দেশে প্রতিবন্ধী নারীর সংখ্যা আজও নিরূপিত হয়নি

বাংলাদেশের ১০ শতাংশ মানুষ প্রতিবন্ধী। সে হিসাবে দেশে প্রতিবন্ধীর সংখ্যা প্রায় দেড় কোটি। তবে এর মধ্যে নারী প্রতিবন্ধীর সংখ্যা কত, আলাদাভাবে তার কোনো হিসাব নেই। কারণ, এখন পর্যন্ত এই সংখ্যা নিরূপণে কোনো জরিপ করা হয়নি। ‘ডিজঅ্যাবল্ড রিহ্যাবিলিটেশন অ্যান্ড রিসার্চ অ্যাসোসিয়েশন (ডিআরআরএ)’ আয়োজিত ‘প্রতিবন্ধী নারীর অবস্থা, অবস্থান ও অধিকার’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় বক্তারা এসব কথা বলেন। গতকাল শনিবার জাতীয় প্রেসক্লাবে
অনুষ্ঠিত এই আলোচনা সঞ্চালন করেন আয়োজক সংগঠনের নির্বাহী পরিচালক ফরিদা ইয়াসমিন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন নারীকণ্ঠ উন্নয়ন সংস্থার সম্পাদিকা অষ্টমী মালো। আলোচনায় বক্তারা বলেন, স্বাধীনতার ৪০ বছরেও নারী-পুরুষের সমান অধিকার প্রতিষ্ঠিত হয়নি। আড়াই দশক ধরে দেশের শীর্ষস্থান যে দুজন নারী ধরে রেখেছেন, তাঁরাও পৈতৃক সম্পত্তিতে সমান অধিকার পাননি।
মহিলা পরিষদের সভাপতি আয়েশা খানম বলেন, গত ৪০ বছরের অর্জনের মধ্যেও কালো দাগের কমতি নেই। পরিবর্তন হয়নি পুরুষতান্ত্রিক দৃষ্টিভঙ্গির। সমাজে আমরা সবাই ‘বিবেকপ্রতিবন্ধী’। প্রতিবন্ধী মানুষের হাত-পায়ের মতো আমাদের বিবেক কাজ করে না। এই পরিস্থিতি বদলাতে তিনি সব কটি নারী সংগঠনকে একত্র হয়ে কাজ করার আহ্বান জানান।
‘ডিজঅ্যাবিলিটি রাইটস ওয়াচ গ্রুপ’-এর আহ্বায়ক কাজী রোজী বলেন, দেশে অনেক আইন আছে, কিন্তু এর বাস্তবায়ন নেই।
অ্যাকশনএইডের প্রতিনিধি রাবেয়া সুলতানা নিজ কর্মক্ষেত্রের অভিজ্ঞতা তুলে ধরে বলেন, ভিডিএফ/ভিজিডি কার্ডের মাধ্যমে প্রতিবন্ধী-ভাতা পেতে এই যুগেও ওই সব নারীকে রাতের অন্ধকারে চেয়ারম্যানের সঙ্গে সমঝোতা করতে হয়।
মানুষের জন্য ফাউন্ডেশনের সহায়তায় আয়োজিত এই অনুষ্ঠানে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা প্রতিবন্ধী নারীরা অংশ নেন। ফাউন্ডেশনের কর্মসূচি ব্যবস্থাপক নাজরানা ইয়াসমিন উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.