বাজারে নতুন

সম্প্রদায়গত আইনের সংস্কার ও অন্যান্য লেখক: দেবেশ ভট্টাচার্য প্রকাশক: প্রথমা প্রকাশন দাম: ১৯০ টাকা
গণতান্ত্রিক প্রশাসন, বাংলাদেশের সংবিধান, হাইকোর্ট বিভাগের বিকেন্দ্রায়ণ, সংবিধান ও ধর্ম এবং আইনের শাসন ও আইনজীবীদের ভূমিকা সম্পর্কে বলা হয়েছে এ বইতে। বাংলাদেশে হিন্দু নারীদের অধিকার অর্জনের লক্ষ্যে আইন

সংশোধনের জন্য সরব ছিলেন দেবেশ ভট্টাচার্য। একই সঙ্গে সব নারীর সম-অধিকার প্রতিষ্ঠার জন্যও তাঁর প্রয়াস ছিল।

স্বাধীনতা সংগ্রামে ভারত
তারিখ অভিধান (১৭৫৬-১৯৪৭)
লেখক: অসিতাভ দাশ
প্রকাশক: পত্রলেখা
দাম: ৪৫০ টাকা
স্বাধীনতার পথে পথে ভারতের রয়েছে বড় এক ইতিহাস। যেকোনো দেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস নিয়ে সেই দেশের দেশবাসী গর্বিত থাকে। এ থেকেই জন্ম নেয় অনুসন্ধিৎসা। সেই থেকেই প্রকাশ করা হয় ভারতের স্বাধীনতা সংগ্রামের তারিখ অভিধান । ভারতের স্বাধীনতার সঠিক ইতিহাস জানতে বইটি সাহায্য করবে।

এ ডেভিলস চ্যাপলেইন
সিলেক্টেড এসেজ
লেখক: রিচার্ড ডকিন্স
প্রকাশক: ফিনিক্স
দাম: ১০৯৫ টাকা
বিশ্বের খ্যাতনামা বিজ্ঞানবিষয়ক লেখকদের মধ্যে বিশেষভাবে উল্লেখ করা যায় রিচার্ড ডকিন্স। বিজ্ঞানের নানা ধরনের খুঁটিনাটি বিষয় তিনি সহজ ও সাবলীলভাবে লেখায় তুলে আনেন। সহজ ও প্রাঞ্জল ভাষায় উপস্থাপন করেন পাঠকের সামনে। এই গ্রন্থ তাঁর নির্বাচিত কিছু লেখা নিয়ে। মোট সাতটি অধ্যায়ে লেখক তুলে এনেছেন বিজ্ঞানের বেশ কিছু বিষয়।
সূত্র: প্রথমা প্রকাশন, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

সংগীত
নারী
নারীদের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন থেকে গত বছর এটিএন বাংলায় মেঘে ঢাকা তারা নামে একটি অনুষ্ঠান প্রচারিত হয়। এ থেকে নির্বাচিত কিশোরী শিল্পী নীলা, বেবী, শিমু, সাথী, কনিকা ও ফরিদাকে নিয়ে দেশের জনপ্রিয় বেশ কয়েকজন শিল্পী এই অ্যালবামটি প্রকাশ করেছেন। গানের কথাগুলোতে এ বছরের আন্তর্জাতিক নারী দিবসের প্রতিপাদ্য তুলে ধরা হয়েছে। গানের কথায় সুর দিয়েছেন কনা, হাবিব, অর্ণব, বাপ্পা, বালামসহ বেশ কয়েকজন জনপ্রিয় সংগীতশিল্পী।
সূত্র: সুরের মেলা, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

চলচ্চিত্র
রাবেয়া
পরিচালক: তানভীর মোকাম্মেল
প্রত্যন্ত গ্রামে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের বিভিন্ন চিত্র উঠে এসেছে রাবেয়া চলচ্চিত্রটিতে। এতিম দুই বোন প্রত্যন্ত গ্রামে তাদের রক্ষণশীল ও ধার্মিক চাচা এমদাদ কাজীর আশ্রয় নেয়। যুদ্ধের সময় এমদাদ কাজী পাকিস্তানি সেনাবাহিনীকে সহায়তা করতে থাকে। কিন্তু রাবেয়া অবস্থান নেয় মুক্তিযুদ্ধের পক্ষে। একসময় ভোর আসে। বাংলাদেশ স্বাধীন হয়।বাংলাদেশ ও পাকিস্তান যুদ্ধের সময়ের মূল্যবান অনেক ফুটেজ ব্যবহার করা

দি আর্টিস্ট
পরিচালক: মিখেল হাজানাভিচিয়াস
১৯২৭ সালের হলিউড। নির্বাক চলচ্চিত্রের দিন কি শেষ? বীরদর্পে পর্দাপণ ঘটতে যাচ্ছে সবাক চলচ্চিত্রের। এ রকম একটি অনিশ্চিত অবস্থার মধ্যে নির্বাক চলচ্চিত্রের নায়ক জর্জ ভেলেন্টিন শঙ্কিত, সবাক চলচ্চিত্রের আগমনে তাঁকে আর কেউ মনে রাখবে না। এই সময় এক তরুণী নর্তকী পেপির সঙ্গে পরিচয় হলো। পত্রিকায় ছাপা হলো তাঁদের চুম্বনের ছবি।
সূত্র: মুভি প্লাস, রাইফেলস স্কয়ার, ঢাকা।

No comments

Powered by Blogger.