কলকাতার চিঠি-‘প্রতিহিংসা’র রাজনীতি পশ্চিমবঙ্গে? by অমর সাহা

মনটি ভাবেনি কলকাতা বা পশ্চিমবঙ্গের সাধারণ মানুষও। পশ্চিমবঙ্গের রাজনৈতিক পট পরিবর্তনের পর সাধারণ মানুষের ধারণা ছিল, এবার নতুন সরকার সুষ্ঠুভাবে রাজ্য চালাবে। শুরুও হয়েছিল সেভাবে। গত ২০ মে পশ্চিমবঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে গঠিত হয় নতুন সরকার। কিন্তু ক্ষমতা গ্রহণের সাত মাসের মধ্যেই নতুন সরকার নিয়ে নানা প্রশ্ন উঠে আসে রাজনৈতিক মহলে। রাজনৈতিক পর্যবেক্ষকেরাও মনে করছেন, এ রাজ্যে এখন উন্নয়নের রাজনীতির চেয়ে


‘প্রতিহিংসা’র রাজনীতিই প্রকট হয়ে উঠেছে। ধৈর্য হারাচ্ছে বিরোধী পক্ষের মতো সরকারপক্ষও। সরকারপক্ষ এবার যেমন নির্বাচনে বিপুল ভোটে জিতেও ধরাকে সরা জ্ঞান করছে, তেমনি বিরোধী বাম দলও ক্ষমতা হারিয়ে নতুন করে ফেরার লড়াইয়ে অবতীর্ণ হয়েছে। ফলে রাজ্যবাসী এখন এ দুই জোটের রাজনৈতিক কোন্দলের শিকার হচ্ছে অহরহ। বলতে দ্বিধা নেই, সরকারপক্ষও একদম ধৈর্য রাখতে পারছে না। তারাও সময়-অসময় নানা বিতর্ক তুলে রাজ্যের রাজনীতি ঘোলাটে করে তুলছে।
গত ডিসেম্বরে তিনটি গুরুত্বপূর্ণ ঘটনা ঘটে যায় পশ্চিমবঙ্গে। এর জের এখনো চলছে রাজনীতিজুড়ে। প্রথমত, কলকাতার একটি হাসপাতালে অগ্নিকাণ্ডে ৯৪ জনের মৃত্যু; দ্বিতীয়ত, বিষাক্ত মদ পান করে ১৭৪ জনের মৃত্যু এবং তৃতীয়ত, পানীয় জলে বিষ মেশানোর গুজব। তাই ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস অভিযোগের কাঠগড়ায় দাঁড় করায় বিরোধী সিপিএমকে। প্রথম ও দ্বিতীয়টির তদন্ত চলছে। তৃতীয়টির অভিযোগ তদন্ত করে সরকার জানতে পারে, পানীয় জলে কোনো বিষ মেশানো হয়নি, এটা শুধুই গুজব। ঘটনাগুলো ঘিরে এখনো রাজ্যের রাজনীতিতে তোলপাড় চলছে।
প্রথম ঘটনাটি ঘটে কলকাতার উপকণ্ঠ ঢাকুরিয়ার আমরি বা এএমআরআই হাসপাতালে ৯ ডিসেম্বর। দ্বিতীয়টি ঘটে দক্ষিণ চব্বিশ পরগনা জেলার সংগ্রামপুরে ১৪ ডিসেম্বর এবং তৃতীয়টি ঘটে ২১ ডিসেম্বর দক্ষিণ চব্বিশ পরগনা জেলার নোদাখালীতে। হাসপাতালটিতে অগ্নিকাণ্ডে প্রাণ হারায় ৯৪ জন। তাদের মধ্যে একজন বাংলাদেশি রোগীও ছিলেন। অগ্নিকাণ্ডের জের ধরে হাসপাতালের পরিচালনা পর্ষদের সাতজন পরিচালক এবং একজন সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও অ্যাডিশনাল জেনারেল ম্যানেজারকে গ্রেপ্তার করে পুলিশ। তাঁরা এখনো কারাগারে আছেন। একই সঙ্গে সরকার হাসপাতালের একটি অংশের লাইসেন্সও বাতিল করে দেয়।
অন্যদিকে বিষাক্ত মদকাণ্ডে মারা যান ১৭৪ জন। গ্রেপ্তার করা হয় ১২ জন চোলাই মদের কারবারিকে। কিন্তু মদকাণ্ডের মূল হোতা খোঁড়া বাদশা পালিয়ে যান। অভিযোগ, তিনিই ওই অঞ্চলে চোলাই মদ সরবরাহ করে আসছেন। তাঁর রয়েছে মদের বিশাল ঠেক। তৃণমূল অভিযোগ করেছে, বাদশা সিপিএমের সমর্থক। ঘটনার পর ক্ষুব্ধ জনতা অবশ্য ভাঙচুর করে তাঁর বিশাল বাসভবন। কিন্তু তাতেও নাগাল পাওয়া সম্ভব হয়নি। তবে ধরা পড়েছেন তাঁর স্ত্রী ও তিন সাগরেদ। সিপিএম অবশ্য তৃণমূলের অভিযোগ অস্বীকার করেছে।
অন্যদিকে ২১ ডিসেম্বর গভীর রাত থেকে দক্ষিণ চব্বিশ পরগনা জেলার নোদাখালীতে ছড়িয়ে পড়ে ডাঙরিয়ার পানি প্রকল্পের পানিতে বিষ রয়েছে। মানুষ যেন এই পানি না ছোঁয় বা পান না করে। প্রকল্পটি থেকে প্রতিদিন ১৫ লাখ মানুষের পানি সরবরাহ করা হয়ে থাকে। শুধু তা-ই নয়, এ পানি নিয়ে রাজ্যের জনপ্রকৌশল দপ্তরের মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় রাজ্য বিধানসভায় প্রকাশ্যে বিবৃতিতে জানান, সিপিএম পানিতে বিষ মিশিয়ে মানুষ খুন করার মতো ষড়যন্ত্র করতে পারে। সুব্রত মুখোপাধ্যায়ের এ মন্তব্যের পর রাজ্য বিধানসভায় তীব্র ক্ষোভ ছড়িয়ে পড়ে বাম বিধায়কদের মধ্যে। বিধায়কেরা এ মন্তব্যের প্রতিবাদে বিধানসভা বয়কটও করেন। বিরোধীদলীয় নেতা সূর্যকান্ত মিশ্র এর পরই জানিয়ে দেন, সুব্রত মুখোপাধ্যায় দায়িত্বজ্ঞানহীন মন্তব্য করেছেন। পুরোটাই ভিত্তিহীন। তিনি আরও জানান, মুখ্যমন্ত্রীই এ বিষের রাজনীতির উৎস ও উদ্গাতা।
এর পরের ঘটনা, বিধানসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উঠে দাঁড়িয়ে সুব্রত মুখোপাধ্যায়ের বক্তব্য সমর্থন করে বাম বিধায়কদের উদ্দেশে বলেন, ‘আগুন নিয়ে খেলতে বারণ করছি। মানুষের জীবন নিয়ে খেলবেন না। মানুষ মারার পরিকল্পনা বন্ধ করুন। মানুষ মারার রাজনীতি করবেন না।’ তিনি আরও বলেন, ‘মদের পর এবার জলে বিষ মিশিয়ে মানুষ মারতে চাইছে সিপিএম। দাঙ্গাও বাধাতে চাইছে। ডেঞ্জারাস গেম খেলছে সিপিএম।’ এর আগে তৃণমূল অভিযোগ তোলে, আমরি হাসপাতালের কর্মকর্তারা সিপিএমের ঘনিষ্ঠ। তাঁরাই তৃণমূলকে ফ্যাসাদে ফেলার জন্য এ ঘটনা ঘটিয়েছেন। আর বিষাক্ত মদকাণ্ড নিয়ে বিবৃতি দিতে গিয়ে তৃণমূলের নেতারা জানান, সিপিএমই চোলাই মদে পরিকল্পিতভাবে বিষ মিশিয়েছে। পাশাপাশি এক সংবাদ সম্মেলনে তৃণমূলের শীর্ষস্থানীয় নেতা ও রাজ্যের শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়ে দেন, আমরি হাসপাতালের অগ্নিকাণ্ডের ঘটনা ভিন্ন খাতে প্রবাহিত করতেই সিপিএম এ কাণ্ড ঘটিয়েছে।
বিরোধীদলীয় নেতা ও রাজ্যের সাবেক মন্ত্রী সূর্যকান্ত মিশ্র মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের অভিযোগ নস্যাৎ করে বলেছেন, পার্থ চট্টোপাধ্যায় অসুস্থ। তাঁর বিশ্রাম প্রয়োজন। তিনি আরও জানান, এর আগে পশ্চিমবঙ্গে জ্ঞানেশ্বরী এক্সপ্রেস ট্রেনে নাশকতা কাণ্ডের পর তৃণমূল অভিযোগ তুলেছিল। এর পেছনে ছিল সিপিএম। আর সিপিএম অভিযোগ তুলেছিল মাওবাদীদের বিরুদ্ধে। জ্ঞানেশ্বরী ট্রেন দুর্ঘটনায় অবশ্য ১৭০ জনের প্রাণহানি হয়। অথচ ক্ষমতা গ্রহণের পর মমতা বন্দ্যোপাধ্যায়ই তাঁর ওই বক্তব্য থেকে ১৮০ ডিগ্রি ঘুরে বলেছেন, জ্ঞানেশ্বীর নাশকতার পেছনে ছিল মাওবাদীরা। ঠিক এভাবেই একসময় প্রমাণিত হয়ে যাবে কারা হাসপাতাল ও মদকাণ্ডের পেছনে কলকাঠি নেড়েছে?
সম্প্রতি এসব ঘটনা এবং দুই রাজনৈতিক দলের বিবৃতি ও পাল্টা বিবৃতি নিয়ে রাজ্যের রাজনীতি এখন উত্তাল হয়ে পড়েছে। এ উত্তাল হওয়া রাজনীতির প্রবণতাকে একদম মেনে নিতে পারছেন না সাধারণ মানুষসহ বিশিষ্টজনেরাও। তাঁরাও জানান, উভয় দলকেই আরও ধৈর্যশীল হতে হবে। ‘প্রতিহিংসা’র রাজনীতি বন্ধ করতে হবে। এভাবে প্রতিহিংসার রাজনীতি চললে রাজ্যের উন্নয়ন ব্যাহত হবে। পশ্চিমবঙ্গ অভীষ্ট লক্ষ্যে পৌঁছতে পারবে না।
অমর সাহা: প্রথম আলোর কলকাতা প্রতিনিধি।

No comments

Powered by Blogger.