এক জীবনে রবীন্দ্রনাথকে বোঝা বড় মুশকিল by মনোময় ভট্টাচার্য

আমার বাবা ধ্রুবদাস ভট্টাচার্য রবীন্দ্রনাথের গান করতেন। খুব ছোটবেলায় বাবার হাত ধরেই রবীন্দ্রনাথ ঠাকুরের সৃষ্টির সাঙ্গে আমার পরিচয়। তখন খুবই ছোট ছিলাম। রবীন্দ্রনাথকে বুঝতাম না। রবীন্দ্রনাথের গান প্রথম শেখা আমার বাবার কাছেই। খুব কঠিন কঠিন গান শিখেছি। ২৫ বছর বয়সের পর থেকে রবীন্দ্রনাথকে আরো ভালোভাবে বুঝতে শুরু করলাম।


আমার সংগীত জীবনের প্রথম দিকে কাজী নজরুল ইসলামের গান শিখেছি এবং গেয়েছি। কিন্তু বয়স বাড়ার সাথে সাথে রবীন্দ্রনাথ আমার মনে আরো বেশি আশ্রয় পেতে শুরু করলেন। একজন শিল্পী হিসেবে আমি বলতে পারি সকাল থেকে রাত পর্যন্ত আমি তাঁর সাথে থাকি। আমাদের জীবনের এমন কোন জায়গা নেই যেখানে তিনি স্পর্শ করেননি। সারাদিন গান বাজনা করার পর যখন বাড়ি ফিরি তখন রবীন্দ্রসংগীত শুনে নিজেকে সমৃদ্ধ করি। প্রথমে নজরুল সংগীত করলেও পরবর্তীতে রবীন্দ্রগানে আসক্ত হই কারণ রবীন্দ্রনাথের গান কথাপ্রধান। যেখানে নজরুল রবীন্দ্রনাথকে সরিয়ে দিয়েছিলেন সেটা হল নজরুল সুরের মধ্যে বৈচিত্র নিয়ে এসেছিলেন। রবীন্দ্রনাথ পূজা, প্রকৃতি নিয়ে গান করেছেন আর নজরুল করেছেন লোকগীতি ও ক্ল্যাসিকাল নিয়ে, যা আমাদের মনে প্রভাব বিস্তার করেছে। রবীন্দ্রনাথের অন্যান্য সাহিত্যের চেয়ে তাঁর গান বেশি আমাকে আকৃষ্ট করেছে। সাহিত্য ছোটবেলায় স্কুল কলেজে পড়েছি, পরবর্তীতে আর সাহিত্য চর্চা হয়ে ওঠেনি। আমার জীবনে সবচেয়ে বেশি প্রভাব বিস্তার করেছে তাঁর গান আর সেই গানকেই বেশি গুরুত্ব দিয়েছি। আমার জীবনকে রবীন্দ্রনাথের চেতনায় সমৃদ্ধ করার চেষ্টা করছি। মানুষের জীবনের শুরু থেকে শেষ পর্যন্ত রবীন্দ্রনাথ। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত রবীন্দ্রনাথ। এক জীবনে রবীন্দ্রনাথকে বোঝা বড় মুশকিল।

বর্তমান প্রজন্মের ভারতীয় শিল্পী

No comments

Powered by Blogger.