অস্ত্রোপচারের আগে দেশে আসছেন হুমায়ূন আহমেদ

বৃহদান্ত্রের ক্যান্সারের চিকিৎসায় অস্ত্রোপচারের আগে প্রায় দুই সপ্তাহের জন্য দেশে আসছেন জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ। তিনি আগামী শুক্রবার বিকেল সাড়ে ৩টায় ঢাকায় এসে পৌঁছাবেন বলে তাঁর পারিবারিক সূত্র জানিয়েছে। গত বছর ১৩ সেপ্টেম্বর চিকিৎসার জন্য নিউ ইয়র্ক পৌঁছানোর পর এটাই হবে তাঁর প্রথম দেশে ফেরা।


সূত্রে জানা যায়, নিউ ইয়র্ক সিটির বেলভ্যু হাসপাতালে আগামী ১২ জুন অস্ত্রোপচারের মধ্য দিয়ে শুরু হবে হুমায়ূন আহমেদের তৃতীয় পর্বের চিকিৎসা। এর আগে কিছুদিন আত্মীয়স্বজন ও বন্ধুদের সঙ্গে কাটাতে আগামীকাল বৃহস্পতিবার ঢাকার উদ্দেশে নিউ ইয়র্ক ত্যাগ করবে হুমায়ূন আহমেদের পরিবার।
অস্ত্রোপচারের আগে স্বজনদের সঙ্গে মিলিত হতে ও সবার দোয়া নিতে চাইছেন হুমায়ূন আহমেদ। তাঁর শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হয়েছে বলেই ঢাকায় যাওয়ার অনুমতি মিলেছে বলে সূত্রে জানা যায়।
গত সেপ্টেম্বরে নিউ ইয়র্কের মেমোরিয়াল স্লোয়ান-কেটরিং ক্যান্সার সেন্টারে চিকিৎসা নিতে শুরু করেন হুমায়ূন আহমেদ। দুই পর্বে তাঁকে ১২টি কেমোথেরাপি দেওয়া হয়। এরপর গত সপ্তাহে তাঁর এমআরআই করা হয়। এমআরআই প্রতিবেদন পর্যালোচনা করে গত সোমবার চিকিৎসকরা তাঁকে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন। অস্ত্রোপচারের পর অন্তত দুই সপ্তাহ এই লেখককে হাসপাতালে কাটাতে হবে বলেও সূত্র জানায়।
হুমায়ূন আহমেদের পরিবার সম্প্রতি জ্যামাইকার বাসা ছেড়ে অন্য একটি বাসায় উঠেছে। চিকিৎসা গ্রহণের ফাঁকে ওজনপার্কের ভাড়া করা বাসায় লেখালেখি চালিয়ে যাচ্ছেন হুমায়ূন আহমেদ। সেখানে তিনি ছবিও আঁকছেন।

No comments

Powered by Blogger.