তৈমূরের জন্য কাজ করতে খালেদা জিয়ার নির্দেশ by মোশাররফ বাবলু

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র প্রার্থী অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকারের পক্ষে ভেতরে ভেতরে প্রচার চালাচ্ছে প্রধান বিরোধী দল বিএনপি। এ জন্য দলের স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) হান্নান শাহকে প্রধান করে সাত সদস্যের একটি নির্বাচনী পর্যবেক্ষণ সেল গঠন করেছে তারা। গতকাল শনিবার রাতেও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করেছেন তৈমূর আলম। তাঁর পক্ষে বিএনপির নেতা-কর্মী ও সমর্থকদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে চেয়ারপারসন নির্দেশ দিয়েছেন বলে তৈমূর আলম কালের কণ্ঠকে জানান। আজ রবিবার থেকে বিএনপির কেন্দ্রীয় নেতারা তৈমূরের পক্ষে মাঠে নামতে পারেন বলে দলের একটি সূত্র জানায়।


কেন্দ্রীয় বিএনপির নেতারা এত দিন সরাসরি নির্বাচনী প্রচারে নামেননি। কারণ, বিএনপি থেকে আগেই বলা হয়েছে, বর্তমান নির্বাচন কমিশন সরকারের পক্ষে কাজ করছে, এই ইসির অধীনে সুষ্ঠু নির্বাচন হবে না, তাই বিএনপি আর কোনো নির্বাচনে অংশ নেবে না। এ ছাড়া ইলেকট্রনিক ভোটিং মেশিন নিয়েও তাঁদের আপত্তি আছে। এসব বিষয় চিন্তা করে নারায়ণগঞ্জের নির্বাচনী প্রচারে যাওয়া নিয়ে কেন্দ্রীয় নেতারা এত দিন দ্বিধা-দ্বন্দ্বে ছিলেন।
এই প্রেক্ষাপটে তৈমূর গতকাল রাতে খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করেন। ওই সময় বিএনপির কেন্দ্রীয় ও নারায়ণগঞ্জের কয়েকজন নেতার সঙ্গে বৈঠকের পর খালেদা জিয়া দলের জ্যেষ্ঠ নেতা, চারদলীয় জোটের শরিক ও সমমনা দলের নেতাদের তৈমূরের পক্ষে কাজ করার নির্দেশ দিয়েছেন।
জানা যায়, প্রথম দিকে বিএনপি ডা. সেলিনা হায়াত আইভীকে সমর্থন দেওয়ার কথা ভাবছিল। বিএনপিকে তেমন একটা গুরুত্ব দেননি আইভী। কারণ, আইভী মনে করেছিলেন, আওয়ামী লীগের প্রার্থী তিনিই হবেন। কিন্তু শেষ পর্যন্ত আওয়ামী লীগের প্রার্থী না হওয়ায় কিছুটা হতাশ হন আইভী। এখন বিএনপি আইভীর পক্ষে তেমন একটা এগোচ্ছে না। তাই বিএনপি তৈমূরের পক্ষে প্রচার চালাচ্ছে। তৈমূরের পরাজয়ের আশঙ্কা দেখা দিলে ইভিএমের অভিযোগ তুলে নির্বাচন থেকে বিএনপি সরে দাঁড়ানোর ঘোষণাও দিতে পারে। সেটা নির্বাচনের দিনও হতে পারে বলে দলের একটি সূত্র জানায়।
সম্প্রতি বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ও দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের স্থায়ী কমিটির সদস্য ও পর্যবেক্ষণ সেলের প্রধান ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহের সঙ্গে সাক্ষাৎ করেন মেয়র প্রার্থী অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার।
গতকাল রাতে গুলশানের কার্যালয়ে দলীয় চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে বৈঠকে অন্যদের মধ্যে ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ, দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, যুগ্ম মহাসচিব আমানউল্লাহ আমান, নারায়ণগঞ্জ জেলা বিএনপির সাধারণ সম্পাদক কাজী মনিরুজ্জামান, সাবেক সংসদ সদস্য গিয়াসউদ্দিন আহমেদ, নারায়ণগঞ্জ জেলা বিএনপির নেতা শাহ আলম রেজা প্রমুখ।
এ বিষয়ে নির্বাচনী পর্যবেক্ষণ সেলের প্রধান ও দলের স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) হান্নান শাহের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কালের কণ্ঠকে বলেন, 'আমরা কিছুটা খোঁজ-খবর রাখছি। আওয়ামী লীগের প্রার্থী অনেক টাকা খরচ করছেন। তাঁদের লোকজন আমাদের প্রার্থী তৈমূর আলম খন্দকারের পোস্টার ছিঁড়ে ফেলছে। এর পরও আমাদের প্রার্থীর অবস্থা অনেক ভালো।' নির্বাচনী পর্যবেক্ষণে নারায়ণগঞ্জ যাচ্ছেন কি না জানতে চাইলে তিনি বলেন, এখনো বিষয়টি চূড়ান্ত হয়নি।
তৈমূর আলম নিজেকে বিএনপির প্রার্থী দাবি করে কালের কণ্ঠকে বলেন, 'আমি শনিবার রাতে ম্যাডামের দোয়া নিতে তাঁর সঙ্গে দেখা করেছি। এ সময় দলের কেন্দ্রীয় ও নারায়ণগঞ্জ জেলা নেতারা উপস্থিত ছিলেন। দলের সিনিয়র নেতা, চারদলীয় জোটের শরিক ও সমমনা দলের নেতাদের আমার পক্ষে কাজ করতে নির্দেশ দিয়েছেন ম্যাডাম।'
আজ রবিবার থেকে কেন্দ্রীয় নেতারা নারায়ণগঞ্জ জেলায় প্রচার শুরু করতে পারেন বলেও তিনি জানান।
নারায়ণগঞ্জে বিএনপির মধ্যে কোনো দ্বন্দ্ব আছে কি না জানতে চাইলে তিনি বলেন, 'আগে থাকলেও বর্তমানে কোনো দ্বন্দ্ব নেই। সবাই আমার পক্ষে কাজ করছেন।' আইভীকে সমর্থন দেওয়ার কথা উঠছে প্রশ্ন করলে তিনি বলেন, 'যাঁরা আমার পক্ষে নেই, তাঁরাই এসব অপপ্রচার চালাচ্ছেন।' নির্বাচনে পরাজয় দেখা দিলে বর্জন করবেন কি না প্রশ্নের জবাবে তিনি বলেন, 'আশা করি নির্বাচন কমিশন সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন দিয়ে প্রমাণ করবে, তারা নিরপেক্ষ। সুষ্ঠু নির্বাচন হলে আমিই নির্বাচনে জয়ী হব।'

No comments

Powered by Blogger.