রঙ্গব্যঙ্গ-শেয়ার কেলেঙ্কারির কাল্পনিক প্রতিবেদন by মোস্তফা কামাল

সাম্প্রতিক সময়ে শেয়ারবাজারে কেলেঙ্কারির ঘটনাটি সবচেয়ে আলোচিত বিষয়। শেয়ার কারসাজির মাধ্যমে প্রায় পাঁচ হাজার কোটি টাকা এই বাজার থেকে হাতিয়ে নেওয়া হয়েছে বলে অভিযোগ আছে। আর এতে পথে বসার উপক্রম হয়েছে ক্ষুদ্র বিনিয়োগকারীরা।


এই ঘটনা তদন্তের জন্য সরকার ব্যাংকার ইব্রাহিম খালেদের নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠন করে। কমিটি ইতিমধ্যেই তাদের প্রতিবেদন সরকারের কাছে জমা দিয়েছে। প্রতিবেদনে কী আছে তা আমরা জানি না। সরকারের অর্থমন্ত্রী বলেছেন, জড়িতরা অনেক ক্ষমতাবান। তাঁদের নাম প্রকাশ করা হবে না। এর আগে ১৯৯৬ সালে শেয়ারবাজারে কেলেঙ্কারির ঘটনা তদন্তের পর সরকারের কাছে প্রতিবেদন হস্তান্তর করা হয়েছিল। সেই তদন্ত প্রতিবেদনও জনসমক্ষে প্রকাশ করা হয়নি। কিন্তু জনগণের জানার অধিকার আছে। এ পরিস্থিতিতে আমাদের পাঠকদের উদ্দেশে একটি কাল্পনিক প্রতিবেদন প্রকাশ করছি।
প্রিয় পাঠক, ধরুন জনৈক ব্যাংকার সাদেক উদ্দিন আহমেদের নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠন করা হলো। এই কমিটি তিন মাসের মধ্যে তদন্ত সাপেক্ষে একটি প্রতিবেদন তৈরি করেছে। প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে সাদেক উদ্দিন বললেন, আমাদের দেশের বেশ কয়েকজন রাঘববোয়াল শেয়ার কেলেঙ্কারির সঙ্গে জড়িত। এই রাঘববোয়ালরা প্রধান দুটি রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত। তবে তাঁদের ধরাও যায় না, ছোঁয়াও যায় না। এখন আপনারা প্রশ্ন করতে পারেন, তাঁরা কারা? এটা আপনারাও জানেন, আমরাও জানি। তাঁরা অনেক ক্ষমতাবান। তাঁদের নাম কিন্তু শেয়ারবাজারের অলিতে-গলিতে শোনা যাচ্ছে। সাংবাদিক বন্ধুরা, আপনারাই তাঁদের নাম বলুন।
কয়েকজন সাংবাদিক হাত তুললেন। ব্যাংকার সাদেক উদ্দিন সিনিয়র সাংবাদিক রকিব উদ্দিনকে বললেন, আচ্ছা আপনি নামগুলো বলুন।
রকিব উদ্দিন আমতা আমতা করে বললেন, নাম তো বলব, পরে এখান থেকে বেরিয়ে অফিস পর্যন্ত যেতে পারব তো!
সাদেক উদ্দিন বললেন, আরে ভাই! আপনারা সাংবাদিক হয়ে যদি এত ভয় পান তাহলে আমরা কী করব?
রকিব উদ্দিন তখন বুকে সাহস নিয়ে বললেন, ঠিক আছে আমি বলছি। এরপর তিনি অন্য সাংবাদিকদের উদ্দেশে বললেন, আমার সহকর্মী ভাইয়েরা, আমি শেয়ার কেলেঙ্কারির হোতা কয়েকজনের নাম বলছি। আপনারা আমাকে প্রটেকশন দেবেন তো!
উপস্থিত সাংবাদিকরা ইতিবাচক হাত নেড়ে বললেন, ঠিক আছে, ঠিক আছে! আপনি চিন্তা করবেন না। আমরা আছি আপনার সঙ্গে।
রকিব উদ্দিন আবারও বললেন, কিন্তু আমার যে ভয় লাগছে!
সাংবাদিকরা বললেন, ভয়ের কিছু নেই। আপনি বলুন।
রকিব উদ্দিন এবার বললেন, ঠিক আছে বলছি। আকাশে-বাতাসে যাঁদের নাম শোনা যায় তাঁরা হচ্ছেন সালমান এফ রহমান, মোসাদ্দেক আলী ফালু, ফালুর ব্যবসায়িক অংশীদার লুৎফর রহমান, লোটাস কামাল, বাণিজ্যমন্ত্রী ফারুক খানের ভাই আজিজ খানের প্রতিষ্ঠান প্রভৃতি। এই প্রতিষ্ঠানগুলো শেয়ার কেলেঙ্কারির ঘটনার সঙ্গে জড়িত।
অন্য এক সাংবাদিক তদন্ত কমিটির প্রধানকে প্রশ্ন করলেন, এবার আপনিই বলুন, এই নামগুলো কি তদন্ত কমিটির প্রতিবেদনে উল্লেখ করেছেন?
কমিটির প্রধান সাদেক উদ্দিন বললেন, থাকলে কী হবে? তাঁদের কি বিচার করা যাবে?
আরেকজন সাংবাদিক পাল্টা প্রশ্ন করলেন, যাবে না কেন? তাঁরা কি বিচারের ঊধর্ে্ব?
কমিটি প্রধান বললেন, আমার তো মনে হয় তাঁরা সব কিছুর ঊধর্ে্ব। দেখছেন না, আমি নিজের মুখে তাঁদের নাম উচ্চারণ করতে পারলাম না। তাঁদের নাম উচ্চারণ করার সঙ্গে সঙ্গে যদি মুখ পুড়ে যায়! তাই কৌশলে আপনাদের দিয়ে বলালাম! আমরা সবাই যেহেতু জানি, সরকারও জানে কারা শেয়ার কেলেঙ্কারি করেছে। কিন্তু তাঁদের কিছু হবে না। সরকারও হয়তো তাঁদের ভয় পায়। কখনো কখনো মনে হয়, সরকারের চেয়েও তাঁদের হাত অনেক লম্বা! এ পরিস্থিতিতে করণীয় কী? এ প্রশ্ন আপনারা নিশ্চয়ই করতে পারেন। কিন্তু জবাব আমার জানা নেই। আপনারা সাংবাদিক বন্ধুরা আমাকে পরামর্শ দিতে পারেন। স্যরি, স্যরি! আপনাদের পরামর্শ নিলে তো আবার বাণিজ্যমন্ত্রী ফারুক খান সাহেব গোসসা হবেন! তিনি গোসসা হলে তো সরকারও গোসসা হবে!
সাংবাদিকদের একজন প্রশ্ন করলেন, হঠাৎ এ কথা কেন বললেন?
সাদেক উদ্দিন বললেন, উনি কী যেন আপনাদের নিয়ে মন্তব্য করলেন? আসলে লোকটার মাথা ঠিক নেই, বুঝলেন! উনি তো ক্ষমা চাইবেন না, তাই আপনারা নিজ গুণে ক্ষমা করে দিন!
সাংবাদিক রকিব উদ্দিন দীর্ঘশ্বাস ছেড়ে বললেন, ৩০ বছরের সাংবাদিকতা জীবনে কত মন্ত্রী-পাতিমন্ত্রী দেখলাম! আসলে জনবিচ্ছিন্ন হয়ে গেলে মন্ত্রীরা এ রকম প্রলাপ বকে। ও নিয়ে আমরা চিন্তিত নই। আমরা চিন্তিত শেয়ারবাজার নিয়ে। কত মানুষের জীবন-জীবিকা এই শেয়ারবাজারের সঙ্গে জড়িত! দোষীদের বিচার না হলে এ রকম ঘটনা তো ঘটতেই থাকবে।
এই বক্তব্যের জবাবে সাদেক উদ্দিন বললেন, শোনেন, আপনাদের একটা গল্প বলি। আমার এক বন্ধু সচিব ছিলেন। তাঁর মন্ত্রণালয়ে একটা দুর্নীতির ঘটনা ঘটল। দুর্নীতি কে করেছে তা তিনি জানেন। যিনি করেছেন তিনি তাঁর খুবই প্রিয়ভাজন এবং সেই দুর্নীতির অর্থ গেছে সচিবের পকেটেও। কাজেই দুর্নীতির সঙ্গে জড়িতদের বিচার করবেন কিভাবে? কিন্তু কিছু একটা তো করতে হবে! কারণ একদিকে ওপরের চাপ, অন্যদিকে মিডিয়ার চাপ। চিন্তায় সচিব অস্থির। তিনি শেষমেশ তদন্ত কমিটি গঠন করে দিলেন। মিডিয়ায় তখন প্রতিবেদন এল, অমুক মন্ত্রণালয়ের দুর্নীতির ঘটনা তদন্তে কমিটি গঠিত হয়েছে। তারপর চাপা পড়ে গেল পুরো ঘটনা!
পরে সেই সচিব আমাকে বেশ গর্বের সঙ্গে বললেন, দেখলে দোস্ত, ব্যাপারটা কিভাবে হ্যান্ডেল করলাম! এটা শিখে রাখো! যেকোনো ঘটনা তুমি যদি ধামাচাপা দিতে চাও তাহলে কমিটি গঠন করে দেবে। ব্যস, ঝুলে যাবে পুরো বিষয়টা।
গল্প শেষ করে সাদেক উদ্দিন সবাইকে ধন্যবাদ দিয়ে চলে গেলেন।
লেখক : কথাসাহিত্যিক ও সাংবাদিক

No comments

Powered by Blogger.