সপ্তাহের হালচাল-রাজপথের আগে সংসদে ঝড় তুলুন by আব্দুল কাইয়ুম

গত শনিবার জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের নেতারা গুলশান কার্যালয়ে সাক্ষাৎ করতে গেলে বিএনপির চেয়ারপারসন মিসরে গণ-অভ্যুত্থানের প্রসঙ্গ টেনে বলেন, ‘এক দেশের প্রেসিডেন্ট এরই মধ্যে পালিয়ে গেছে। আরও কয়েকটি দেশে সরকারের বিরুদ্ধে জনগণ রাজপথে নেমেছে। আমাদের দেশ ও জনগণ কঠিন সময় অতিক্রম করছে।


এই ব্যর্থ সরকারের বিরুদ্ধে রাজপথে আন্দোলনের ডাক দিলে এখন জনগণ রাজপথে নেমে আসবে।’ (আমার দেশ, ৩০ জানুয়ারি, ২০১১, পৃ. ১)। পরদিন আমার দেশ পত্রিকায় এই গরম খবরের ওপর বড় হেডলাইনে যে খবরটি ছাপা হয়, তার মেজাজটা ছিল একটু নরম। বলা হয়, ‘সংসদে ঝড় তোলার প্রস্তুতি নিচ্ছে আত্মবিশ্বাসী বিএনপি’। পৌরসভা ও উপনির্বাচনে ফলাফল দেখে এই আশাবাদ। সংসদে যাবে না, এমন মনোভাবও বিএনপির এখন আর নেই বলে সংবাদে উল্লেখ করা হয়েছে।
তাহলে দেখা যাচ্ছে, বিএনপির সামনে এখন দুটি পথ। একটি পথ হলো, দল বা নেতার আকাঙ্ক্ষা অনুযায়ী রাজপথে গণবিস্ফোরণ ঘটানোর, অন্যটি হলো সংসদে গিয়ে জনগণের ন্যায্য দাবি-দাওয়া তুলে ধরার চিরায়ত গণতান্ত্রিক পদ্ধতি অনুসরণ। সংসদে গেলেও রাজপথে আন্দোলনের পথটি সব সময় খোলাই থাকবে। প্রথম পথটি আপাতত অনিশ্চিত। কারণ চেয়ারপারসন খালেদা জিয়া আশা করতে পারেন না যে ডাক দিলেই জনগণ তিউনিসিয়া-মিসরের মতো রাজপথে নেমে আসবে। ওই সব দেশে তো কেউ ডাক দেয়নি। দশকের পর দশক ধরে আরব দেশগুলোতে এক দল এক নেতার যে বলপ্রয়োগের শাসন চলেছে, আর তার অন্তরালে অবশ্যম্ভাবীরূপে যে দুর্নীতি, অনিয়ম, অব্যবস্থাপনা জেঁকে বসেছে, সাম্প্রতিক গণবিস্ফোরণ তার বিরুদ্ধে স্বতঃস্ফূর্ত বহিঃপ্রকাশ।
আরব বিশ্বের দেশগুলোতে নির্বাচন, সংসদ প্রভৃতি থাকলেও সেখানে চলেছে কার্যত একনায়কতন্ত্রী শাসন। ছিটেফোঁটা কিছু উন্নয়ন হলেও দারিদ্র্য, বেকারত্ব ও পশ্চাৎপদতা বঞ্চিত জনগণকে ক্ষুব্ধ করে তোলে। কিন্তু বিকল্প নেতৃত্বের অভাবে জনক্ষোভের বহিঃপ্রকাশ ঘটার সুযোগ ছিল সীমিত। একপর্যায়ে রাজপথে নামে জনতার ঢল। স্বৈরতন্ত্রের এই পরিণতি আমরা কিছুকাল আগেও ইউরোপে দেখেছি। পূর্ব ইউরোপীয় দেশগুলোতে গণবিপ্লব ছিল অনেকটা এরকম। আবার আমাদের দেশের ইতিহাসেও ওরকম ঘটনা বারবার দেখেছি। আইয়ুব, ইয়াহিয়া এবং সর্বশেষ এরশাদের সামরিক স্বৈরাচারের পরিণতি আমরা জানি।
নব্বইয়ের গণ-অভ্যুত্থানের পর থেকে আমাদের দেশে ভালো-মন্দ মিশিয়ে যে সংসদীয় গণতন্ত্র চলছে, তার ত্রুটি-বিচ্যুতি থাকলেও অন্তত প্রতিবাদ জানানোর সুযোগ রয়েছে। সুতরাং তিউনিসিয়া-মিসরের সঙ্গে বর্তমান বাংলাদেশের পরিস্থিতি গুলিয়ে ফেললে ভুল হবে। বিএনপির চেয়ারপারসন যদি চটকদার রাজনৈতিক বক্তৃতার ভাষা হিসেবে ডাক দেওয়ার কথা বলে থাকেন, তাহলে ভিন্ন ব্যাপার। আশা করি, তিনি আক্ষরিক অর্থে গণ-অভ্যুত্থান সৃষ্টির কথা ভাবছেন না। স্বপ্ন দেখার অধিকার সবারই আছে। আমরা শুধু স্বপ্নভঙ্গের সম্ভাব্য বিপদ সম্পর্কে সতর্ক থাকার অনুরোধ করতে পারি।
বিএনপি যদি এখনই রাজপথ গরম করার দিবাস্বপ্নে বিভোর হয়ে পড়ে, তাহলে মারাত্মক ভুল করবে। তাতে অদূর ভবিষ্যতে ক্ষমতাসীন দলের অন্যায়-অবিচারের বিরুদ্ধে সংগ্রামের সম্ভাবনা ক্ষতিগ্রস্ত হবে। আমরা আশা করব, বিএনপি নিজেকে ও দেশবাসীকে ওই অনিশ্চিত পথে ঠেলে দেবে না। তার চেয়ে বরং সংসদে যাওয়ার কথাই এখন তাদের সক্রিয়ভাবে চিন্তা করা উচিত। রাজপথের আগে সংসদকে তারা গরম করুক। এখন তো আরও সুবিধা। সংসদীয় কার্যক্রম প্রচারের জন্য নিবেদিত বিটিভির আলাদা চ্যানেল চালু হয়েছে। তাদের সাংসদেরা একেকটা বক্তৃতা দিয়ে ফাটিয়ে দেবেন, আর টিভিতে সেটা সারা দেশে ছড়িয়ে পড়বে, এমন অপূর্ব সুযোগ আর কোথায় পাওয়া যাবে?
বিএনপি হয়তো বলবে যে টিভি তো সরকারের হাতে, তারা পুরো বক্তৃতা প্রচার না করে শুধু নিজেদেরটাই চালাবে, আর ওদের গরম বক্তৃতাগুলো কাটছাঁট করে সীমিতভাবে দেখাবে। এতে তাদের সম্পর্কে বরং লোকজন হতাশই হবে। কিন্তু যদি সেরকমও হয়, তাহলে তো রাজপথ খোলাই থাকল। টিভির পর্দা বন্ধ হলে সারা দেশের মানুষ তো দেখবে সরকার কীভাবে কলকাঠি নাড়ায়। তখন বরং ডাক দিলে মানুষ রাস্তায় নেমে আসবে। বিএনপির চেয়ারপারসনের প্রত্যাশিত গণবিস্ফোরণ তখনই ফলপ্রসূ হবে।
বিএনপি যদি এবার সংসদ অধিবেশনে না যায়, তাহলে তাদের একটানা ৯০ দিন অনুপস্থিতির সীমা অতিক্রান্ত হয়ে তাদের সংসদ সদস্য পদ বাতিল হওয়ার আশঙ্কা দেখা দেবে। কিন্তু শুধু এই মৃতপ্রায় সংসদ সদস্য পদ ধরে রাখার জন্য সংসদে বুড়ি ছোঁয়ার মতো গিয়ে লাভ নেই। তাদের সংসদে যোগদান হতে হবে অর্থবহ। তারা যে বলছে সালাউদ্দিন কাদের চৌধুরীকে প্যারোলে মুক্তি দিলে তাঁকে নিয়ে তারা সংসদে যাবে, সেটাও অর্থহীন। নবম জাতীয় সংসদে ১৭৪ কার্যদিবসের মধ্যে তিনি মাত্র ১৮ দিন উপস্থিত ছিলেন। এত দিন কোথায় ছিল তাঁর সংসদ-চেতনা? এখন তাঁকে ছাড়া সংসদে গেলে বিএনপির কী এমন অশুদ্ধ হয়ে যাবে?
তার পরও বিএনপি যেহেতু জেদ ধরেছে, তাঁর বিষয়টা চিন্তায় নিতে হবে। স্পিকার মহোদয় বলেছেন, আইনগত দিক নেড়েচেড়ে দেখতে হবে। আসুক না তাঁর অনুপস্থিতির ৯০ দিন, তখন না হয় প্যারোলের বিষয়টা অধিকতর জরুরি হয়ে উঠবে; তখন দেখা যাবে। এই কথায় বিএনপি চৌধুরী সাহেবের ব্যাপারে নরম হলে ক্ষতি নেই। কারণ তাঁকে তো একেবারে ফেলে দিচ্ছে না। আর এর মধ্যে সংসদে গিয়ে অবস্থা পাকিয়ে ফেলতে পারলে তো রাজপথ গরম হয়ে উঠবে, তখন সালাউদ্দিন কাদের চৌধুরীর পোয়াবারো। সুতরাং সংসদে যোগ দেওয়ার কৌশলগত অনেক পথ বিএনপির সামনে খোলা আছে।
সংসদ অধিবেশনে যোগদানের ব্যাপারে বিএনপির কথা হলো, তারা সংসদ অধিবেশন স্থায়ীভাবে বর্জন করেনি, উপযুক্ত পরিবেশ হলেই তারা যাবে। কিন্তু এই ‘উপযুক্ত’ ব্যাপারটা বড় রহস্যময়। কোন দিন যে তাদের ভাষায় এই উপযুক্ত পরিবেশ সৃষ্টি হবে, তা কেবল উপরওয়ালাই বলতে পারেন। প্রথম দিকে বলেছে, কথা বলতে দেয় না, সামনের সারিতে পর্যাপ্ত আসন দেয় না, তাহলে সেখানে গিয়ে লাভ কী? এখন তো হবিগঞ্জের সংসদ সদস্যের আসনটিই বলতে গেলে দিয়ে দিল। ওই আসন ছিল আওয়ামী লীগের বাঁধা। এই জেতা আসনে আওয়ামী লীগ তাদের পরাজয় হাসিমুখে মেনে নিয়েছে। এরপর বিএনপি আর কী চায়?
সাম্প্রতিক ইতিহাসে এরকম দেখা যায়নি। ক্ষমতাসীন দলের কোনো সাংসদের শূন্যপদে উপনির্বাচনে বিরোধীদলীয় প্রার্থীর বিজয়ী হওয়ার ইতিহাস সম্ভবত এবারই প্রথম। অন্তত নব্বই-উত্তর কালে দেখা যায়নি। ১৯৯৪ সালের ২০ মার্চ বিএনপির সরকারের সময় মাগুরা-২ আসনের উপনির্বাচনে ভোট কেলেঙ্কারির কথা স্মরণ করতে হয়। ওই আসনে আওয়ামী লীগের নেতা অ্যাডভোকেট আসাদুজ্জামান ১৯৭৯, ১৯৮৬ ও ১৯৯১ সালে নির্বাচিত হন। তাঁর মৃত্যুতে উপনির্বাচন হলে ওই পাকা আসনে আবার জেতার সম্ভাবনায় আওয়ামী লীগ ছিল অধীর। কিন্তু ক্ষমতাসীন বিএনপি সেখানে আট মন্ত্রী ও প্রায় অর্ধশত সাংসদের সমাবেশ ঘটায়। ভোট ও বুথ দখল এমন পর্যায়ে পৌঁছায় যে সেখানে উপস্থিত অসহায় প্রধান নির্বাচন কমিশনার দুপুরে মাগুরা ছেড়ে চলে আসেন। এর পরই শুরু হয় দেশব্যাপী তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা প্রতিষ্ঠার আন্দোলন।
সেই তুলনায় হবিগঞ্জ-১ আসনটি শুধু ভোটের জোরে বিএনপি জয় করে নিতে পেরেছে। তারা সন্দিহান ছিল। এমনকি নির্বাচনের পরপরই বিকেল চারটায়ও বিএনপির প্রার্থী শেখ সুজাত মিয়া প্রথম আলোকে বলেছিলেন, ‘তারা (আওয়ামী লীগ) নবীগঞ্জের বিভিন্ন কেন্দ্র থেকে আমার এজেন্টদের বের করে দিয়ে নৌকা মার্কায় সিল মেরেছে’! অর্থাৎ বিএনপিও এতটা উদারতা আওয়ামী লীগের কাছে আশা করেনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই বলে আত্মতৃপ্তি লাভ করেছেন যে দলের প্রার্থী হারলেও হবিগঞ্জে গণতন্ত্রের জয় হয়েছে। আর স্থানীয় আওয়ামী লীগের নেতা-কর্মীরা বলেছেন, প্রার্থী বাছাইয়ে ভুল, মহাজোটের অভিন্ন প্রার্থী দিতে ব্যর্থতা ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে এই পরাজয়। তাহলে বলতে হয়, ক্ষমতাসীন দলের সুমতি হয়েছে।
আমাদের সংসদীয় গণতন্ত্রে সরকার ও বিরোধী দলের পারস্পরিক বৈরী মনোভাব দূর করার জন্য ক্ষমতাসীন দলের এরকম বাস্তবতাবোধের প্রয়োজন সবচেয়ে বেশি। যে বিপুল ভোটে আওয়ামী লীগ ক্ষমতায় এসেছিল, তার অনেকখানিই ক্ষয়ে গেছে। এ জন্য কিন্তু বিরোধী দল দায়ী নয়, বরং নিজেদের ভুলভ্রান্তি, দলীয় লোকজনের টেন্ডারবাজি-দখলবাজি-চাঁদাবাজি, আইনশৃঙ্খলার অবনতি, জিনিসপত্রের মূল্যবৃদ্ধি ও গ্যাস-বিদ্যুতের সমস্যাই প্রধানত দায়ী। ক্ষমতাসীন দল খুব সহজে এ রকম তিক্ত বাস্তবতা মেনে নিতে চায় না। তারা বরং আরও বেপরোয়া হয়ে ওঠে। এভাবেই ক্ষমতাসীন দল পতনের পথে পা বাড়ায়। এবার পৌরসভা ও উপনির্বাচনের ফলাফল নিজেদের পক্ষে টানার জন্য নির্বাচন কমিশনের ওপর বল প্রয়োগের অভিশপ্ত পথ পরিহার করে ও পরাজয়ের জন্য বিরোধী দল বা ‘যুদ্ধাপরাধীদের’ ষড়যন্ত্রকে দায়ী না করে এবং সর্বোপরি আত্মসমালোচনায় মনোযোগী হয়ে আওয়ামী লীগ রাজনৈতিক বিচক্ষণতার পরিচয় দিয়েছে। এখন বিরোধী দলকে সংসদ অধিবেশনে ধরে রাখার ব্যাপারেও তাদের নমনীয় কৌশল নিতে হবে।
দেশ ভালোভাবে পরিচালনা ও সংসদ মুখরিত রাখার ক্ষেত্রে ক্ষমতাসীনদের ভূমিকা সব সময়ই বেশি। তারা এখন একটু নরম সুরে চলুক। আর বিরোধী দল গরম ভাবটা আপাতত দেরাজে রেখে সংসদে ফিরে যাক। তারপর সুযোগ বুঝে রাজপথে নামলেই চলবে। এখন একটু স্বস্তি দরকার।
আব্দুল কাইয়ুম: সাংবাদিক।
quayum@gmail.com

No comments

Powered by Blogger.