উৎসবের শেষ দিনে মাতালো নগর বাউল-ক্যাকটাস by অমর সাহা

বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও দৃঢ় করা এবং এ বন্ধন এগিয়ে নেওয়ার প্রত্যয় ঘোষণার মধ্য দিয়ে গতকাল বুধবার কলকাতায় শেষ হয়েছে সপ্তাহব্যাপী মৈত্রীবন্ধন উৎসব। ভারতের প্রভাবশালী ইংরেজি দৈনিক টাইমস অব ইন্ডিয়া এবং বাংলাদেশের শীর্ষস্থানীয় দৈনিক প্রথম আলো এ মৈত্রী উৎসবের আয়োজন করে।


উৎসবের শেষ দিন গতকাল কলকাতার নজরুল মঞ্চে মনোজ্ঞ সংগীতসন্ধ্যার আয়োজন করা হয়।
মাতৃভাষার জন্য গত মাসে ঢাকায় যোগ দেওয়া সাইকেল শোভাযাত্রার অভিযাত্রীদের গতকাল নজরুল মঞ্চে সংবর্ধনা দেওয়া হয়। কলকাতার ‘হানড্রেড মাইলস’-এর উদ্যোগে মহান ভাষা দিবস সামনে রেখে শোভাযাত্রায় অংশ নেন ৩০ জন তরুণ-তরুণী। বাংলাদেশেরও একটি সাইকেল অভিযাত্রী দল এ শোভাযাত্রায় যোগ দেয়।
হানড্রেড মাইলসের কর্মকর্তা সরজিৎ রায় এ মৈত্রীবন্ধন দৃঢ় করার প্রত্যয় ব্যক্ত করে বলেন, দুই দেশের মানুষের মধ্যে যোগাযোগ বাড়াতে ভিসা-ব্যবস্থা আরও সহজ করা হোক।
গতকাল সংগীত পরিবেশন করে নামী ব্যান্ড ঢাকার নগর বাউল এবং কলকাতার ক্যাকটাস। সন্ধ্যায় প্রথম মঞ্চে ওঠে কলকাতার ক্যাকটাস। পরে মঞ্চে ওঠেন ঢাকার নগর বাউলের জেমস। হাজারো শ্রোতা-দর্শক করতালি দিয়ে দুই ব্যান্ডকে স্বাগত জানায়। ব্যান্ডের মনমাতানো গানে উচ্ছ্বাসে মেতে ওঠে দর্শকেরা। দুই ব্যান্ডের গানের তালে তালে নাচে দর্শক।
পরে জেমস মঞ্চে আহ্বান জানান কলকাতার ক্যাকটাসকে। অনুষ্ঠানের শেষ গানটি একসঙ্গে গলা মিলিয়ে গেয়েছে দুই ব্যান্ড। পরে একে অন্যকে অভিনন্দন জানায়। তাঁরা অভিনন্দন জানান দর্শক-শ্রোতাদের। তাঁরা বলেন, ‘আমাদের এ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সংগীতের মাধ্যমে আরও দৃঢ় হোক।’ তাঁরা টাইমস অব ইন্ডিয়া এবং প্রথম আলোর এই উদ্যোগকে স্বাগত জানান।
গত ২৩ ফেব্রুয়ারি বৃহস্পতিবার থেকে কলকাতায় এই উৎসব শুরু হয়। সংগীতানুষ্ঠান হয় কলকাতার টালিগঞ্জ ক্লাব চত্বর, ঐতিহ্যবাহী প্রিন্সেপঘাট এবং নজরুল মঞ্চে। এই উৎসবে যোগ দেন ঢাকা ও কলকাতার প্রখ্যাত শিল্পীরা।
গত ২৬ ফেব্রুয়ারি মুম্বাইর বান্দ্রা ফোর্ট এবং ২৭ ফেব্রুয়ারি দিল্লির পুরোনো কেল্লায় একই উৎসবের আয়োজন করা হয়। মুম্বাইতে অংশ নেন সংগীতশিল্পী জাভেদ আলী এবং ব্যান্ড জেমস। আর দিল্লিতে অংশ নেয় ব্যান্ড ইন্ডিয়ান ওসেন ও জেমস।

No comments

Powered by Blogger.