পবিত্র কোরআনের আলো-অন্যের সম্পদ আত্মসাৎ করতে না গিয়ে ব্যবসা-বাণিজ্য করার উপদেশ

২৯. ইয়া আইয়্যুহাল্লাযীনা আমানূ লাতা'কুলূ আমওয়ালাকুম বাইনাকুম বিল বাতি্বলি ইল্লা আন তাকূনা তিজারাতান আ'ন তারাদ্বিম্ মিনকুম; ওয়া লা তাক্বতুলূ আনফুছাকুম; ইন্নাল্লাহা কানা বিকুম রাহীমা। ৩০. ওয়া মান ইঁয়্যাফ্আ'ল্ যালিকা উ'দ্ওয়ানান ওয়া যুলমান ফাছাওফা নুসলীহি নারা; ওয়া কানা যালিকা আ'লাল্লাহি ইয়াছীরা।


৩১. ইন তাজ্তানিবূ কাবায়িরা মা তুনহাওনা আ'নহু নুকাফ্ফির আ'নকুম ছায়্যিআতিকুম ওয়া নুদ্খিলকুম মুদ্খালান কারীমা।
[সুরা : আন্ নিসা, আয়াত : ২৯-৩১]
অনুবাদ
২৯. হে ইমানদাররা, তোমরা একে অপরের ধন-সম্পদ অন্যায়ভাবে গ্রাস করো না, বরং ব্যবসা-বাণিজ্য করো পারস্পরিক সম্মতির ভিত্তিতে। আর পারস্পরিক স্বার্থ নিয়ে নিজেদের মধ্যে কাতল বা যুদ্ধ-বিগ্রহ করো না। নিশ্চয়ই আল্লাহ তোমাদের প্রতি সদয়।
৩০. যে কেউ এসব কবিরাহ গুনাহ করবে বাড়াবাড়ি ও অত্যাচারের মাধ্যমে, অতিসত্বর আমি তাকে আগুনে দগ্ধ করব। আল্লাহর পক্ষে এটা অতি সহজ।
৩১. তোমরা যদি বড় বড় গুনাহ থেকে দূরে থাক, যেগুলো থেকে দূরে থাকার নির্দেশ তোমাদের দেওয়া হয়েছে, তাহলে তোমাদের ছোট গুনাহগুলো আমি এমনিতেই মুছে দেব এবং অত্যন্ত সম্মানজনক স্থানে আমি তোমাদের প্রবেশ করাব।
ব্যাখ্যা
২৯ নম্বর আয়াতে অন্যের সম্পত্তি আত্মসাৎ করার মতো অন্যায় ও পাপের কাজ না করে ব্যবসা-বাণিজ্য করার উপদেশ দেওয়া হয়েছে। ব্যবসা-বাণিজ্যের মাধ্যমে সম্পদ অর্জন হালাল, কারণ এটা করা হয় পারস্পরিক সম্মতির মাধ্যমে, যদিও এতে লাভ-লোকসান আছে এবং পর্যাপ্ত মুনাফার সম্ভাবনাও আছে। আর এই আয়াতে কঠোরভাবে নিষেধ করা হয়েছে স্বার্থের দ্বন্দ্বে লিপ্ত হয়ে পরস্পরকে হত্যা বা যুদ্ধ-বিগ্রহে জড়িয়ে পড়তে। অন্যায়ভাবে মানুষ হত্যা যে মহা অপরাধ বা গুনাহে কবিরা, এটা এখানে বলা হয়েছে। শুধু বৈধ আদালতের রায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত এবং মৃত্যুদণ্ডপ্রাপ্ত ব্যক্তিকে তার আত্মপক্ষ সমর্থনের সব সুযোগ-সুবিধা প্রদানের পর তাকে হত্যা করা জায়েজ এবং রাষ্ট্রের জন্য সেটা ওয়াজিব। এ ছাড়া অন্য যেকোনোভাবে যেকোনো মানুষকে হত্যা করা কবিরা গুনাহ। ৩০ নম্বর আয়াতে এ ধরনের গুনাহের কাজ যারা করে, তাদের কঠিন পরিণতির কথা বলা হয়েছে। পরকালে তাদের জন্য রয়েছে প্রজ্বলিত দোজখ এবং ইহকালেও তাদের জন্য কঠোর শাস্তির ব্যবস্থা রয়েছে।
৩১ নম্বর আয়াতে বলা হয়েছে, গুনাহে কবিরা বা বড় গুনাহ থেকে যারা দূরে থাকে, তাদের ছোট গুনাহগুলো মুছে দেওয়া হবে। অর্থাৎ বড় গুনাহ থেকে বেঁচে থাকা ছোট গুনাহ থেকে বেঁচে থাকারও উপায়। বড় গুনাহ থেকে যারা বেঁচে থাকে, তারা জ্ঞাতসারে ছোট গুনাহ করে না, অজ্ঞাতসারে যদি ছোট গুনাহ করেও ফেলে, আল্লাহ তায়ালা করুণাপরবশ হয়ে তার গুনাহ মুছে দেন বা মাফ করে দেন। আল্লাহ তায়ালা বান্দার সব গুনাহই মাফ করতে পারেন, তবে গুনাহে কবিরা, বিশেষ করে যে দুটি গুনাহ কবিরার কথা এখানে উল্লেখ করা হয়েছে_অন্যের সম্পদ আত্মসাৎ এবং নরহত্যা, এ ধরনের গুনাহ তিনি মাফ করেন না, যতক্ষণ না দাবিদারের পক্ষ থেকে তাকে মাফ করে দেওয়া হয়।

গ্রন্থনা : মাওলানা হোসেন আলী

No comments

Powered by Blogger.