‘যদি সুন্দর একখান মুখ ফাইতাম...’ by ওমর কায়সার

‘যদি সুন্দর একখান মুখ ফাইতাম/ বকশিরহাইট্যা পানর খিলি/ তারে বানাই হাবাইতাম।’ চিরন্তন প্রেমের আকুলতার এই গান মানুষের মন থেকে কখনো হারিয়ে যাবে না। কিন্তু এই চিরজীবী গানের রচয়িতা এম এন আখতার হারিয়ে গেলেন তাঁর সুরের দুনিয়া থেকে।


অসংখ্য কালজয়ী গানের স্রষ্টা, কিংবদন্তিতুল্য এই শিল্পী গতকাল বুধবার দুপুর দেড়টায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) চিকিৎসাধীন অবস্থায় অনেকটা সবার অজান্তে অভিমানে চলে গেলেন। পেছনে ফেলে গেলেন ৮১ বছরের এক বর্ণাঢ্য জীবন। তিনি ১৯৩২ সালে চট্টগ্রামের রাউজানে জন্মগ্রহণ করেন।
১৫ এপ্রিল অসুস্থ হয়ে তিনি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। হাসপাতালের শয্যায় শুয়ে ছিলেন চার দিন। কিন্তু তাঁর অসংখ্য ভক্ত কিংবা অনুরাগী কেউ তাঁকে দেখতে যাননি।
১৯৬২ সালে কালুরঘাট বেতার কেন্দ্রের উদ্বোধনী আধুনিক গানের প্রথম শিল্পী এম এন আখতার। তাঁর গান এই জনপদের মানুষের মুখে মুখে। এখানকার প্রান্তিক মানুষের আচার-আচরণ, তাদের জীবনের সুখ-দুঃখ, আবেগ, উচ্ছ্বাস এককথায় এখানকার সংস্কৃতি তাঁর গানে আর সুরে প্রতিধ্বনিত হয়েছে। সাধারণ জীবনের অসাধারণ রূপকার ছিলেন তিনি। এ জন্য এসবের আবেদন কখনো ফুরাবে না। তাই নতুন প্রজন্মের শিল্পীদের কণ্ঠেও অবিরত শোনা যায় তাঁর গানগুলো। ‘যদি সুন্দর একখান মুখ ফাইতাম’ গানটি ছাড়া জমে না এখানকার কোনো গানের অনুষ্ঠান। ‘কইলজার ভিতর বাঁধি রাইখ্যম তোয়ারে/ সিনার লগে বাজাই রাইখ্যম তোয়ারে/ ও ননাইরে’ কিছু লোককে ধরেছি। ওরা আসলে প্রান্তিক মাদক ব্যবসায়ী। কিছু টাকার বিনিময়ে ওরা ইয়াবা পরিবহন করে। আর টেকনাফ থেকে চকরিয়া পর্যন্ত একটি মাদকের চালান পরিবহন করার সময় ছয়-সাত হাত বদল হয়। অর্থাৎ এই কাজে বহু লোক জড়িত থাকেন। তাই মূল পাচারকারীকে চিহ্নিত করা সম্ভব হয় না। আমি নিজেও অনেকবার মূল পাচারকারীকে চিহ্নিত করার চেষ্টা করেছি। তবে সীমান্ত রক্ষাকারী বাহিনী, র‌্যাব ও কোস্টগার্ডের সম্মিলিত চেষ্টায় সেটা হয়তো সম্ভব। আমি মনে করি, ইয়াবা ব্যবসার মূল নিয়ন্ত্রণকারীকে গ্রেপ্তার করা সম্ভব হলে দেশে ইয়াবা পাচার বন্ধ হবে।

No comments

Powered by Blogger.