বালাগঞ্জের বন্ধুরা by সাইদুজ্জামান

বালাগঞ্জ বন্ধুদের কথা বলছি। তাঁরা একজন কৃষকের সহযোগিতায় এগিয়ে এসেছেন। বন্ধুরা কৃষকের জমি পরিষ্কার করেন এবং তাঁর হাতে তুলে দেন শস্যবীজ। প্রথম আলোর গত প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এ উদ্যোগ তাঁরা গ্রহণ করেছিলেন।


আমরা যে জমিতে দেখেছিলাম কচুরিপানা-আগাছা, আজ সেই জমিতে ফলেছে কৃষকের মুখে হাসি ফোটানো সোনালি ধান। বন্ধুরা সেই ধান নিজ হাতে কেটে তুলে দিয়েছেন কৃষকের ঘরে। সাবাস বন্ধুরা, আপনাদের প্রাণভরে অভিনন্দন জানাই। বন্ধুরা একটি দৃষ্টান্ত স্থাপন করলেন। এ দৃষ্টান্ত নিশ্চয় অন্যদেরও অনুপ্রাণিত করবে। এ মুহূর্তে আমার মনে পড়ছে বরিশাল ও কুড়িগ্রাম বন্ধুসভার বন্ধুদের কথা। বরিশালের বন্ধুরা কৃষকের জমিতে ধান বুনে দিয়েছিলেন। আর কুড়িগ্রামের বন্ধুরা কৃষকের ধান কেটে সহযোগিতা করেন। আমরা দেখতে চাই বন্ধুসভাগুলো নতুন নতুন উদ্যোগ গ্রহণ করেছে। ভিন্ন রকম কাজের আয়োজন করেছে।
এ বছর আবার শুরু হচ্ছে জিপিএ-৫ কৃতী শিক্ষার্থী সংবর্ধনা। কয়েক বছরের মধ্যে শুধু গত বছর এর আয়োজন হয়নি। এ বছর থেকে আবার শুরু হচ্ছে প্রথম আলো কৃতী শিক্ষার্থী সংবর্ধনা। সারা দেশেই কৃতীদের সংবর্ধনা দেওয়া হবে। আর এ বিশাল আয়োজন সফল করে তুলবে সাড়া দেশের কয়েক হাজার বন্ধুর সক্রিয় অংশগ্রহণ। তাই বন্ধুদের প্রস্তুতি নিতে বলি। ৬৪ জেলাসহ বেশ কয়েকটি উপজেলা পর্যায়েও এই সংবর্ধনার আয়োজন করা হবে। বন্ধুরা। প্রস্তুত তো?
সারা দেশ থেকে যাঁরা বন্ধু নম্বর পেতে চান তাঁরা বন্ধুসভার ওয়েবসাইটে নাম নিবন্ধন করুন। আমরা যত দ্রুত সম্ভব তাঁদের বন্ধু নম্বর দেওয়ার চেষ্টা করব। আমরা চাই সারা দেশের বন্ধুরা বন্ধুসভা ডট কমে লিখুন। চাই বন্ধুসভার সব ধরনের তথ্য বন্ধুসভা ডট কমে থাকুক। তাই বন্ধুদের সহযোগিতা দরকার। আপনাদের নিজ নিজ বন্ধুসভার পুরোনো সব কমিটির লিস্ট, নতুন কমিটির লিস্ট, বন্ধুসভা গঠনের ইতিহাস, প্রথম অনুষ্ঠান, এ পর্যন্ত সংগৃহীত সব ধরনের আলোকচিত্র ইত্যাদি আমাদের কাছে পাঠান।

 সাধারণ সম্পাদক: প্রথম আলো বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদ।
dontossowrowshan@gmail.com

No comments

Powered by Blogger.