শিক্ষাঙ্গন-স্বপ্নের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যাল by মোঃ আনোয়ার হোসেন

দেশের একমাত্র আবাসিক বিশ্ববিদ্যালয় হিসেবে যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়টি গড়ে তোলা হয়েছিল; সবুজের সমারোহ এবং দৃষ্টিনন্দন, প্রাণময় জলাশয় ঘিরে নির্মাণ করা হয়েছে ছাত্রছাত্রীদের জন্য যেসব আবাসিক হল, সেসব হলে থাকবে শুধু বৈধ ছাত্রছাত্রীরা।


সারাদেশ থেকে পড়তে আসা ছাত্রছাত্রীরা স্বাধীন, সাবলীল এবং সুশৃঙ্খল পরিবেশে তাদের হলজীবন কাটাবে। জীবনের অন্যতম শ্রেষ্ঠ সময় হবে এ জীবন। পরিপূর্ণ মানুষ হয়ে উঠবে তারা এ সময়ে


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের একটি সংকটকালে ২০ মে এ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্বভার গ্রহণ করি_ আমি এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নই। তবে এই ক্যাম্পাসে আগন্তুকও নই। আমি এখানে কখনও সিলেকশন কমিটিতে, কখনওবা সভা-সমিতি কিংবা এখানকার প্রাকৃতিক সৌন্দর্যে আকৃষ্ট হয়ে কোনো কাজ ছাড়াই বহুবার বেড়াতে এসেছি। কাজেই এটি আমারও প্রাণের ক্যাম্পাস। বর্তমানে এ ক্যাম্পাসের সঙ্গে আমার জীবনের একটি মহৎ যোগসূত্র স্থাপিত হয়েছে। এটি আমার জন্য খুবই সম্মান ও গৌরবের।
১৯৭১ সালের ১২ জানুয়ারি তারিখে আনুষ্ঠানিক উদ্বোধনের পর থেকে, বাংলাদেশ রাষ্ট্র্রের প্রায় সমান বয়সী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় চার দশকের কিছু বেশি সময় অতিক্রম করেছে। বৈচিত্র্যপূর্ণ প্রকৃতির সঙ্গে সঙ্গতি রেখে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সংস্কৃৃতি চর্চার সমৃদ্ধ ঐতিহ্য তৈরি হয়েছে। এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রবীন্দ্র-উত্তর বাংলা নাটকের প্রবাদপুরুষ সেলিম আল দীন তার প্রিয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে ঠিকই অভিহিত করেছিলেন বাংলাদেশের সাংস্কৃৃতিক রাজধানী হিসেবে।
বিশ্ববিদ্যালয় হচ্ছে উচ্চশিক্ষার সেই কেন্দ্র; যেখানে থাকবে মুক্তবুদ্ধি, অসাম্প্র্রদায়িক চেতনা, উদার ও প্রগতিশীল মানবিকতা চর্চার পরিপূর্ণ আবহ। তা নিশ্চিত করতে যে শান্ত-সমাহিত পরিমণ্ডলটি দরকার, তার সবটুকুই প্রকৃতি দিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে। জ্ঞানচর্চা ও জ্ঞান বিতরণ এবং নতুন জ্ঞান সৃষ্টি_ এই উভয় কাজে ব্যাপৃত থাকে বিশ্ববিদ্যালয়। জ্ঞান বিতরণ ও জ্ঞান সৃষ্টির নিরবচ্ছিন্ন যাত্রাকে সাবলীল, স্বতঃস্ফূর্ত ও নির্বিঘ্ন রাখতে বিশ্ববিদ্যালয়ের প্রয়োজন হয় স্বাধীনতা। মুক্ত ও বাধাহীন পরিবেশে যাতে শিক্ষক ও শিক্ষার্থীরা জ্ঞান চর্চা করতে পারেন; হয়ে উঠতে পারেন পরিপূর্ণ প্রবুদ্ধ মানুষ; তার জন্য দরকার হয় গণতান্ত্রিক বিধিবিধানের। আমাদের সৌভাগ্য, মুক্তিযুদ্ধের অন্যতম ফসল হিসেবে আমরা পেয়েছি গণতান্ত্রিক অধ্যাদেশ বিশ্ববিদ্যালয় অ্যাক্ট-১৯৭৩। বিশ্ববিদ্যালয় কোনো আমলাতন্ত্রনির্ভর প্রতিষ্ঠান নয়। বিশ্ববিদ্যালয়ে বিভাগ থেকে শুরু করে কেন্দ্রীয় শীর্ষ প্রশাসন পর্যন্ত প্রতিটি স্তরে সিদ্ধান্ত গৃহীত হয় গণতান্ত্রিক বিধিবিধান অনুসরণ করে। সে জন্য বিভাগের সভাপতির দায়িত্ব পালনকে বেঁধে দেওয়া হয়েছে তিন বছরে। রাখা হয়েছে ডিন, সিন্ডিকেট, একাডেমিক কাউন্সিল এবং সিনেট সদস্যদের নির্বাচনের ব্যবস্থা। একেবারে শীর্ষে উপাচার্যের পদটিকেও সিনেটে তিনজনের প্যানেল নির্বাচনের মাধ্যমে গণতান্ত্রিক পদ্ধতিতে নির্বাচিত করার ব্যবস্থা রাখা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী সংস্থা সিনেটে সমাজের নানা আলোকিত মানুষের মতামত ব্যক্ত করার ব্যবস্থা করা হয়েছে। সেখানে শিক্ষার্থীদের নির্বাচিত প্রতিনিধি রাখার বিধানও আছে। তেমনি বিশ্ববিদ্যালয় পরিচালনায় সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ সিন্ডিকেটে এবং একাডেমিক কার্যাদি বিষয়ে সিদ্ধান্ত গ্রহণে একাডেমিক কাউন্সিলে বিশ্ববিদ্যালয়ের বাইরের বিদ্বান ও পণ্ডিতদের অংশগ্রহণের সুযোগ রাখা হয়েছে।
বিশ্ববিদ্যালয়ে গণতন্ত্রের এমন সুবাতাস বইয়ে দেওয়ার সুযোগ এসেছে পরাধীনতার শৃঙ্খলমুক্ত হয়ে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের কারণে। সে জন্য আমাদের প্রতিনিয়ত স্মরণ রাখতে হয় মুক্তিযুদ্ধের চেতনাকে; সাবধান থাকতে হয় অন্ধকারের সেই সব অপশক্তি সম্পর্কে, যারা ১৯৭১-এ পাকিস্তানি বাহিনীর সহযোগী হয়ে গণহত্যায় অংশ নিয়েছে; আমাদের আলোকিত বুদ্ধিজীবীদের হত্যায় সক্রিয় হয়েছে। আমাদের কর্তব্য হচ্ছে, বর্তমান প্রজন্মের ছাত্রছাত্রীদের প্রতিনিয়ত মুক্তিযুদ্ধের চেতনায় সমৃদ্ধ করা এবং অন্ধকারের শক্তির ষড়যন্ত্র সম্পর্কে সজাগ রাখা।
স্বাধীন বাংলাদেশে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মুক্তিযুদ্ধের অন্যতম ফসল হিসেবে জাতিকে দিয়েছিলেন '৭২-এর সংবিধান এবং বিশ্ববিদ্যালয় অ্যাক্ট-১৯৭৩। আমাদের দুর্ভাগ্য, মুক্তিযুদ্ধবিরোধী অন্ধকারের শক্তির ষড়যন্ত্রে আমাদের হারাতে হয়েছে জাতির জনককে, সপরিবারে_ স্বাধীনতার মাত্র সাড়ে তিন বছরের মাথায়। কারাগারে নির্মম হত্যাকাণ্ডের শিকার হতে হয়েছে জাতীয় চার নেতাকে। নিহত হতে হয়েছে বীর মুক্তিযোদ্ধাদের। যে রাষ্ট্রীয় চার মূলনীতির ওপর ভিত্তি করে রচিত হয়েছিল সংবিধান, তাকে বিকলাঙ্গ করা হয়েছে। স্বৈরতন্ত্রের বিরুদ্ধে গণতন্ত্র, ধর্মীয় গোঁড়ামি ও ভেদনীতির বিরুদ্ধে অসাম্প্র্রদায়িক চেতনা ও উদার মানবিকতা হিসেবে ধর্মনিরপেক্ষতা, ধর্ম-বর্ণ-গোত্র নির্বিশেষে বাংলাদেশের সবাইকে ঐক্যবদ্ধ রাখার জন্য আধুনিক রাষ্ট্র্রের ভিত্তি হিসেবে বাঙালি জাতীয়তাবাদ এবং সম্পদের সমতাভিত্তিক বণ্টন নিশ্চিত করতে সমাজতন্ত্র_ আমাদের সংবিধানের এই মূল স্তম্ভগুলোকে গুঁড়িয়ে দেওয়ার চেষ্টা করেছে মুক্তিযুদ্ধবিরোধী শক্তি। গভীর পরিতাপের কথা, তাদের ষড়যন্ত্র বাস্তবায়নের জন্য তারা ব্যবহার করেছে স্বাধীন বাংলাদেশের সেনাবাহিনীকে। গণতন্ত্রকে বারবার বাধাগ্রস্ত করেছে সামরিক শাসন। দেশে একটি গণতান্ত্রিক সংস্কৃতি অনুশীলনের পথে বড় অন্তরায় হয়েছে তারা। সামরিক স্বৈরতন্ত্র রাষ্ট্রকে গণতান্ত্রিক করার বদলে তাকে ব্যবহার করেছে ষড়যন্ত্র, হত্যা এবং মানবাধিকার লঙ্ঘনের কাজে। উপর থেকে সৃষ্ট ও চাপিয়ে দেওয়া এই অপসংস্কৃৃতির কাছে মুখ থুবড়ে পড়েছে মানুষের সহজাত, উদার, মানবিক, সহিষ্ণুু বোধগুলো। সমাজে সৃষ্টি হয়েছে অস্থিরতার। উগ্র বল প্রয়োগে সবকিছু আদায় করার প্রবণতা সর্বত্র। পরমতসহিষ্ণুুতা অন্তর্হিত। শান্তিপূর্ণ সহাবস্থ্থান, যা গণতন্ত্রের পূর্বশর্ত তা দেখা যাচ্ছে না। অপেক্ষা, ধৈর্য_ এ শব্দগুলোর অন্তর্নিহিত শক্তি ও সম্ভাবনার কথা আমরা বিস্মৃত হয়েছি।
উচ্চশিক্ষার পীঠস্থান বিশ্ববিদ্যালয়গুলোতেও একই চিত্র। স্বায়ত্তশাসন ও মুক্তচিন্তার রক্ষাকবচ বিশ্ববিদ্যালয় অ্যাক্ট-১৯৭৩কে অকার্যকর করতে চেয়েছে সামরিক-বেসামরিক স্বৈরতন্ত্র। মুক্তিযুদ্ধের অন্যতম এই অর্জনকে রক্ষা করতে আমরা সচেষ্ট হয়েছি। আবার এই গণতান্ত্রিক অধ্যাদেশকে পরিপূর্ণভাবে অনুশীলনে আমরা যত্নবান হইনি। আমাদের শিক্ষক-ছাত্রছাত্রীদের গুরুত্বপূর্ণ অধিকার আমরা নিজেরাই হারাতে দিয়েছি। ছাত্র সংসদ নির্বাচন হচ্ছে না দুই যুগের অধিক সময় ধরে। সিনেটে নির্বাচনের মাধ্যমে উপাচার্য নিয়োগের রীতিটি আমরা অনুসরণ করছি না। গণতান্ত্রিক অধিকারের সঙ্গে যুক্ত থাকে যে দায়বদ্ধতার বিষয়টি, তা জীবন্তভাবে চর্চা করতে ভুল হচ্ছে। তাই বিশ্ববিদ্যালয়ে দেখা যায় অচলাবস্থা। শিক্ষা ও গবেষণা কার্যক্রম বিপর্যস্ত হয়ে পড়ে। দেশের যে সাধারণ নাগরিকদের অর্থে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো চলে, তাদের চোখে বিশ্ববিদ্যালয়ের উচ্চ আসনটি অনুজ্জ্বল হতে থাকে।
স্বাধীন বাংলাদেশে গণতন্ত্রের নিরবচ্ছিন্ন চর্চা না হতে পারার কারণে সৃষ্ট নানামুখী সমস্যার মধ্যেও পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে। সফলতাও আসছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অধিকাংশ বিভাগে সেশনজট প্রায় শূন্যের কোঠায় নেমে এসেছে। এই বিশ্ববিদ্যালয়ে এবং বিশ্বের উন্নত বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে যৌথ গবেষণায় শিক্ষক-গবেষকরা নিয়োজিত আছেন। মানসম্পন্ন গবেষণাপত্রও নিয়মিত প্রকাশিত হচ্ছে। আমি তাদের অভিনন্দন জানাই এবং আমাদের মেধাবী তরুণ সহকর্মীদের তাদের অনুসরণ করতে আহ্বান জানাই। বিশ্ববিদ্যালয়ের এই উজ্জ্বল সম্ভাবনাটির সঙ্গে যোগ রয়েছে দেশের গণতান্ত্রিক বিধি ব্যবস্থ্থার। গণতন্ত্র যত শক্তিশালী হবে, রাষ্ট্র্র যত বেশি গণতান্ত্রিক হবে, ততই উচ্চশিক্ষার পীঠস্থান বিশ্ববিদ্যালয়গুলো জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণে আরও বেশি অবদান রাখতে সক্ষম হবে। অন্যদিকে গণতন্ত্রকে স্থায়ী, সর্বব্যাপী ও সংখ্যাগরিষ্ঠ জনগণের মৌলিক চাহিদা পূরণে সক্ষম করে তুলতে দিকনির্দেশকারী ভূমিকা রাখতে হবে বিশ্ববিদ্যালয়কে।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় পরিবারের সবার মতো উপাচার্য হিসেবে আমারও একটি স্বপ্ন আছে। তা হলো একটি সেশনজট ও সন্ত্রাসমুক্ত বিশ্বমানের বিশ্ববিদ্যালয়, যেখানে শিক্ষার্থীরা শঙ্কাহীন চিত্তে বাধাহীনভাবে জ্ঞান লাভ করবে। আমরা যেন অপরিকল্পিত কোনো কর্মকাণ্ডে এ বিশ্ববিদ্যালয়ের অপূর্ব সম্পদ জীববৈচিত্র্য বিনষ্ট না করি। প্রকৃতির যে অপূর্ব নিয়ম_ বৈচিত্র্যের মধ্যেও শৃঙ্খলা ও একত্ব, তা বিশ্ববিদ্যালয় পরিবারের সবাই অনুশীলন করবে পরিপূর্ণ সচেতনতায়। মানুষ ও প্রকৃতি পরস্পর বৈরী না হয়ে বন্ধু হবে। 'তোমার ক্রোধ দমন করতে তুমি মাটির দিকে তোমার দৃষ্টি নিবদ্ধ কর'_ মহাজ্ঞানীর এই বাণী আমরা ধারণ করব। সহনশীলতা আয়ত্ত করব প্রকৃতির কাছ থেকে।
বিশ্ববিদ্যালয় পরিচালনায় আমরা অনুসরণ করব বিশ্ববিদ্যালয় অ্যাক্ট-১৯৭৩। সে অনুযায়ী ছাত্রছাত্রীদের পাঁচজন নির্বাচিত প্রতিনিধি কিন্তু সিনেটে নেই। অত্যন্ত বেদনার কথা_ ছাত্রসমাজ গণঅভ্যুত্থানের মাধ্যমে সামরিক স্বৈরতন্ত্র উচ্ছেদ করে দেশে গণতান্ত্রিক শাসন পত্তনে অগ্রণী ভূমিকা পালন করলেও গণতান্ত্রিক প্রক্রিয়ায় নিজেদের নেতা নির্বাচন করার অধিকারটুকু স্বেচ্ছায় নির্বাসনে পাঠিয়েছে। জাতীয় রাজনীতি এবং দেশ শাসনে তার মারাত্মক ক্ষতিকর প্রভাব পড়েছে। সে কারণে জাতীয় সংসদ থেকে শুরু করে সর্বত্র বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচনের পক্ষে জোরালো মত প্রকাশিত হচ্ছে। সম্ভ্ভাব্য দ্রুততম সময়ে আমরা 'জাকসু' নির্বাচন অনুষ্ঠান করতে চাই। তার জন্য মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী ছাত্র সংগঠন ব্যতীত বাকি সবার শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিত করতে হবে। নির্বাচনের ফলাফল যাই হোক, তা গ্রহণ করবে সকলে। 'সবে মিলে করি কাজ, হারি-জিতি নাহি লাজ'_ এই হবে আসন্ন জাকসু নির্বাচনের মূল স্লোগান। আমি যথাশিগগির বিশ্ববিদ্যালয় অ্যাক্ট-৭৩ অনুসরণ করে সিনেটে উপাচার্য প্যানেল নির্বাচনের ব্যবস্থা গ্রহণ করব।
দেশের একমাত্র আবাসিক বিশ্ববিদ্যালয় হিসেবে যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়টি গড়ে তোলা হয়েছিল; সবুজের সমারোহ এবং দৃষ্টিনন্দন, প্রাণময় জলাশয় ঘিরে নির্মাণ করা হয়েছে ছাত্রছাত্রীদের জন্য যেসব আবাসিক হল, সেসব হলে থাকবে শুধু বৈধ ছাত্রছাত্রীরা। সারাদেশ থেকে পড়তে আসা ছাত্রছাত্রীরা স্বাধীন, সাবলীল এবং সুশৃঙ্খল পরিবেশে তাদের হলজীবন কাটাবে। জীবনের অন্যতম শ্রেষ্ঠ সময় হবে এ জীবন। পরিপূর্ণ মানুষ হয়ে উঠবে তারা এ সময়ে। আধিপত্যের কাছে অবমাননাকর আত্মসমর্পণ, গ্গ্নানিকর দাসত্ব এবং নৈরাজ্যের সংস্কৃৃতি থেকে বেরিয়ে আসবে প্রিয় ছাত্রছাত্রীরা_ তাদের দিকে যে তাকিয়ে আছে দেশবাসী।
প্রায় ৭০০ একর জমি নিয়ে গড়ে ওঠা অপার সম্ভাবনার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় জ্ঞানের আরও নানা শাখায় সমৃদ্ধ হয়ে একটি জ্ঞানভিত্তিক সমাজ পুনর্গঠনে এবং আধুনিক বাংলাদেশ গড়ার অভিযাত্রায় ভূমিকা রাখবে। বঙ্গবন্ধু ও লাখো শহীদের স্বপ্ন সোনার বাংলা গড়ার এই প্রত্যাশায় আসুন, আমরা গড়ে তুলি স্বপ্নের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।
(২৯ জুন অনুষ্ঠিত ৩১তম বার্ষিক সিনেট অধিবেশনে উপাচার্যের ভাষণ থেকে সংক্ষেপিত)

অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন : উপাচার্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
 

No comments

Powered by Blogger.