হারানো বন্ধুর খবর by তন্ময় হক

এমন ঘটনার মুখোমুখি ভার্চুয়াল জগতের বাসিন্দাদের প্রায়শই হতে হয়। ভার্চুয়াল জগতের বাসিন্দা বলতে ফেসবুক, মাইস্পেস, অর্কুট, হাই ফাইভ কিংবা নতুন আসা গুগল প্লাসের ব্যবহারকারী। হঠাৎ করেই বাইনারি এক ইনভাইটেশন, সঙ্গে স্মৃতিজাগানিয়া বার্তা। অনেক অনেক দিন পর পুরনো কোনো বন্ধু মেইল করেছে।


সামাজিক যোগাযোগ সাইট ব্যবহার করে খুঁজে পেয়েছে হারানো বন্ধুকে। হয়তো স্কুল-কলেজ জীবনের পুরনো কোনো বন্ধু। দীর্ঘদিন যোগাযোগ ছিল না কিন্তু হঠাৎ করে ফেসবুকের কল্যাণে যোগাযোগ। ভার্চুয়াল জগৎটাই এখন খোঁজাখুঁজির জায়গা হয়ে গেছে। এখন হঠাৎ করেই রাস্তায় পুরনো বন্ধুদের সঙ্গে দেখা হয় না, বন্ধুদের দেখা হয় ভার্চুয়াল জগতে। গানের মতো এমন খুব কমই হয়_ 'হঠাৎ রাস্তায়, অফিস অঞ্চলে/হারিয়ে যাওয়া মুখ, চমকে দিয়ে বলে/বন্ধু কী খবর বল?/ কতোদিন দেখা হয়নি।' গানের মতো বাস্তবে না হলেও সামাজিক যোগাযোগ সাইটে পুরনো বন্ধুদের খুঁজে পেয়ে অনেকেই খুশি। অন্তত হারিয়ে যাওয়া যোগাযোগ পুনর্স্ট্থাপিত তো হলো।
সামাজিক যোগাযোগ সাইটের বন্ধুত্ব নিয়ে এখন নানা ধরনের গবেষণা হচ্ছে। বন্ধুত্বের ক্ষেত্রে সামাজিক যোগাযোগ সাইটগুলো ভূমিকা কেমন, কিংবা পুরনো বন্ধুদের সঙ্গে যোগাযোগ স্থাপনেই-বা কেমন ভূমিকা রাখছে তা নিয়ে আলোচনা-সমালোচনা চলছেই। কয়েক মাস আগেই একটি গবেষণা প্রকাশিত হয়েছে সামাজিক যোগাযোগ সাইটের বন্ধুত্ব বিষয়ক। সেই গবেষণার ফল, সামাজিক যোগাযোগ সাইটগুলোর বন্ধুত্ব বাস্তব জীবনের বন্ধুত্বকে ক্ষতিগ্রস্ত করতে পারে। তবে সামাজিক যোগাযোগ সাইট ব্যবহারকারীরা এমন কথা সহজেই মেনে নেবেন এমন চিন্তা করলে ভুল হবে। এসব সাইটের বন্ধুত্বের সংখ্যা নিয়ে এরই মধ্যে একটি টার্মও যোগ হয়েছে, যাকে বলা হয় 'ডানবারস নাম্বার'। 'ডানবারস নাম্বার' অনুযায়ী সামাজিক যোগাযোগ সাইটের ব্যবহারকারীরা সর্বোচ্চ ১৫০ জন বন্ধুর সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখতে পারেন। সামাজিক যোগাযোগ সাইটগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় সাইট ফেসবুক সম্প্রতি ব্যবহারকারীদের কাছে জানতে চেয়েছে বন্ধুত্ব বিষয়ে। ফেসবুকের প্রশ্ন ছিল_ ফেসবুকের যোগাযোগ একজন মানুষের জীবনে কীভাবে প্রভাব রাখে? ফেসবুক এই প্রশ্নটি করে ২ জুলাই। প্রশ্ন করার ১৪ ঘণ্টার মধ্যে প্রায় ৭৩ হাজার ফেসবুক ব্যবহারকারী এর উত্তর দিয়েছে। এর মধ্যে ৫২ হাজার ব্যবহারকারী জানিয়েছে, তারা ফেসবুক ব্যবহার করে হারিয়ে যাওয়া বন্ধুদের খুঁজে পেয়েছে। আর এ জন্যই ফেসবুকের যোগাযোগ তাদের কাছে গুরুত্বপূর্ণ। অনেকে আবার ফেসবুক ব্যবহার করে পরিবারের সদস্যদের খুঁজে পেয়েছে। এ জন্য ফেসবুকের যোগাযোগ তাদের কাছে গুরুত্বপূর্ণ। ১০ হাজার ব্যবহারকারী এই মত দিয়েছে। প্রায় ৪ হাজার ব্যবহারকারী জানিয়েছে, ফেসবুক ব্যবহার করে কোনো একটি বিষয়ে সহজেই সচেতনতামূলক কর্মকাণ্ড পরিচালনা করা যায়। ফলে ফেসবুকের যোগাযোগ তাদের কাছে গুরুত্বপূর্ণ। ১৩০০ ব্যবহারকারী আবার মিরাকলে বিশ্বাসী। তাদের মতে, ফেসবুকের মাধ্যমে কোনো মিরাকল তাদের জীবনে হতে পারে। এ জন্য ফেসবুকের যোগাযোগ তাদের কাছে গুরুত্বপূর্ণ। ৮০০ ব্যবহারকারী জানিয়েছে, ফেসবুক ব্যবহার করে পছন্দের সেলিব্রেটির সঙ্গে সহজে যোগাযোগ স্থাপন সম্ভব, বাস্তব জীবনে হয়তো তা খুবই কঠিন। ফেসবুক মোট ১০টি অপশন দিয়েছিল। এর মধ্যে সবচেয়ে বেশি ব্যবহারকারী বেছে নিয়ে পুরনো বন্ধুদের খুঁজে পাওয়ার অপশনটি।
 

No comments

Powered by Blogger.