পাঁচ বছর পর আবার রুডলফ

০০৬ সালে দক্ষিণ আফ্রিকার পক্ষে সবশেষ টেস্ট খেলেছেন। তবু জ্যাক রুডলফের কথা বাংলাদেশের ক্রিকেট অনুসারীরা ভোলেন কী করে? ২০০৩ সালে অভিষেক টেস্টেই যে বাংলাদেশের বিপক্ষে ডাবল সেঞ্চুরি করেছিলেন এ বাঁহাতি! অস্ট্রেলিয়ার বিপক্ষে আসন্ন দুই টেস্টের হোম সিরিজ দিয়ে আবারও সাদা পোশাকের ক্রিকেটে ফিরছেন রুডলফ। গতকাল ঘোষিত ১৪ সদস্যের স্কোয়াডে টেস্ট আঙ্গিনায় নতুন মুখ দুইটি_ইমরান তাহির এবং ভারনন ফিলান্ডার।


টেস্ট দল থেকে বাদ পড়ার পর দক্ষিণ আফ্রিকা 'এ' দলে নিয়মিত খেলে গেছেন জ্যাক রুডলফ। রানও করেছেন। তারই পুরস্কার হিসেবে রুডলফকে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৭ নভেম্বর জোহানেসবার্গে শুরু হতে যাওয়া সিরিজের প্রথম টেস্টের একাদশেও রাখছেন দক্ষিণ আফ্রিকার নির্বাচক কমিটির আহ্বায়ক অ্যান্ড্রু হাডসন, 'অভিজ্ঞতা এবং বর্তমান ফর্ম বিবেচনায় ও আমাদের ক্রিকেটের সম্পদ। ৩০ বছর বয়সে ওর অনেক কিছু দেওয়ার আছে। অধিনায়ক গ্রায়েম স্মিথের সঙ্গে ইনিংস ওপেন করবে ও।' ৩৫ টেস্টের সবশেষটি রুডলফ খেলেছেন শ্রীলঙ্কার বিপক্ষে। এরপর ইংলিশ কাউন্টি খেলেছেন ইয়র্কশায়ারের হয়ে। ইয়র্কশায়ারের সঙ্গে চুক্তি শেষ হওয়ার পর দেশে ফিরেও দেখিয়েছেন দুর্দান্ত ফর্ম। এ মৌসুমে তিনটি প্রথম শ্রেণীর ম্যাচে ৯৪.৬৬ গড়ে করেছেন ৫৬৮ রান। একটি করে ডাবল সেঞ্চুরি এবং সেঞ্চুরির সঙ্গে তিনটি ফিফটিও করেছেন রুডলফ।
পাকিস্তানি বংশোদ্ভূত লেগ স্পিনার ইমরান তাহিরকে বিশ্বকাপে নামিয়ে সবাইকে চমকে দিয়েছিল দক্ষিণ আফ্রিকা। তাই অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠের টেস্ট সিরিজে তাঁর অন্তর্ভুক্তি অনেকটা প্রত্যাশিতই ছিল।
অবশ্য একাদশে জায়গা করার প্রতিযোগিতায় ইমরানের সামনে আছেন বাঁহাতি স্পিনার পল হ্যারিস। আর ঘরোয়া ক্রিকেটে টানা দুই মৌসুম সেরা বোলারের স্বীকৃতি হিসেবেই টেস্ট দলে ডাক পেয়েছেন পেসার অলরাউন্ডার ফিলান্ডার। ক্রিকইনফো, এএফপি
স্কোয়াড : গ্রায়েম স্মিথ (অধিনায়ক), এবি ডি ভিলিয়ার্স, হাশিম আমলা, মার্ক বাউচার, জেপি ডুমিনি, পল হ্যারিস, ইমরান তাহির, জ্যাক ক্যালিস, মরনে মরকেল, ভারনন ফিলান্ডার, অ্যাশওয়েল প্রিন্স, জ্যাক রুডলফ, ডেল স্টেইন এবং লোয়ানবো সোসোবে।

No comments

Powered by Blogger.