নয় লাখ ডলারে বিক্রি আস্ত শহর

নয় লাখ ডলারে নিলামে বিক্রি হয়ে গেল আস্ত একটি শহর। তবে ওয়াইওমিংয়ের বিউফোর্ডকে নামেই শহর বললে তেমন ভুল হবে না। যুক্তরাষ্ট্রের সবচেয়ে ছোট শহর বলে পরিচিত এই জনপদের বাসিন্দার সংখ্যা মাত্র ১।গত বৃহস্পতিবার নিলামে বিউফোর্ড শহর কিনে নিয়েছেন ভিয়েতনামের একজন নাগরিক।


তাঁর নাম প্রকাশ করা হয়নি। অনলাইনের পাশাপাশি ঘটনাস্থলেও নিলামটি চলে। ভিয়েতনামি ওই ক্রেতা উপস্থিত ছিলেন নিলামস্থলেই। নিলামে ২৫ জন আগ্রহী ব্যক্তি অংশ নেন।
ছোট শহর বিউফোর্ডে রয়েছে তিন শয়নকক্ষের একটি বাড়ি, একটি স্কুল, পেট্রল স্টেশন ও আরও কয়েকটি ভবন। ভবনগুলো তথা শহরের মালিক এর একমাত্র অধিবাসী ৬১ বছর বয়সী ডন স্যামনস। তিনি জানান, ভিয়েতনামের হো চি মিন নগরের একজন বাসিন্দা নিলামে পুরো প্যাকেজটি কিনে নিয়েছেন। এক লাখ ডলার থেকে নিলাম শুরু হয়ে শেষ হয় নয় লাখে।
নিলাম শেষ হওয়ার পর প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে স্যামনস বলেন, ‘আমি এই মুহূর্তে একই সঙ্গে আনন্দিত আবার দুঃখিত। তবে আনন্দের মাত্রাটি বেশি। কেননা, আমি যা চেয়েছি, ঠিক তাই হয়েছে।’
রেলপথের সুবিধাসংবলিত বিউফোর্ড শহরে একসময় প্রায় দুই হাজার লোকের বসবাস ছিল। কিন্তু শহরে রেলসেবা বন্ধ হয়ে গেলে বাসিন্দারাও অন্যত্র চলে যাওয়া শুরু করে। এখন ট্রেন এই শহরের মধ্য দিয়ে গেলেও থামে না।
কয়েক শ এমনকি শয়েরও নিচে জনসংখ্যার অধিবাসীর শহর যুক্তরাষ্ট্রের মতো বিশাল কিন্তু জনবিরল দেশে বিচিত্র কিছু নয়। আর ওয়াইওমিংয়ের জনসংখ্যা এমনিতেই খুব কম। প্রায় এক লাখ বর্গমাইল আয়তনের এই অঙ্গরাজ্যে লোক থাকে মাত্র পাঁচ লাখ ৬৮ হাজার, যা যুক্তরাষ্ট্রে সর্বনিম্ন। এএফপি।

No comments

Powered by Blogger.