পাট থেকে ঢেউটিন by মোবারক আহমদ খান

পাট থেকে ঢেউটিন—আমার উদ্ভাবিত এই পণ্য বাজারজাত করার ব্যাপারে এ পর্যন্ত অনেকেই আগ্রহ দেখিয়েছে। আমি সবার কথাই মনোযোগ দিয়ে শুনেছি। এরই এক পর্যায়ে বাঁধন, সাইমুম, হাসানুল ও মেহেদী নামের চারজন তরুণ এল আমার কাছে। এই পণ্যের ব্যবসায়িক দিক নিয়ে কীভাবে তারা কাজ করতে চায় সে দিকটি বোঝাল খুব যত্নসহকারে।


আমার খুব পছন্দ হলো ওদের পরিকল্পনাটা। ওদের কথাবার্তা শুনে বুঝলাম ওরা খুব মেধাবী আর বিচক্ষণ। তাই ওদের আমার উদ্ভাবিত ‘পাট থেকে ঢেউটিন’ নিয়ে কাজ করার অনুমতি দিলাম নির্দ্বিধায়। ওদের প্রতি আমার আস্থার মর্যাদা ওরা রেখেছে। ইতিমধ্যে দেশ-বিদেশের অনেকগুলো সম্মানজনক পুরস্কার জিতে প্রমাণ করেছে ওরা আসলেই দক্ষ। আমার বিশ্বাস, ওদের মাধ্যমে এই পরিবেশবান্ধব পণ্য বিশ্বব্যাপী পরিচিতি লাভ করবে। দেশ-বিদেশের উদ্যোক্তারা এগিয়ে আসবে, ঘুচে যাবে পাটের দৈন্য, ফিরে আসবে সোনালি আঁশের হারানো গৌরব।
ড. মোবারক আহমদ খান: প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও পরিচালক, ইনস্টিটিউট অব রেডিয়েশন অ্যান্ড পলিমার টেকনোলজি, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন।

No comments

Powered by Blogger.