ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠান-৩০ পরিচালকের পদত্যাগ by ফখরুল ইসলাম

একই সঙ্গে ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠানে রয়েছেন—এমন ৩০ জন পরিচালক পদত্যাগ করেছেন। আরও তিনজন পদত্যাগ করবেন। বেশির ভাগ পরিচালকই পদত্যাগ করেছেন বিমা কোম্পানি থেকে। বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (ইডরা) গতকাল বুধবার পর্যন্ত তাদের পদত্যাগের সময়সীমা নির্ধারণ করে দিয়েছিল।


বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি এ কে আজাদ পদত্যাগ করেছেন সোনার বাংলা ইনস্যুরেন্স থেকে। শাহ্জালাল ইসলামী ব্যাংকের পরিচালক পদে তিনি বহাল রয়েছেন। ভারত-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (আইবিসিসিআই) সভাপতি আবদুল মাতলুব আহমাদ এবং তাঁর স্ত্রী উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (বিডব্লিউসিসিআই) সভাপতি সেলিমা আহমাদ ও তাঁদের ছেলে মোসাব্বির হোসেনও পদত্যাগ করেছেন নিটল ইনস্যুরেন্সের পরিচালক পদ থেকে। লিজিং কোম্পানি এফএএস ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের পরিচালক থাকবেন তাঁরা।
সানফ্লাওয়ার লাইফ ইনস্যুরেন্সের উম্মে কুলসুম মান্নান পদত্যাগ করেছেন। তিনি বাংলাদেশ ইনভেস্টমেন্ট অ্যান্ড ফিন্যান্স কোম্পানির (বিআইএফসি) পরিচালক থাকবেন। কোম্পানিটির অন্য পরিচালক আবদুল মান্নান, মো. রইস উদ্দিন, এ কে এম মহিউদ্দিন পদত্যাগ করেছেন। তাঁরা পরিচালক থাকবেন বিআইএফসির। বিআইএফসি থেকে পদত্যাগ করেছেন রোকেয়া ফেরদৌস।
পপুলার লাইফ থেকে পদত্যাগ করেছেন পরিচালক আসিফ রহমান ও নাজমুল আহসান খালেদ। পিপলস ইনস্যুরেন্সের পরিচালক সেলিম ফারুক আহমেদ তিন ধরনের কোম্পানিরই পরিচালক। কোম্পানিটি ইডরাকে জানিয়েছে, চিকিৎসার জন্য তিনি দেশের বাইরে অবস্থান করছেন। ফিরেই পদত্যাগ করবেন।
পিপলস ইনস্যুরেন্সের আরও চারজন পরিচালক পদত্যাগ করেছেন। তাঁরা হলেন: ফরহাদ আহমেদ আকন্দ, নাজমুল আহসান, আসিফ রহমান এবং ইকবাল হোসেন।
পিপলস ইনস্যুরেন্স এবং ইউনিয়ন ক্যাপিটাল থেকে পদত্যাগ করেছেন এম এ রশিদ। পূবালী ব্যাংক থেকে পদত্যাগ করেছেন মঞ্জুরুর রহমান। তিনি ডেল্টা লাইফের পরিচালক থাকবেন। দেশ জেনারেল ইনস্যুরেন্স থেকে পদত্যাগ করেছেন মোশারফ হোসেন ও মুশফিক মামুন। এ এস এম নায়েম পদত্যাগ করেছেন রিপাবলিক ইনস্যুরেন্স থেকে।
এ ছাড়া বিজিআইসির রাগীব আলী, সেলিম আহমেদ এবং এ এস এম শহিদুল্লাহ খান, তাকাফুল ইনস্যুরেন্সের খন্দকার মেজবাহউদ্দিন আহমেদ, তোফাজ্জল হোসেন এবং সিটি জেনারেলের গিয়াসউদ্দিন আহমেদ পদত্যাগ করেছেন।
এসআইবিএল থেকে পদত্যাগ করেছেন বেগম তসলিমা আক্তার। তিনি ইস্টল্যান্ড ইনস্যুরেন্সের পরিচালক থাকবেন।
ডেল্টা লাইফের সৈয়দ মোকাররম আলী, সাইদুল ইসলাম ও নুরুল হুদা—এ তিনজন পরিচালক ডেল্টা ব্র্যাক হাউজিং (ডিবিএইচ) থেকে পদত্যাগ করবেন বলে ইডরাকে জানিয়েছেন।
ন্যাশনাল লাইফ কর্তৃপক্ষ গতকাল বুধবার ইডরাকে জানিয়েছে, তাদের কোম্পানির ১৩ জন পরিচালকই বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের যুগপৎ পরিচালক। সূত্র জানায়, এত দিন তাঁরা তা গোপন রেখেছিলেন।
জানা গেছে, বেশিসংখ্যক যুগপৎ পরিচালক রয়েছেন এমন কোম্পানির মধ্যে রয়েছে সিটি জেনারেল ইনস্যুরেন্স ও নর্দার্ন জেনারেল ইনস্যুরেন্স। আটজন করে এ ধরনের পরিচালক থাকলেও একজন ছাড়া কেউই পদত্যাগ করেননি।
এ ছাড়া ফারইস্ট, ইউনিয়ন, প্রাইম ইসলামী লাইফ, ইসলামী, প্রাইম, ইসলামী কমার্শিয়াল, ফেডারেল, স্ট্যান্ডার্ড, ক্রিস্টাল, মেঘনা লাইফ এবং কন্টিনেন্টাল ইনস্যুরেন্সের অনেক পরিচালক এখনো বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে পরিচালক রয়ে গেছেন।
বিমা আইন, ২০১০-এর ৭৫ ধারায় বলা হয়েছে, ‘আপাতত বলবৎ অন্য কোনো আইনে যা কিছুই থাকুক না কেন, কোনো বিমাকারীর পরিচালক একই শ্রেণীর বিমা ব্যবসার জন্য নিবন্ধীকৃত অন্য কোনো বিমাকারীর বা কোনো ব্যাংক কোম্পানির বা আর্থিক প্রতিষ্ঠানের পরিচালক হতে পারবেন না।’
গত ২৬ জানুয়ারি কোম্পানিগুলোর উদ্দেশে এক তাগাদাপত্রে ইডরা জানায়, আগামী ২৯ ফেব্রুয়ারির পর ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠানে আর যুগপৎ পরিচালক থাকা যাবে না।
জানা গেছে, আইন অমান্যকারীদের বিরুদ্ধে চলতি সপ্তাহ থেকে পরিচালক পদ থেকে অপসারণ-প্রক্রিয়া শুরু করবে ইডরা।

No comments

Powered by Blogger.