দূরপাল্লার বাসভাড়া ১৫ পয়সা বাড়ল

জ্বালানি তেলের দাম বাড়ানোর পরিপ্রেক্ষিতে দূরপাল্লা ও আন্তজেলা বাসের ভাড়া প্রতি কিলোমিটারে ১৫ পয়সা করে বাড়ানো হয়েছে। এর ফলে দূরপাল্লার প্রতি কিলোমিটারের ভাড়া এক টাকা ২০ পয়সা থেকে বাড়িয়ে এক টাকা ৩৫ পয়সা করা হলো। নতুন ভাড়া কাল সোমবার থেকে কার্যকর হবে। এসম্পর্কিতপ্রজ্ঞাপনজারিকরাহবেআজরোববার।যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদেরের সভাপতিত্বে গতকাল শনিবার বিকেলে সড়ক ভবনে পরিবহন মালিকদের সঙ্গে এক বৈঠকের পর


দূরপাল্লার বাসের ভাড়া পুনর্নির্ধারণ করা হয়। পরে বাংলাদেশ অভ্যন্তরীণ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান আয়ুবুর রহমান খান সাংবাদিকদের নতুন ভাড়ার তথ্য জানান।
বিআরটিএর চেয়ারম্যান বলেন, পরিবহন ভাড়া বৃদ্ধি শুধু দূরপাল্লা ও আন্তজেলা বাসগুলোর জন্য। এ ভাড়া ঢাকা ও চট্টগ্রাম শহরের কোনো বাসের জন্য প্রযোজ্য হবে না। পরে সিএনজির দাম বাড়ানোর পরিপ্রেক্ষিতে ওই সব বাসের জন্য ভাড়া পুনর্নির্ধারণ করা হবে।
বর্তমানে ঢাকায় বড় বাসে প্রতি কিলোমিটারে ভাড়া এক টাকা ৫৫ পয়সা এবং মিনিবাসে এক টাকা ৪৫ পয়সা।
অধিকাংশ আন্তজেলা বাসগুলো সংকুচিত প্রাকৃতিক গ্যাসের (সিএনজি) চালিত, তাহলে তাদের জন্য এই দাম কেন প্রযোজ্য হবে—এ প্রশ্নের জবাবে বিআরটিএর চেয়ারম্যান বলেন, দূরপাল্লার বাসগুলোর ক্ষেত্রে সিএনজি ও ডিজেলচালিত গাড়ির মধ্যে কোনো পার্থক্য করা হবে না। কারণ, বিআরটিএর হিসাবে, মাত্র তিন শতাংশ দূরপাল্লার বাস সিএনজিচালিত। আর রাজধানীতে ৩০ শতাংশ বাস ডিজেলচালিত।
রাজধানীতে ডিজেলচালিত গাড়ি চলাচল ২০০৮ সালেই নিষিদ্ধ করা হয়েছে, তাহলে তিন বছর পরও কেন বিআরটিএ এসব গাড়ির বিরুদ্ধে কোনো আইনি ব্যবস্থা নিচ্ছে না—এর উত্তরে বিআরটিএর চেয়ারম্যান বলেন, ‘ওদেরকে সিএনজিতে করভারশনের (পরিবর্তন) কথা বলা হয়েছে, কিন্তু তারা করেনি।’ আইনি পদক্ষেপের প্রসঙ্গে তিনি কিছু বলার আগেই উপস্থিত বিভিন্ন বাস-ট্রাক সমিতির প্রতিনিধিদের সম্মিলিত প্রতিবাদে তিনি চুপ করে যেতে বাধ্য হন।
সরকার গত বৃহস্পতিবার রাতে সব ধরনের জ্বালানি তেলের দাম লিটারপ্রতি পাঁচ টাকা বাড়ানোর ঘোষণা দেয়। ওই দিন রাত ১২টা থেকেই তা কার্যকর করা হয়। ২০১১ সালে সব ধরনের জ্বালানি তেলের দাম চার দফায় মোট ১৭ টাকা বাড়িয়েছে সরকার। আর সরকারিভাবে দুই দফায় পরিবহন ভাড়া বাড়িয়েছে সরকার। দ্বিতীয় দফায় তেলের দাম বাড়ানোর পর গত সেপ্টেম্বর মাসে প্রতি কিলোমিটারে বাসভাড়া বাড়ানো হয় পাঁচ পয়সা। দূরপাল্লার বাসের ভাড়া প্রতি কিলোমিটার এক টাকা ১৫ পয়সার পরিবর্তে এক টাকা ২০ পয়সা করা হয়।
তবে বাসমালিকেরা ভাড়া বাড়া বা কমানো—কোনোটাই কখনো মানেননি। প্রতিবারই ইচ্ছেমতো ভাড়া বাড়িয়ে নিয়েছেন। ফলে প্রতিবারই সরকার ভাড়া বাড়িয়ে যে হার নির্ধারণ করে, বাসমালিকেরা এর আগে থেকেই বেশি ভাড়া আদায় করেন।
এর আগে গতকাল সকালে মিরপুরে বিআরটিএর কার্যালয়ে পরিবহন ভাড়া নির্ধারণের জন্য গঠিত কস্টিং কমিটির (ভাড়া নির্ধারণ কমিটি) বৈঠক হয়। ১২ সদস্যবিশিষ্ট এই কমিটিতে সিদ্ধান্ত নেওয়া হয়, প্রতি কিলোমিটারে ভাড়া ২৩ পয়সা বাড়িয়ে এক টাকা ৪৩ পয়সা করা হবে। পরে বিকেলে ওই কস্টিং কমিটির সুপারিশ থেকে আট পয়সা কমিয়ে যোগাযোগমন্ত্রী নতুন ভাড়া এক টাকা ৩৫ পয়সা নির্ধারণ করেন।

No comments

Powered by Blogger.