বাম দুর্গে মমতার পতাকা by আবুল হোসেন

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বিধানসভা নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেসের স্লোগান ছিল ‘পরিবর্তন চাই’। ৩৪ বছর ধরে পশ্চিমবঙ্গের ক্ষমতায় ছিল বামফ্রন্ট। তাই জনগণও চাইছিল পরিবর্তন। আর সেই জোয়ারেই যেন বিশ্বের ইতিহাসে গণতান্ত্রিকভাবে নির্বাচিত দীর্ঘস্থায়ী কমিউনিস্ট সরকারের পতন ঘটে। ভোট শুরুর আগেই মমতা ঘোষণা দিয়েছিলেন, ‘পশ্চিমবঙ্গে এবার ইতিহাস সৃষ্টি হবে।’ নির্বাচনের ফল প্রকাশের পর তাঁর কথাই সত্যি হলো।


নির্বাচনের ঘোষিত ফলাফলে বিধানসভার ২৯৪টি আসনের মধ্যে তৃণমূল কংগ্রেসের নেতৃত্বাধীন জোট ২২৭টি আসনে জয়ী হয়। বামফ্রন্ট পায় মাত্র ৬২টি আসন। আর বাকি পাঁচটি আসনে অন্যরা জয়ী হন।
মমতা রাজনীতি শুরু করেন জাতীয় কংগ্রেসের মাধ্যমে। ১৯৮৪ সালে লোকসভা নির্বাচনে কংগ্রেসের প্রার্থী হিসেবে নির্বাচিত হন। হারিয়ে দেন বর্ষীয়ান কমিউনিস্ট নেতা সোমনাথ চ্যাটার্জিকে। ১৯৯১ সালে কংগ্রেস সরকার গঠন করলে মন্ত্রী হন মমতা। ১৯৯৬ সালে মমতা অভিযোগ করেন, কংগ্রেস দেশজুড়ে দুর্নীতি শুরু করেছে। পশ্চিমবঙ্গের বাম সরকারকে দুর্নীতিতে সহযোগিতা করছে।
একপর্যায়ে কংগ্রেস ছেড়ে দিয়ে ১৯৯৭ সালে অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেস গঠন করেন। ১৯৯৯ সালে তিনি বিজেপির নেতৃত্বাধীন জোট ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) গঠিত সরকারে যোগ দেন।
তাঁকে কেন্দ্রীয় রেল মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়।
২০০১ সালের শুরুতে এনডিএ জোট থেকে বেরিয়ে আসেন মমতা। ২০০৪ সালের লোকসভা নির্বাচনে তৃণমূলের একমাত্র প্রার্থী হিসেবে জয়লাভ করেন। ২০০৫ সালে পশ্চিমবঙ্গ সরকারের শিল্প উন্নয়ন নীতির বিরুদ্ধে অবস্থান নিয়ে জনপ্রিয় হয়ে ওঠেন। বড় ধরনের বিদেশি বিনিয়োগের জন্য সরকার হাওড়ায় কৃষিজমি দিতে রাজি হয়। এর বিরুদ্ধে ফুঁসে ওঠে জনতা। মমতা সেই আন্দোলনে জনতার পক্ষে অবস্থান নিলে বুদ্ধদেব সরকার শিল্প উন্নয়নের নীতি থেকে সরে আসতে বাধ্য হয়। এরপর ২০০৬ সালে সিঙ্গুরে টাটার ন্যানো গাড়ি তৈরির প্রস্তাবিত প্রকল্পের বিরুদ্ধেও আন্দোলন করেন মমতা। এ ছাড়া নন্দীগ্রামে রাজ্য সরকারের বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার পরিকল্পনার বিরুদ্ধে অবস্থান নিয়ে তা-ও বন্ধ করতে সক্ষম হন। এসব আন্দোলন ও সংগ্রামের মধ্য দিয়ে মমতা সাধারণ মানুষের হূদয়ে স্থান করে নেন।
২০০৯ সালের লোকসভা নির্বাচনে বর্তমান ক্ষমতাসীন জোট সংযুক্ত প্রগতিশীল মোর্চার (ইউপিএ) সঙ্গে জোট বেঁধে নির্বাচন করেন মমতা। নির্বাচনে তাঁর দল ১৯টি আসন লাভ করে। কেন্দ্রীয় রেলমন্ত্রী হন তিনি।
এখানেই থেমে থাকেনি মমতার অগ্রযাত্রা। ২০১০ সালে কলকাতা ও বিধান নগর মিউনিসিপ্যালে জয়লাভ করে তাঁর দল। আর বিধানসভা নির্বাচনে জয়লাভের মধ্য দিয়ে পশ্চিমবঙ্গে ৩৪ বছরের বাম দুর্গের পতন ঘটাল তাঁর দল।

No comments

Powered by Blogger.