হঠাৎ বিতর্কে মরিনহো

হোসে মরিনহোর দশা হয়েছে সেই রাখাল বালকের মতো—সত্য বলার পরও যার কথা কেউ বিশ্বাস করেনি। রিয়াল মাদ্রিদের কোচের ব্যাপারে ঘটনাটি ঘটেছে একটু উল্টো দিক দিয়ে—তিনি নির্বিষ মন্তব্য করলেও সেটি হয়ে যায় আলোচনার বিষয়! সম্প্রতি বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে মরিনহো বলেছিলেন, রিয়াল মাদ্রিদের সঙ্গে সম্পর্ক শেষ হলে তিনি আবার ইংলিশ ফুটবলে ফিরবেন। কথা প্রসঙ্গে মরিনহো উচ্চারণ করেছিলেন ‘ইন এ কাপল অব ইয়ারস’।


এই শব্দবন্ধই যত নষ্টের গোড়া। ‘কাপল অব ইয়ারস’ বলতে স্প্যানিশ ফুটবল-বুদ্ধিজীবীরা আক্ষরিক অর্থেই ‘দুটো বছর’ মনে করেছেন। তাঁরা ধরে নিয়েছেন, মরিনহো রিয়ালে থাকবেন আর দুটো বছর! এ থেকেই কেউ কেউ এমন মন্তব্য করেছেন, নয়বারের ইউরোপ চ্যাম্পিয়ন একটি ক্লাবকে মরিনহো অসম্মান করেছেন। রিয়ালে তিনি থাকবেন কি না, সেটা রিয়ালই ঠিক করবে, মরিনহো নন।
এ নিয়ে বিতর্কের মৃদু উত্তাপটিকে জমে ওঠার সুযোগ মরিনহো দিলেন না। নিজের বক্তব্যের ব্যাখ্যা দিয়ে বোঝালেন, ‘ইন এ কাপল অব ইয়ারস’-এর আক্ষরিক অনুবাদ করাটা ভুল। ইংরেজিতে এই কথা দিয়ে ঠিক দুটো বছর বোঝানো হয় না। বোঝানো হয় কয়েকটা বছরের কথা। এর মানে দুটো বছর হতে পারে তিনটি, চারটি, ২০ বছর অথবা ঠিক কবে আপনি জানেন না।’
দুই বছরের মধ্যেই রিয়াল ছাড়ার পরিকল্পনা তাঁর নেই। যেখানেই গেছেন, সাফল্য-দেবী ধরা দিয়েছে। রিয়ালের হয়ে এক কোপা ডেল রে ছাড়া আর কী-ই বা জিতলেন! এখনো তো অনেক কিছুই জেতার বাকি। ইতিহাসের প্রথম কোচ হিসেবে তিনটি ভিন্ন ক্লাবের হয়ে চ্যাম্পিয়নস লিগ জেতার হাতছানি তো আছেই।
তবে চেলসির এই সাবেক কোচ নিশ্চিত জানেন, আবারও ইংলিশ ফুটবলেই ফিরবেন, ‘সবাই জানে, ইংল্যান্ডে আমি কতটা উপভোগ করেছি। আমার ক্যারিয়ারের একপর্যায়ে ওখানে আমি ফিরবই। কারণ, আমার আশা, আমার ক্যারিয়ার আরও কমপক্ষে ২০ বছর স্থায়ী হবে। ফলে একদিন, কয়েক বছরের মধ্যে আমাকে নতুন গন্তব্য খুঁজে নিতে তো হবেই। তবে এখনই এটা নিয়ে ভাবার সময় আসেনি। কারণ, আমি এখন রিয়াল মাদ্রিদে আছি।’
গত নয় বছরের কোচিং ক্যারিয়ারে ১৮টি শিরোপা জেতা মরিনহোকে অনেকেই অ্যালেক্স ফার্গুসনের যোগ্য উত্তরসূরি মনে করেন। মরিনহোও ভবিষ্যতে ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ হওয়ার ব্যাপারে আগ্রহ দেখিয়েছেন। তবে সে সবই এখনো বহু ক্রোশ দূরের পথ। রয়টার্স।

No comments

Powered by Blogger.