অনুভবে রবীন্দ্রনাথ... by ফাহমিদা নবী

সীমার মাঝে অসীম তুমি বাজাও আপন সুর আমার মাঝে তোমার প্রকাশ তাই এতো মধুর আধুনিক গান আধুনিকতার ধাপগুলোকে যখন নতুনত্বের স্বাদ দেয়, তখন তার পেছনের গল্প হিসেবে রবীন্দ্রনাথের সুর ও বাণী বারবারই মনে করিয়ে দেয়, কতটা প্রয়োজনীয় তা সামনে এগিয়ে যাওয়ার গল্পকে গোছানোর জন্য।


কত কত যুগ পার হলো, তবু নতুনত্বের ভুবনে রবীন্দ্রনাথের বিচরণ রয়ে গেল সবুজ। ধ্রুপদীয় ভারতীয় সংগীত, বাংলা লোকগীতি ও ইউরোপীয় সংগীত_এই তিন ধারার সংগীতকে আত্মস্থ করে নিজস্ব এক ধারা জন্ম দেন রবীন্দ্রনাথ। যে ধারার মধ্যে আমরা খুঁজে পাই বর্তমান সময়ের কিংবা আরো এগিয়ে যাওয়া সময়ের জীবনচিত্র, যে সুর ও বাণীর মধ্যে প্রেম, পূজা, প্রকৃতি, স্বদেশ_সব কিছুকে একত্রিত করে কখনো বৈচিত্র্যময়, কখনো ভাবগম্ভীর, কখনো বিরহ বা আনন্দের সার্বিক এক জীবনকাহিনী যেন চিত্রায়িত করেছেন রবীন্দ্রনাথ। কী নেই তাতে! খুব সহজ ও অসহজ যা কিছু, তারই মুগ্ধতার এক পূর্ণতা দিয়েছেন তিনি। তাই হয়তো আমরা যখন কিছু প্রকাশ করি, তার মধ্যে রবীন্দ্রনাথের ছোঁয়া_অবধারিত এক অসীমকে খুঁজে পাই।
আমার অনুভবে রবীন্দ্রনাথ ...
রবীন্দ্রনাথকে আমি আমার সংগীতের পরতে পরতে অনুভব করি। তাঁর আধুনিকতার শান্ত ছায়ায় আমার গানের চিত্রকল্পকে সাজাতে পারি। রবীন্দ্রনাথ আমার কাছে একটি খোলা বই। আমি যখনই রবীন্দ্রনাথকে পড়ি, তখনই আমার জীবন দর্শনে তাঁর প্রতিটি কথা, প্রতিটি সুর, ছন্দ, গভীর তত্ত্ব_সব কিছুই যেন একজন সম্পূর্ণ মানুষ বা পরিপূর্ণ মানুষ হিসেবে আমাকে একটি সৌন্দর্যের জায়গায় নিয়ে আমার চেতনাকে জাগ্রত করে।
রবীন্দ্রনাথের গান ও আমি...
রবীন্দ্রনাথের গানগুলো যখন করি, স্টুডিওতে বসে শুধু একটা কথাই মনে হয়_তাঁর প্রতিটি গানের সুর ও কথার সঙ্গে সঙ্গে গায়কী ও আবহ সংগীতটাও যেন এক হয়ে একইভাবে একই পূর্ণতায় হাঁটতে চাইছে। তা না হলে বোধ হয় গানের গল্পটা পুরোপুরি শ্রোতা আত্মস্থ করতে পারবে না। সেই মুহূর্তেই মনে হয়েছে, কবিগুরু শুধু বিশ্বকবি নন, একজন শিক্ষকও বটে। যে শিক্ষক শেখালেন_সহজ করে সহজ কথাটি যায় না বলা, তবু তার ভেতর দিয়ে খুব সহজ করে কঠিনেরে অনুভব করা যায়। তাই তিনি কখনো শিক্ষক, কখনো বন্ধু, কখনো প্রেমিক। জানলাম, বুঝলাম, কঠিনেরে ভালোবাসিলাম।

No comments

Powered by Blogger.