হরমুজ প্রণালিতে ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাতে যাচ্ছে ইরান

রানের নৌবাহিনী তাদের সামরিক মহড়ার অংশ হিসেবে হরমুজ প্রণালিতে বিভিন্ন ধরনের ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাবে। গতকাল শনিবার নৌবাহিনীর একজন মুখপাত্র এ কথা জানান। ওই প্রণালিতে গত ২৪ ডিসেম্বর থেকে নৌবাহিনীর সামরিক মহড়া শুরু হয়। ১০ দিনব্যাপী এ প্রশিক্ষণ শেষ হবে আগামীকাল সোমবার। সরাসরি এক সাক্ষাৎকারে নৌবাহিনীর কর্মকর্তা মাহমুদ মৌসাভি রাষ্ট্রীয় টেলিভিশনকে বলেন, ‘আগামী দিনগুলোতে আমরা স্থল থেকে সাগরে, সাগর থেকে


স্থলে, স্থল থেকে আকাশে এবং সাগর থেকে সাগরে বিভিন্ন ধরনের ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাব।’ সম্প্রতি পরমাণু কর্মসূচি কেন্দ্র করে অবরোধের আওতা বাড়ানো হলে হরমুজ প্রণালি বন্ধ করে দেওয়া হবে বলে হুমকি দেয় ইরান। এর মাত্র কয়েক দিন পর ইরান এ পরীক্ষা চালাতে যাচ্ছে। হরমুজ প্রণালি দিয়ে বিশ্বের এক-তৃতীয়াংশেরও বেশি তেলের জাহাজ চলাচল করে।
গত শুক্রবার যুক্তরাষ্ট্রের এনার্জি ইনফরমেশন অ্যাডমিনিস্ট্রেশনের দেওয়া তথ্য অনুযায়ী, জাহাজের মাধ্যমে বিশ্বের ২০ শতাংশ তেল হরমুজ প্রণালি দিয়ে বিভিন্ন দেশে যায়। প্রতিদিন প্রায় ১৪টি অপরিশোধিত তেলবাহী ট্যাঙ্কার ওই প্রণালি দিয়ে চলাচল করে। চলতি বছর ওই প্রণালি দিয়ে বিশ্বের ৩৫ শতাংশ তেল বিভিন্ন দেশে পাঠানো হয়।
ইরান বলেছে, দেশটির পরমাণু কর্মসূচিকে কেন্দ্র করে পশ্চিমা দেশগুলো তেহরানের ওপর অবরোধের আওতা বাড়ালে হরমুজ প্রণালি দিয়ে এক ফোঁটা তেলও যেতে দেওয়া হবে না। দেশটির সামরিক প্রধান বলেছেন, হরমুজ প্রণালি বন্ধ করা তাঁদের জন্য সত্যিকার অর্থেই সহজ।
ইরানের এ হুমকিকে ‘অযৌক্তিক আচরণ’ আখ্যা দিয়ে যুক্তরাষ্ট্র বলেছে, হরমুজ প্রণালি দিয়ে জাহাজ চলাচলে কারও হস্তক্ষেপ মেনে নেওয়া হবে না। এএফপি।

No comments

Powered by Blogger.