হাসিনা-এরশাদ বৈঠক : সংলাপ হতে পারে তবে সংসদে

দেশের বর্তমান পরিস্থিতিতে সংলাপ হতেই পারে, কিন্তু যেকোনো আলোচনা সংসদে হওয়া উচিত বলে মনে করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ক্ষমতাসীন জোটের অন্যতম শরিক জাতীয় পার্টির চেয়ারম্যার এইচ এম এরশাদ।


গতকাল মঙ্গলবার দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন এরশাদ। বৈঠকে সংসদে আলোচনার ব্যাপারে একমত প্রকাশ করেন দুই নেতা। নির্ভরযোগ্য সূত্রে এ খবর জানা গেছে। বৈঠকে সংসদই সংলাপের উপযুক্ত জায়গা বলে মত দেন তাঁরা।
সূত্রমতে, বৈঠকে বর্তমান রাজনৈতিক পরিস্থিতি, বিভিন্ন মহল থেকে সংলাপের তাগিদ এবং বিরোধী দলের আন্দোলন নিয়ে কথা হয়েছে। শেখ হাসিনা ও এরশাদ দুজনই মনে করেন, বিরোধী দলেরই উচিত সংসদে এসে তাদের দাবি উত্থাপন করা। বিরোধী দল সংসদে তাদের প্রস্তাব উত্থাপন করলে তা নিয়ে ইতিবাচক আলোচনা হবে বলেও ইঙ্গিত দিয়েছেন প্রধানমন্ত্রী। বৈঠকে উপস্থিত একটি সূত্রে জানা গেছে, জাতীয় পার্টির নেতা কাজী জাফরের মহাজোট ছাড়ার ঘোষণার বিষয়ে এরশাদের দৃষ্টি আকর্ষণ করেন প্রধানমন্ত্রী। তিনি এ নিয়ে ক্ষোভও প্রকাশ করেন।
বৈঠকে এরশাদের মামলা নিয়েও কথা হয়েছে। বৈঠক শেষে একসঙ্গে মধ্যাহ্নভোজ করেন প্রধানমন্ত্রী ও জাপা নেতা।
বৈঠকে জাতীয় পার্টির নেতা ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ ও জিয়াউদ্দিন বাবলু উপস্থিত ছিলেন। এর আগে ৩ মার্চ বৈঠক করেন শেখ হাসিনা ও এরশাদ। সেই বৈঠকেও শেখ হাসিনা কোনো অবস্থায় তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা পুনর্বহাল না করার প্রত্যয় ব্যক্ত করে বিএনপিকে সংসদে তাদের প্রস্তাব উত্থাপনের কথা বলেছিলেন।

No comments

Powered by Blogger.