বেকারত্বকে ‘না’ বলুন by সাইফুল ইসলাম

আমি একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে তড়িৎ কৌশলে বিএসসি শেষ করেছি। দেশের খ্যাতনামা প্রতিষ্ঠান থেকে বিষয়ভিত্তিক প্রশিক্ষণ নিয়েছি। চাকরির জন্য বিভিন্ন প্রতিষ্ঠানে বায়োডাটা পাঠাচ্ছি। প্রতিষ্ঠানগুলো বিষয়ভিত্তিক দুই-তিন বছরের অভিজ্ঞ ব্যক্তিদের অগ্রাধিকার দেয়। ফলে তেমন কোনো সাড়া পাচ্ছি না।


কেউ জিজ্ঞেস করলে বলি, আমি বেকার। নতুন পাস করা এমন বেকারের সংখ্যা বর্তমান বাংলাদেশে অগণিত। পড়াশোনা শেষ হওয়ার আগে শুনতাম, বাংলাদেশে চাকরির বাজার মন্দ। তখন এসব কথা আমলে নিতাম না। দীর্ঘ দিন চাকরি না পেয়ে অনেকে হতাশায় ভোগে। আবার কেউ কেউ চাকরি পেতে অসদুপায় অবলম্বন করে। এভাবে কারও কারও জীবন ধ্বংসের দিকেও এগোতে থাকে।
আমি বিভিন্ন ইভেন্ট ম্যানেজমেন্ট টিমের সঙ্গে কাজ করি। প্রতিটি কাজ থেকে অনেক নতুন অভিজ্ঞতা অর্জন করি।
আবার কাজ শেষে ভালো পারিশ্রমিকও পাই।
অসম্ভব সম্ভাবনার এই যুগে আমি নিজেকে বেকার বলতে চাই না। কেন আমি নিজেকে বেকার বলব? কেন নিজেই উদ্যোক্তা হতে পারব না? কাজকে ছোট করে দেখি বলেই আমাদের বলতে হয়, আমরা বেকার। কেন রাস্তার পাশে বসে আমি নিজেই ক্ষুদ্র ব্যবসায়ী হতে পারব না? সফলতার সঙ্গে অনার্স বা মাস্টার্স শেষ করেছি বলে, নাকি নিজের মানসম্মান নষ্ট হয়ে যাবে বলে? যোগ্যতা অনুযায়ী অবশ্যই একদিন অভীষ্ট লক্ষ্যে পৌঁছাব। সে বিষয়ে আমি দৃঢ়প্রতিজ্ঞ। তাই হতাশ হয়ে জীবনের গতি মন্থর করতে চাই না। যেকোনো ক্ষুদ্র কাজ করে নিজের জীবন পরিচালনা করব। পাশাপাশি ভালো চাকরিতে অন্তর্ভুক্ত হওয়ার চেষ্টা অব্যাহত থাকবে।

No comments

Powered by Blogger.