সম্মেলন করতে ফের সময়সীমা by পার্থ প্রতীম ভট্টাচার্য্য

২০১২ সালকে 'সম্মেলনের বছর' হিসেবে ঘোষণা দিয়েছিলেন আওয়ামী লীগের নেতারা। ঘোষণা অনুযায়ী এ বছরের জানুয়ারির মধ্যে ওয়ার্ড ও ইউনিয়ন পর্যায়ে এবং জুলাইয়ের মধ্যে থানা, পৌরসভা, উপজেলা, জেলা ও মহানগর সম্মেলন (কাউন্সিল) শেষ করার কথা। কিন্তু নির্ধারিত সময় পেরিয়ে গেলেও বেশির ভাগ ওয়ার্ড ও ইউনিয়নেই সম্মেলন


হয়নি। এমনকি গত বছরের নভেম্বরে সম্মেলনের নির্দেশনাসংবলিত যে চিঠি কেন্দ্র থেকে পাঠানো হয়েছিল, তা এখনো পৌঁছেনি অনেক উপজেলায়।
এরই মধ্যে আবারো নতুন করে সময়সীমা বেঁধে দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। গতকাল শুক্রবার রাতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বৈঠকে তিনি দুই মাসের মধ্যে তৃণমূলের সব সম্মেলন শেষ করতে সাত বিভাগীয় সাংগঠনিক সম্পাদককে নির্দেশ দেন বলে সংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছেন। এরই মধ্যে তিনি সব ওয়ার্ড, ইউনিয়ন, থানা ও জেলার সম্মেলন শেষ করতে বলেছেন। একই সঙ্গে তিনি সংগঠনের বর্তমান অবস্থা এবং সদস্য সংগ্রহ অভিযান সম্পর্কে বিস্তারিত প্রতিবেদন দিতে বলেছেন।
সেই সময়সীমা পেরিয়ে যাওয়ায় আগামী দুই মাসের মধ্যে ওয়ার্ড, ইউনিয়ন, থানা ও জেলার সম্মেলন শেষ করার নির্দেশ দেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।
সিলেট জেলার কোম্পানীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবতাব আলী জানান, তৃণমূল সম্মেলন করার ব্যাপারে এখনো জেলা থেকে কোনো নির্দেশনাই পাননি তাঁরা। ফলে ওই উপজেলায় কোনো সম্মেলন শুরুই হয়নি।
অন্যদিকে জেলা থেকে নির্দেশনা পেলেও এখনো ওয়ার্ড-ইউনিয়ন পর্যায়ে সম্মেলন শুরু হয়নি ফেনীর ছাগলনাইয়া উপজেলায়। উপজেলা আওয়ামী লীগের সভাপতি ফয়েজ আহমেদ কালের কণ্ঠকে বলেন, 'জেলা থেকে আমরা কাউন্সিল করার ব্যাপারে নির্দেশনা পেয়েছি। তবে এখনো শুরু করতে পারিনি। শিগগিরই ওয়ার্ড-ইউনিয়ন পর্যায়ে সম্মেলন শুরু করা হবে।'
তৃণমূল পর্যায়ে নির্ধারিত সময়ের মধ্যে সম্মেলন শেষ না হওয়ার কারণ জানতে চাইলে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেন, এত বড় রাজনৈতিক দলে সবকিছু সময়সীমা দিয়ে চলতে পারে না। কিছু কিছু জায়গায় সংকট থাকলেও দেশব্যাপী ওয়ার্ড ও ইউনিয়ন পর্যায়ে সম্মেলন শুরু হয়ে গেছে বলে দাবি করেন তিনি। চলতি বছরের মধ্যে সব পর্যায়ের সম্মেলন শেষ হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।
বর্তমান গতিতে সম্মেলন হলে জুলাইয়ের মধ্যে দেশব্যাপী জেলা সম্মেলন শেষ হবে না বলে মনে করেন দলের অনেক কেন্দ্রীয় নেতাই। অথচ জুলাই মাসে দলের বর্তমান কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের মেয়াদ শেষ হয়ে যাবে।
আওয়ামী লীগের সর্বশেষ ত্রিবার্ষিক সম্মেলন হয়েছে ২০০৯ সালের ২৪ জুলাই। বর্তমান কমিটির মেয়াদ আছে আর মাত্র তিন মাস। অথচ এখনো কেন্দ্রীয় কমিটিরও একটি পদ শূন্য। গঠিত হয়নি পূর্ণাঙ্গ উপদেষ্টা কমিটিও। একটি জেলায়ও সম্মেলন দিতে পারেনি বর্তমান কমিটি। দলের সব সহযোগী সংগঠনেরও একই অবস্থা।
কার্যনির্বাহী সংসদের বৈঠক : শেখ হাসিনা দলের বর্তমান নেতাদের হুঁশিয়ার করে বলেন, বর্তমান কর্মকাণ্ড এবং সাংগঠনিক দক্ষতার ওপর নির্ভর করবে তাঁদের ভবিষ্যৎ। সামনের কাউন্সিলে পদ পাওয়া বা না-পাওয়া নির্ভর করবে দক্ষতার ওপর।
বৈঠকে উপস্থিত নেতারা জানান, দলের কেন্দ্রীয় নেতারা বিদ্যুৎ পরিস্থিতি নিয়ে কথা বললে প্রধানমন্ত্রী বলেন, বিদ্যুৎ পরিস্থিতির উন্নতি হচ্ছে, ভবিষ্যতে আরো হবে। দ্রব্যমূল্য নিয়ে কথা উঠলে তিনি বলেন, বিশ্বমন্দার মধ্যেও দ্রব্যমূল্য সহনীয় পর্যায়ে আছে।
বৈঠকে মতিয়া চৌধুরী বিরোধী দলের আন্দোলনের প্রসঙ্গ তুললে প্রধানমন্ত্রী বলেন, বিরোধী দল শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করলে সরকার তাতে বাধা দেবে না। তবে যেকোনো বিশৃঙ্খল কর্মসূচির ব্যাপারে সরকার কঠোর হবে।
বৈঠকে শেখ হাসিনা ২৫ বৈশাখ রবীন্দ্রজয়ন্তী ভারত-বাংলাদেশ যৌথভাবে পালনের সিদ্ধান্তের কথা এবং ১ মে টঙ্গীতে শ্রমিক সমাবেশ করার কথা জানান। এ ছাড়া বৈঠকে ১৭ মে মুজিবনগর সরকার দিবস উপলক্ষে কর্মসূচি চূড়ান্ত করা হয়েছে।

No comments

Powered by Blogger.