ডিসিসির এক প্রকৌশলীর অ্যাকাউন্ট জব্দের নির্দেশ-শাকিল রিজভীর সব ব্যাংক অ্যাকাউন্ট জব্দ

ঢাকা স্টক এক্সচেঞ্জের সাবেক সভাপতি শাকিল রিজভীর সব ব্যাংক হিসাব জব্দ করেছে জাতীয় রাজস্ব বোর্ড। আয়-ব্যয়ের হিসাবে অসামঞ্জস্য ও যথাযথ কর না দেওয়ার অভিযোগে তাঁর ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করার আদেশ দেওয়া হয়েছে বলে এনবিআরের এক কর্মকর্তা নিশ্চিত করেছেন।


গত ৩ মে সব বাণিজ্যিক ব্যাংকে এ আদেশ পাঠানো হয়েছে। শাকিল রিজভীর একক ও যৌথ নামে পরিচালিত সব সঞ্চয়ী ও মেয়াদি হিসাব এর আওতায় আসবে বলে রাজস্ব কর্মকর্তারা জানান।
ওদিকে ঢাকা সিটি করপোরেশনের (ডিসিসি) অতিরিক্ত প্রধান প্রকৌশলী (সাময়িক বরখাস্ত) আবদুস সালাম ও তাঁর স্ত্রী রেশমা সালামের প্রায় সাড়ে পাঁচ কোটি টাকার ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করার নির্দেশ দিয়েছেন আদালত। গতকাল মঙ্গলবার ঢাকার জ্যেষ্ঠ বিশেষ জজ আদালতের বিচারক মো. জহুরুল হক এ আদেশ দেন।
গতকাল দুর্নীতি দমন কমিশনের সহকারী পরিচালক তৌফিকুল ইসলাম প্রকৌশলী আবদুস সালামের অ্যাকাউন্ট জব্দের আবেদন করলে আসামিদের নামে জনতা ব্যাংক, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, এবি ব্যাংক ও ঢাকা ব্যাংকের অ্যাকাউন্টে থাকা প্রায় সাড়ে পাঁচ কোটি টাকা দুই মাসের জন্য জব্দের নির্দেশ দেন আদালত।
আবেদনে বলা হয়, বাংলাদেশ ব্যাংকের মানিলন্ডারিং প্রতিরোধ বিভাগের তথ্য মতে, আবদুস সালাম ও তাঁর স্ত্রী রেশমার নামে জনতা ব্যাংক, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, এবি ব্যাংক ও ঢাকা ব্যাংকের চারটি অ্যাকাউন্টে ৩১ ডিসেম্বর ২০১১ পর্যন্ত পাঁচ কোটি ৪৮ লাখ টাকা জমা ছিল। ওই টাকার মধ্যে আবদুস সালামের অ্যাকাউন্টে চার কোটি ৪১ লাখ টাকা এবং তাঁর স্ত্রীর অ্যাকাউন্টে এক কোটি সাত লাখ টাকা জমা ছিল। এ টাকা অবৈধভাবে অর্জিত কি না তা তদন্ত করে দেখা হচ্ছে। তদন্ত চলাকালে তাঁদের অ্যাকাউন্ট জব্দ রাখার আবেদন করা হয়।
দুর্নীতি দমন কমিশনের সহকারী পরিচালক তৌফিকুল ইসলাম তাঁদের সম্পদ অর্জনের বিষয়ে প্রাথমিক তদন্ত করছেন।
উল্লেখ্য, গত বছরের ২৪ নভেম্বর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ব্যাগেজ সুবিধার অতিরিক্ত ৩০ হাজার মার্কিন ডলার নিয়ে আমেরিকা যাওয়ার সময় গ্রেপ্তার হন আবদুস সালাম। তাঁকে ডিসিসির অতিরিক্ত প্রধান প্রকৌশলীর পদ থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

No comments

Powered by Blogger.