছিল স্থানীয় ব্যান্ডদল ‘পিয়ারলেসের’ জমজমাট সংগীত পরিবেশনা।
রাঙামাটি: জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে বন্ধুসভার সদস্যদের জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে সকাল ১০টায় অনুষ্ঠান শুরু হয়। স্বাগত বক্তব্য দেন প্রথম আলোর রাঙামাটি প্রতিনিধি হরিকিশোর চাকমা। অনুষ্ঠানের ফাঁকে ফাঁকে ছিল গান, নৃত্য পরিবেশনা। এতে জেলার বিভিন্ন উপজেলার অর্ধশতাধিক শিক্ষার্থীকে সংবর্ধনা দেওয়া হয়।
আলোচনা পর্বে রাঙামাটি সরকারি কলেজের অধ্যক্ষ বাঞ্চিতা চাকমা বলেন, ‘দেশ ও সমাজকে আলোকিত করে গড়ে তোলার দায়িত্ব মেধাবীদের নিতে হবে।’
ভালো কাজ করার জন্য জীবনে চ্যালেঞ্জ গ্রহণ করার আহ্বান জানান রাঙামাটি লেকার্স পাবলিক সু্কল অ্যান্ড কলেজের অধ্যক্ষ এম এ মতিন।
রাঙামাটি সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক সরিৎ চাকমা বলেন, এসএসসির এই সাফল্য ধরে রাখার জন্য এখন আগের চেয়ে আরও বেশি সচেতন হতে হবে।
আলোকিত দেশ গড়তে কৃতী শিক্ষার্থীদের ভালো কাজে মনোযোগী হওয়ার পরামর্শ দেন মোনঘর আবাসিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ঝিমিত চাকমা।
রাঙামাটি জেলার সাবেক শিক্ষা কর্মকর্তা অঞ্জুলিকা খীসা বলেন, দেশ, সমাজ আর পরিবারের জন্য কাজ করার মানসিকতা গড়ে তুলতে হবে।
আগামী দিনের দেশের ইতিবাচক পরিবর্তনের সহযাত্রী হওয়ার প্রস্তুতি এখন থেকেই শুরু করার আহ্বান জানান প্রথম আলোর সহকারী বার্তা সম্পাদক আবদুল ওয়ারেছ।
অনুষ্ঠানে লেকার্স পাবলিক স্কুল অ্যান্ড কলেজকে জেলার সেরা শিক্ষাপ্রতিষ্ঠানের সম্মাননা দেওয়া হয়।
সাংস্কৃতিক আয়োজনে অংশ নেন রাঙামাটি বন্ধুসভার সদস্য রেজাউর রশীদ পাপ্পু, স্নেহাশীষ বড়ুয়া, সাবিত্রী চক্রবর্তী, আরিফ হোসেন, গায়ত্রী চক্রবর্তী, অনামিকা দে। এ ছাড়া কৃতী শিক্ষার্থীদের মধ্যে আনিকা তাসনিম এবং লেকার্স পাবলিক স্কুল অ্যান্ড কলেজের তৃতীয় শ্রেণীর ছাত্রী পুষ্পাঞ্জলী চাকমা গান শোনায়।

No comments

Powered by Blogger.