শুভ নববর্ষ-উন্মোচিত হোক সম্ভাবনার নতুন দিগন্ত

হাকাল থেকে বিদায় নিল আরো একটি বছর। 'আজি প্রাতে সূর্য ওঠা' মানেই নতুন একটি বছর শুরু হয়ে গেল। পুরনো বছরের ব্যর্থতাকে সরিয়ে রেখে নতুন বছরে নতুনভাবে পথচলা শুরু। সাফল্য-ব্যর্থতার নতুন হিসাব। কালের বিচারে যতই অকিঞ্চিৎকর হোক, নতুন একটি বছর তো পেলাম আমরা। পুরনো বছরের সংকটগুলো কাটিয়ে উঠে নতুন সম্ভাবনার আশায় নতুন করে দিনযাপন আজ থেকে। দেশে ও আন্তর্জাতিক পর্যায়ে অনেক ঘটনা ঘটেছে গত এক বছরে।


দেশের রাজনৈতিক অঙ্গনে বিরোধী দলের আন্দোলন ছিল সারা বছর। গেল বছরের শুরু থেকে শেষ পর্যন্ত মাঝেমধ্যেই টিপাইমুখ ইস্যু নিয়ে আলোচনা-সমালোচনায় সরগরম ছিল রাজনৈতিক অঙ্গন। প্রাণহানির ঘটনা ঘটেছে। 'জ্বালাও-পোড়াও' হয়েছে। গুপ্তহত্যা হয়েছে। বিরোধী দলের নিরুত্তাপ হরতাল পালন, র‌্যাব-লিমনের ঘটনা, মিরসরাই ট্র্যাজেডি, রূপগঞ্জে জমি নিয়ে এলাকাবাসীর সঙ্গে র‌্যাব-পুলিশ ও সেনা সদস্যদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। আড়িয়াল বিলে বিমানবন্দর নির্মাণকে কেন্দ্র করে জনতা-পুলিশ সংঘর্ষ হয়েছে। মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক তারেক মাসুদ ও বাংলাদেশে টিভি সাংবাদিকতায় আধুনিকতার পুরোধা মিশুক মুনীরের মৃত্যু সংস্কৃতি আর মিডিয়া জগৎসহ পুরো জাতিকেই শোকবিহ্বল করে। পাশাপাশি আশার আলো জাগানোর মতো ঘটনাও তো কম ঘটেনি। বছরের শুরুতেই সরকার নারীদের জন্য মাতৃত্বকালীন ছুটি ছয় মাস করে। শেখ হাসিনা জাতিসংঘের সাউথ সাউথ পুরস্কার পেয়েছেন। যুক্তরাজ্যের নিউজার্সি সিনেট খালেদা জিয়াকে বিশেষ সম্মাননা দিয়েছে।
অন্য বছরগুলোর মতোই ২০১১ সালেও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য বেড়েছে। বছরের শেষার্ধে এসে বাড়ে জ্বালানি তেলের দাম। ২০১১ সালে গ্রীষ্মের পুরো সময় ধরে বিদ্যুৎ সমস্যা প্রকট আকার ধারণ করেছিল। বছরজুড়ে রাজধানীতে লেগেই ছিল যানজট। বছরের একেবার শেষে শীতের তীব্রতা দেশের উত্তরের জেলাগুলোর জনজীবন প্রায় স্থবির করে দেয়। সারা দেশে তীব্র মাত্রার ভূমিকম্প হয়েছে গত বছর। ২০১১-তে আমরা হারিয়েছি আমাদের পপগায়ক মুক্তিযোদ্ধা আজম খান, বিএনপি মহাসচিব মুক্তিযোদ্ধা খোন্দকার দেলোয়ার হোসেন, জাতীয় অধ্যাপক কবীর চৌধুরী এবং বছরের শেষ প্রান্তে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য আবদুর রাজ্জাককে। আন্তর্জাতিক অঙ্গনে বিদায়ী বছরের প্রায় পুরোটা সময় আলোচনায় ছিল আরববসন্ত। ২০১১ সালেই যুক্তরাষ্ট্রের গোপন অভিযানে নিহত হয়েছেন আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেন। ইরাকে মার্কিন যুদ্ধের অবসান হয়েছে। জাপানে ভূমিকম্প আর সুনামিতে পারমাণবিক বিপর্যয়ের শঙ্কা আর ইউরোপের অর্থনৈতিক বিপর্যয়ের মধ্যেও আশা জাগিয়েছেন শান্তিতে নোবেলজয়ী তিন নারী। ২০১১ সালে ইউরোপজুড়ে চলে ভয়াবহ অর্থনৈতিক সংকট। ভারতের পশ্চিমবঙ্গে সিপিএমকে পরাজিত করে এবার নির্বাচনে জয়ী হয় মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস। ২০১১ সালে থাইল্যান্ডের ইতিহাসে প্রথমবারের মতো একজন নারী প্রধানমন্ত্রী নির্বাচিত হন। ব্রাজিলও প্রথমবারের মতো একজন নারী প্রেসিডেন্ট পেয়েছে। ভারত-পাকিস্তান সম্পর্ক, পাকিস্তানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের টানাপড়েন, ইরাক, আফগানিস্তানের যুদ্ধ এবং ইরানের পরমাণু কর্মসূচিও গত বছর বারবার এসেছে সংবাদ শিরোনামে।
২০১২ সালে আমরা নতুন আশায় বুক বাঁধব নতুন বছরে। আমরা এগিয়ে যাব সমৃদ্ধির পথে_এ আশাতেই নতুন করে পথচলা শুরু হোক আমাদের। শান্তি, সম্প্রীতি আর দেশের প্রতি অগাধ ভালোবাসায় আমরা গড়ে তুলব নতুন এক বাংলাদেশ এই হোক আমাদের নতুন বছরের অঙ্গীকার। ২০১২ সালে উন্মোচিত হোক সম্ভাবনার নতুন দিগন্ত। আমাদের অগণিত গ্রাহক-পাঠক, বিজ্ঞাপনদাতা, বিপণনকর্মী সবাইকে নতুন বছরের শুভেচ্ছা।

No comments

Powered by Blogger.