দ্বীপান্তরের বন্দির কথা by শেখ রফিক

ব্রিটিশ তাকে কালাপানি, আন্দামান, দ্বীপান্তর পাঠিয়েছে_ এই তিনটি শব্দ দিয়ে মূলত 'আন্দামান সেলুলার জেলকে' বোঝানো হয়েছে। এটা ছিল ব্রিটিশদের তৈরি করা দ্বিতীয় মৃত্যুকূপ। খোপ খোপ করা বিশাল এক কারাগার। বিপ্লববাদী বন্দিদের পিষে মারার জন্য এখানে পাঠানো হতো। নলিনী দাস_ একটি নাম; বিপ্লব ও সংগ্রামের। যে নামটি শুনলে কল্পনায় ভেসে ওঠে বিপ্লবী জীবনের প্রতিচ্ছবি, ফাঁসির দৃশ্য ও আন্দামান সেলুলার জেলের নিষ্ঠুর-নির্মম নির্যাতন এবং


মৃত্যু। কিন্তু কিছুক্ষণ পরেই চেতনা তার তন্দ্রা ভেঙে বিদ্রোহ করে বলে, মানুষের জন্য দেশের জন্য কিছু একটা করতে হবে। এ এক অদ্ভুত অনুভূতি। চট্টগ্রামের সূর্য সেন, বরিশালের নলিনী দাস ছিলেন ব্রিটিশরাজের আতঙ্ক। এই দু'জনকে জীবিত অথবা মৃত ধরিয়ে দেওয়ার জন্য ব্রিটিশ সরকার ৫ হাজার টাকা পুরস্কার ঘোষণা করে।
নলিনী দাসের বিরুদ্ধে দায়েরকৃত বিভিন্ন হত্যা মামলার তথ্য-প্রমাণ না পাওয়ার কারণে ব্রিটিশ সরকার তাকে আন্দামান দ্বীপান্তর সেলুলার জেলে পাঠিয়ে দেয়।
আন্দামান দ্বীপান্তর গিয়ে তিনি জেলখানার মধ্যে সব বন্দিকে সংঘবদ্ধ করে জেল প্রশাসন ও ব্রিটিশের বিরুদ্ধে আমরণ অনশন করেন। আন্দামান বন্দিরা প্রথম অনশন শুরু করে ১৯৩৩ সালের ১১ মে। এই অনশন দীর্ঘ ৩৭ দিনব্যাপী চলেছিল। এই অনশনের মূল দাবি ছিল খাদ্যের মান-উন্নয়নসহ বন্দিদের মর্যাদা দেওয়া। ৩৭ দিনের এ অনশনে ৩ জন বিপ্লবীর মৃত্যু হয়। নলিনী দাস তার ৭২ বছরে ২৩ বছর আন্দামান, ব্রিটিশ-ভারতের জেল ও পাকিস্তানের জেলে ছিলেন। এ ছাড়া তার আরও ২০ বছর ৯ মাস কাটে পলাতক জীবনের বিপ্লবী রোমাঞ্চকর অভিজ্ঞতায়।
নলিনী দাসের জন্ম ১৯১০ সালের ১ জানুয়ারি বরিশাল জেলার উত্তর শাহাবাজপুরে (বর্তমান ভোলায়)। ১২ বছর বয়সে তিনি কংগ্রেসের রাজনীতির সঙ্গে জড়িয়ে পড়েন। ১৯২১ সালে কংগ্রেস ও খেলাফত কমিটির আহ্বানে হরতাল-ধর্মঘটের সময় ৫ম শ্রেণীর ছাত্রাবস্থায় গ্রেফতার হন। ১৯২৮ সালে সশস্ত্র বিপ্লববাদী দলের সঙ্গে যুক্ত অবস্থায় প্রবেশিকা পরীক্ষায় ১ম বিভাগে উত্তীর্ণ হন। বরিশালের বিএম কলেজে আইএসসিতে ভর্তি হন। আইএসসি পরীক্ষার আগে কলকাতার মেছুয়াবাজারে বোমার মামলায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়। শুরু হয় পলাতক জীবন। ১৯৩০ সালের নভেম্বর মাসে কলকাতায় পুলিশ কমিশনার টেগার্ট হত্যাচেষ্টা মামলায় পুলিশ তাকে গ্রেফতার করে। ১৯৩১ সালে তাকে হিজলী ক্যাম্পে পাঠানো হয়।
১৯৩১ সালের ১৬ সেপ্টেম্বর হিজলী ক্যাম্পে ব্রিটিশ পুলিশ রাজবন্দিদের ওপর গুলিবর্ষণ করে। এ সময় কলকাতার সন্তোষ মিত্র ও বরিশালের তারকেশ্বর সেনগুপ্ত নিহত হন। আহত অবস্থায় নলিনী দাস ও ফণী দাসগুপ্ত হিজলী জেল থেকে পলায়ন করেন। আবার শুরু হয় পলাতক জীবন। ফরাসি অধিকৃত চন্দননগরের একটি বাড়িতে তাকে ধরতে পুলিশ ঘেরাও করে। বিপ্লবীরা গুলি ছুড়তে ছুড়তে বাড়ি থেকে বেরিয়ে আসেন। ১৯৩৩ সালের আরেকটি বাড়ি পুলিশ ঘেরাও করে। আহত অবস্থায় ধরা পড়েন তিন বিপ্লবী। বিচারে একজনের ফাঁসি হয়। নলিনী দাস ও জগদানন্দ মুখার্জীর বিরুদ্ধে ফাঁসি দেওয়ার মতো কোনো অভিযোগ না পাওয়ায় যাবজ্জীবন কারাদণ্ড দিয়ে ১৯৩৪ সালের মে মাসে আন্দামান সেলুলার জেলে পাঠানো হয়। তার রচিত সেলুলার জেলের অনবদ্য ইতিহাস 'দ্বীপান্তরের বন্দী' ১৯৭২ সালে প্রকাশিত হয়।
অবশেষে ১৯৪৬ সালের ৩০ সেপ্টেম্বর নলিনী দাস মুক্তি পান। দেশে ফিরে কমিউনিস্ট পার্টির সদস্য হয়ে কৃষক সমিতি গড়ে তোলার কাজে আত্মনিয়োগ করেন। পাকিস্তান প্রতিষ্ঠার পর তার কেটেছে কখনও জেলে, কখনও আত্মগোপনে। ১৯৫৫ সালে আবু হোসেন সররকারের মন্ত্রিসভা সব কমিউনিস্ট ও বিপল্গবীর প্রতি জেল-জলুম-হুলিয়া তুলে নেয়। তখন তিনি মুক্তি পান। ঠিক এক মাস পরে পুলিশ ধর্মঘটে উস্কানি দেওয়ার অভিযোগে আবু হোসেন সররকার ঢালাওভাবে সব বিপ্লবী ও কমিউনিস্ট নেতাকে গ্রেফতার করে। তখন নলিনী দাসকে গ্রেফতার করা হয়। কিছু দিন পর কেএসপি মন্ত্রিসভা গঠিত হলে সব কমিউনিস্ট ও বিপ্লবীকে মুক্তি দেওয়া হয়। মুক্তি পাওয়ার পর তিনি বরিশাল জেলা পার্টির সম্পাদক নির্বাচিত হন।
১৯৫৮ সালে আইয়ুব শাহীর শাসন আমল থেকে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ শুরু হওয়ার পূর্ব পর্যন্ত তিনি এক দশক ধরে আন্ডারগ্রাউন্ডে ছিলেন। এ সময় তিনি বৃহত্তর বরিশালে কমিউনিস্ট পার্টি এবং মেহনতি মানুষের আন্দোলন গড়ে তোলার জন্য অক্লান্ত পরিশ্রম করেন। অবশ্য এ কাজে তাকে মুকুল সেন, জগদীশ আইচ, নূরুল ইসলাম মুনিসহ আরও অনেকে সহায়তা করেন। আইয়ুব শাসনের বিরুদ্ধে তিনি ছিলেন ওই অঞ্চলের আতঙ্ক।
১৯৭১ সালের মহান স্বাধীনতা সংগ্রামে নলিনী দাসের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধে বৃহত্তর বরিশালের অন্যতম সংগঠক তিনি। স্বাধীন বাংলাদেশে নবউদ্যমে আমৃত্যু নলিনী দাস বাংলাদেশের কমিউনিস্ট পার্টির রক্তপতাকা হাতে নিয়ে অগ্রসেনানী হিসেবে শোষণমুক্তির লড়াই-সংগ্রামকে অগ্রসর করতে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করেছেন।
গণমানুষের সার্বিক মুক্তির আন্দোলনে নিবেদিতপ্রাণ কমরেড নলিনী দাস তার বিপুল পৈতৃক সম্পত্তি পিতা দুর্গামোহন দাসের নামকরণে একটি জনকল্যাণ ট্রাস্টে হস্তান্তর করে যান। এ ট্রাস্টের কাজ ভালোভাবে পরিচালিত হোক_ এটাই প্রত্যাশা। তার আদর্শেও যেন নতুন প্রজন্ম অনুপ্রাণিত হয়।

No comments

Powered by Blogger.