যা নিয়ে আছি-বারবার পড়ি

মহাদেব সাহা, এ সময়ের অগ্রগণ্য কবিদের অন্যতম। কবিতা ছাড়াও শিশুতোষ রচনা, প্রবন্ধ, ভ্রমণকাহিনি, আত্মজীবনী, সমালোচনাসহ বিভিন্ন বিষয়ে লেখালেখি করেন। বাংলা একাডেমী, একুশে পদকসহ দেশ-বিদেশের অনেক পুরস্কার ও সম্মাননা পেয়েছেন। সব মিলিয়ে প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৮১।

‘গীতবিতান’
একসঙ্গে অনেক বই পড়ি। মনের মতো বই হলে সেটি শেষ করে অন্যটা পড়ি। একসময় কবিতার বই খুব প্রিয় ছিল। এখন জীবনভিত্তিক উপন্যাস বেশি টানে। এ মুহূর্তে পড়ছি ভ্যান গঘকে নিয়ে লেখা আরভিং স্টোনের উপন্যাস লাস্ট ফর লাইফ। বারবার পড়া প্রিয় বই হলো রবীন্দ্রনাথ ঠাকুরের গীতবিতান এবং কিটসের ওড টু এ নাইটিঙ্গেল। হাসান আজিজুল হকের গল্প আমার খুব প্রিয়। হাসনাত আবদুল হাইয়ের নভেরা, সুনীল গঙ্গোপাধ্যায়ের মনের মানুষ, সেলিনা হোসেনের যমুনা নদীর মুশায়রা—মূলত এ ধরনের বই পড়তে ভাল লাগে। শিগগিরই পড়ব আনিসুল হকের যারা ভোর এনেছিল।

পঞ্চকবির গান
আমি প্রধানত রবীন্দ্রসংগীত শুনি। পঞ্চকবির গানই বেশি শোনা হয়। এখন শুনছি কাজী নজরুল ইসলামের শ্যামাসংগীত। এই গানের ভাবসম্পদ আমাকে মুগ্ধ করেছে।
চন্দ্রাবলী রুদ্রদত্তের কণ্ঠে গানগুলো অনেক বেশি আবেদনময় ও হূদয়গ্রাহী বলে মনে হয়। এই গানে শ্যামার সাধকদেরও নজরুল ছাড়িয়ে গেছেন। অন্য ধর্মের বিষয়কে আত্মস্থ করে আত্মসমর্পণ আর কল্পনার যে অভিনিবেশ ঘটিয়েছেন, তা সত্যিই বিরল।

সারা রাত জেগে থাকি
আমার লেখালেখির নির্দিষ্ট কোনো সময় নেই। কোনো কাজই আমি রুটিনমাফিক করতে পারি না। সারা রাত জেগে থাকি। যখন যা ইচ্ছে তাই করি। সেটা লেখা বা পড়া—যেকোনোটাই হতে পারে।

শহরের সঙ্গে নিবিড় সখ্য
আমি ভ্রমণপ্রিয় একজন মানুষ। দেশ-বিদেশের অনেক জায়গায় বেড়িয়েছি। বারবার যেতে ইচ্ছে করে লন্ডন। প্যারিস যদি ছবির দেশ হয়, তাহলে আমি বলব লন্ডন কবিতার দেশ। কেন নয়, শেকসপিয়ার, কোলরিজ, শেলি, কিটস, বায়রন তো এ শহরেরই কবি। এমনকি রবীন্দ্রনাথেরও এ শহরের সঙ্গে নিবিড় সখ্য ছিল। তিনি বেশ কয়েকবার এখানে গেছেন। এই শহরকে নিয়ে আমি বাংলার মাটি টেমসের জল নামে একটি ভ্রমণকাহিনি লিখেছি।

অফুরান প্রাণশক্তি
আমি ভীষণ আড্ডাবাজ। এখন আমার আড্ডার বন্ধুরা হলো তরুণ-তরুণী। এদের সঙ্গে আমার পারস্পরিক যোগাযোগ এবং লেনদেনটা খুবই চমৎকার। আমি তো ঢাকার মূল জায়গা থেকে একটু দূরে থাকি। তার পরও সপ্তাহে অন্তত দুই দিন এদের সঙ্গে আড্ডা দিই। আড্ডা থেকেই আমি কবিতার খোরাক পাই। আড্ডার তরুণ-তরুণীদের কাছ থেকে ভালোবাসার উষ্ণতা যতটা পাই, অন্যত্র তার একবিন্দুও নয়।
সাক্ষাৎকার গ্রহণ: আহমেদ হোসেন

No comments

Powered by Blogger.